বাংলা নিউজ > বায়োস্কোপ > Sahana Bajpai: কমপক্ষে একমাস বন্ধ গান, বলতে পারবেন না কথাও! হলটা কী সাহানার?
সাহানা বাজপেয়ী (ছবি-ফেসবুক)
সাহানা বাজপেয়ী (ছবি-ফেসবুক)

Sahana Bajpai: কমপক্ষে একমাস বন্ধ গান, বলতে পারবেন না কথাও! হলটা কী সাহানার?

  • গলার পরীক্ষা হতেই সামনে এল সবটা। এক মাস মৌনব্রত পালন করতে হবে সাহানা বাজপেয়ীকে! 

সাহানা বাজপেয়ীর ভক্তদের জন্য মন খারাপ করা খবর! এক মাসের জন্য বন্ধ হল শিল্পীর কথা, স্বভাবতই গানও গাইতে পারবেন না তিনি। সারাক্ষণই কথা বলতে ভালোবাসেন যে মানুষটা তাঁকে পালন করতে হবে এক মাসের মৌনতা। আর নিজেই ফেসবুকের দেওয়ালে সে কথা জানিয়েছেন সাহাা বাজপেয়ী। 

বাংলা সংগীত জগতের অন্যতম নাম সাহানা বাজপেয়ী। তাঁর ইউনিক ভয়েস টেক্সচার বরাবরই চোখ টেনেছে শ্রোতা-দর্শকদের। রবীন্দ্রসংগীত থেকে লোকগান, সাহানার কন্ঠের জাদুতে সবসময়ই মন্ত্রমুগ্ধ হয়ে যায় সকলে। কিন্তু শান্তিনিকেতনের এই চঞ্চলাকে কেন চুপ থাকতে হবে একমাস? 

শুক্রবার ফেসবুকের দেওয়ালে শিল্পী লেখেন, ‘আমার গলায় স্ট্রোবোস্কোপিক পরীক্ষা হয়। তাতেই জানা যায়, আমার ভয়েস বক্সে হেমারেজ হয়েছে। বিশ্রামে থাকতে বলা হয়ছে আমাকে। সম্পূর্ণ বিশ্রাম দিতে হবে গলাকে। প্রায় একমাস গান গাইতে পারব না, কথা বলতে পারব না, চিৎকারও করতে পারব না। আমার এই অবস্থার কথা জেনে দয়া করা আপনারা আমার পাশে থাকুন। আমিও চেষ্টা করব নিজের এই নিশ্চুপ আমিটার পাশে থাকতে। এই আমিটাকে আমি যে চিনিই না! এই সম্পূর্ণ অজানা আমিটাকেও আমাকে জানতে হবে। যাঁদের উপর আমি চিৎকার করে উঠি, তাঁরা দয়া করে আমার ধারেকাছে ঘেঁষবেন না এখন’। 

সাহানার পোস্টের কমেন্ট বক্সে গায়িকার দ্রুত আরোগ্য কামনা করেছেন পরিচিত, বন্ধু এবং শুভাকাঙ্খীরা। এই রোগে গলাকে বিশ্রাম দেওয়া ছাড়া সেরে উঠবার অন্য কোনও পথ নেই তা মন্তব্য বাক্সেও উল্লেখ করেছেন অনুরাগীদের অনেকে। সকলেই শিল্পীকে অনুরোধ জানিয়েছেন, নিজের খেয়াল রাখবার। 

বাংলা সংগীত জগতে এক দশকেরও বেশি সময় ধরে দাপিয়ে বেড়াচ্ছেন সাহানা। তিনি মিউজিক্যাল কেরিয়াল শুরু করেছিলেন ২০০৭ সালে। ওই বছর মুক্তি পায় তাঁর ডেবিউ অ্যালবাম ‘নতুন করে পাব বলে’। এরপর ‘শিকড়’, ‘যা বলো তাই বলো’, ‘মন বান্ধিবি কেমনে’-এর মতো একাধিক অ্যালবামে শ্রোতাদের কিছু না-ভোলা গান উপহার দিয়েছেন তিনি। 

বাংলা ছবিতেও গান গেয়েছেন তিনি। ‘তাসের দেশ’ ছবির ‘বলো সখি বলো’র সঙ্গে প্লে-ব্যাক দুনিয়ায় পা রাখা সাহানার, এরপর ‘হাওয়া বদল’, ‘ফ্যামিলি অ্যালবাম’, ‘ষড়রিপু’, ‘রেনবো জেলি’, ‘এক যে ছিল রাজা’, ‘কণ্ঠ’র মতো ছবিতে গান গেয়েছেন সাহানা বাজপেয়ী। 

বন্ধ করুন