বাংলা নিউজ > বায়োস্কোপ > Snigdhajit Bhowmik on Bagha Jatin: 'সত্যি বলতে আমার...' বাঘা যতীনের গান প্রথমবার গেয়ে নিজেই খুশি হননি স্নিগ্ধজিৎ! কেন?

Snigdhajit Bhowmik on Bagha Jatin: 'সত্যি বলতে আমার...' বাঘা যতীনের গান প্রথমবার গেয়ে নিজেই খুশি হননি স্নিগ্ধজিৎ! কেন?

বাঘা যতীনের গান প্রথমবার গেয়ে নিজেই খুশি হননি স্নিগ্ধজিৎ!

Snigdhajit Bhowmik on Bagha Jatin: বাঘা যতীন ছবির টাইটেল ট্র্যাক গেয়েছেন সারেগামাপা খ্যাত শিল্পী স্নিগ্ধজিৎ ভৌমিক। এই ছবিতে কাজ করার অভিজ্ঞতা জানালেন তিনি।

আর ১০ দিন। তারপরই বড় পর্দায় আসছে বাঘা যতীন ছবিটি। এই ছবিটার তুমুল প্রচার চালাচ্ছেন এখন দেব এবং তাঁর টিম। সদ্যই মুক্তি পেয়েছে বাঘা যতীন ছবির গান ‘জাগো রে বাঘা’। এই গানটি গেয়েছেন সারেগামাপা খ্যাত স্নিগ্ধজিৎ ভৌমিক এবং ইমন চক্রবর্তী। HT বাংলাকে বিশেষ সাক্ষাৎকারে এই ছবিতে কাজের অভিজ্ঞতা জানালেন গায়ক।

দেবের ছবিতে গান গাওয়ার সুযোগ, অভিজ্ঞতা কেমন?

স্নিগ্ধজিৎ: দেবদা আমার অনুপ্রেরণা। আমায় অনেকেই অনুপ্রেরণা দেন, তাঁদের অন্যতম হলেন দেবদা। বাংলার ছবির যে ট্রান্সফরমেশন আমরা দেখেছি সেটা কিন্তু শুরু হয় দেবদার ‘চ্যালেঞ্জ’ ছবি দিয়ে। গান বলুন বা সিকোয়েন্স সবটার বদল আসে এই ছবির পর। আর সেই ‘চ্যালেঞ্জ’ থেকে ‘বাঘা যতীন’- উনি নিজেকে এতবার ভেঙেছেন, নিজেকে নিয়ে এত এক্সপেরিমেন্ট করেছেন যে সেটা শেখার মতো। খুব অনুপ্রাণিত হয়েছি আমি। সবসময় ভাবতাম আমি যদি কখনও ওঁর ছবিতে প্লেব্যাক করার সুযোগ পাই, আমি গাইব আর সেটার চিত্রায়ন হবে দেবদার উপর। অবশেষে সেটা এই ছবিতে সত্যি হল। এটা আমার জন্য ড্রিম কাম ট্রু মোমেন্ট। যখন জানতে পারি আমি গানটা গাইব তখন থেকেই খুব এক্সাইটেড ছিলাম।

বাঘা যতীন মতো ছবির অংশ, এটা নিয়ে কোনও বিশেষ অভিজ্ঞতা, বা অনুভূতি?

স্নিগ্ধজিৎ: অবশ্যই। অবাঙালি বিপ্লবীদের নিয়ে বহু ছবি হয়েছে। কিন্তু একজন বাঙালি বিপ্লবীকে নিয়ে এত বড় ভাবে ছবি এই প্রথম। এবার গোটা বাংলা জানবে বাংলার স্বাধীনতা সংগ্রামীদের কথা। দেবদা এবং তাঁর টিমের এই উদ্যোগ যে ছবিটা প্যান ইন্ডিয়া রিলিজ করবে সেটা সত্যি প্রসংশনীয়। বাঘা যতীন বাঙালির আবেগ, তার সঙ্গে যুক্ত থাকতে পেরে আমি গর্বিত।

সুযোগটা এল কীভাবে?

স্নিগ্ধজিৎ: নীলদা অর্থাৎ এই ছবির সঙ্গীত পরিচালক নীলায়ন চট্টোপাধ্যায় আমার দাদার মতো। ভীষণই গুণী। উনি এবং ওঁর টিম আমায় খুব সাহায্য করেছে। উনি আমায় বলেন এই ছবির প্রতিটা গান জরুরি, কিন্তু আমি যেটা গাইলাম সেটা সব থেকে বেশি জরুরি। ফলে আলাদা একটা উন্মাদনা তো ছিলই।

আরও পড়ুন: 'জনসংযোগ হারাচ্ছে বাংলা ছবি', কেন এমনটা মনে করেন ‘আজকের সাজাহান’-এর সুব্রত ওরফে ঋদ্ধি

আরও পড়ুন: 'চ্যালেঞ্জিং চরিত্র পেয়েছি, কিন্তু তবুও…' দেবলীনার দীর্ঘ কেরিয়ারে হাতে গোনা কয়েকটি লিড রোল, কেন?

কাজ করতে গিয়ে কোনও স্মরণীয় অভিজ্ঞতা?

স্নিগ্ধজিৎ: দেখুন, এটা আমি চাইলে লুকাতেই পারতাম, কিন্তু বলছি। আমি যখন প্রথমবার গানটা রেকর্ড করি আমার মনে হয়েছিল আমার সেরাট আমি দিতে পারিনি। একদম তৃপ্তি হয়নি। আমি তখন নীলদাকে জানাই সুযোগ থাকলে আমি গানটা আবার রেকর্ড করতে চাই। তখন উনি এবং ওঁর টিম আমায় সব রকম সাহায্য করে। আমি আবার গাই। তারপর গানটা দেবদা, নীলদা সহ সবার ভালো লাগে। এখন তো রিলিজ করে গিয়েছে গানটা। আর ইমনদির সঙ্গে গাইতে পারাটাও একটা বড় পাওনা।

ইউটিউবে তো ট্রেন্ডিংয়ে রয়েছে ‘জাগো রে বাঘা’

স্নিগ্ধজিৎ: তাই? আমি না এসব একদম দেখি না। তবে আমি জানি ‘বাঘা যতীন’ ছবিটা, এটার গানগুলো বহুদিন পর্যন্ত মানুষের মনে থেকে যাবে। গোটা ছবি, তার গান একটা টিম এফোর্ট। এটা সবার জন্যই হয়েছে। আর তাছাড়া....

কী?

স্নিগ্ধজিৎ: এই ছবির আরও একটা বড় ব্যাপার হল ‘বাঘা যতীন’-এর একটা গানের বাংলা ভার্সন গেয়েছেন অরিজিৎ দা। আর হিন্দি ভার্সন গেয়েছেন লেজেন্ড সোনু নিগম। ফলে বুঝতেই পারছেন এমন শিল্পীদের সঙ্গে এক অ্যালবামে নিজের নাম দেখতে পারা কতটা গর্বের। এই ছবিতে কাজ করার অভিজ্ঞতা আমার সত্যি দারুণ।

বায়োস্কোপ খবর

Latest News

CFL: গ্রুপ লিগেই মুখোমুখি মোহনবাগান-ইস্টবেঙ্গল! ২৫ জুন নামবে মহমেডান প্রবল বৃষ্টি চলে যাবে, জারি লাল সতর্কতা, উত্তরবঙ্গে ঢোকার আগে দেখুন আবহাওয়ার খবর তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে নয়া উদ্যোগ বাংলাদেশে, চিন থেকে ঋণ! আগামিকাল আপনার কেমন কাটবে? শুক্রবারে ভাগ্যের তালা খুলবে? জানুন ১৪ জুনের রাশিফল অনূর্ধ্ব ১৯ ওয়ানডে সিরিজের দল ঘোষণা করল ইংল্যান্ড, টিমে ফ্লিনটফের ছেলে রকি বিমানবন্দরে দীপিকাকে নকল করে তরুণীর 'ধেই ধেই' করে নাচ! নেটপাড়া বলছে... রাজ্যসভার মনোনয়ন জমা দিলেন এনসিপির অজিত পাওয়ারের স্ত্রী, বিজেপি-শিবসেনা কোথায়? সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের 1 ওভার শেষে Bangladesh-র স্কোর 3/0

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.