বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘অনুসন্ধান’ নিয়ে বিতর্ক,পদ্মনাভ-কমলেশ্বরের বিরুদ্ধে চিত্রনাট্য চুরির অভিযোগ
বিতর্কে পদ্মনাভ দাশগুপ্ত-কমলেশ্বর
বিতর্কে পদ্মনাভ দাশগুপ্ত-কমলেশ্বর

‘অনুসন্ধান’ নিয়ে বিতর্ক,পদ্মনাভ-কমলেশ্বরের বিরুদ্ধে চিত্রনাট্য চুরির অভিযোগ

  • ‘অনুসন্ধান’ একেবারেই তাঁর নিজস্ব লেখা চিত্রনাট্য, জানান কমলেশ্বর। যাবতীয় অভিযোগ অস্বীকার করে পালটা আইনি পদক্ষেপের হুঁশিয়ারি পরিচালকের। 

চুরির অভিযোগ চিত্রনাট্যকার পদ্মনাভ দাশগুপ্ত এবং পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়ের বিরুদ্ধে । অভিযোগ এনেছেন সুজাতা চৌধুরী নামক মহিলা। ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের প্রাক্তনী তিনি। নিজের একটি চিত্রনাট্য সংস্থাও রয়েছে তাঁর। নাম ‘বোহো বায়োস্কোপ’।

এই মুহূর্তে টলিউডের অন্যতম সেলিব্রেটেড চিত্রনাট্যকার পদ্মনাভ দাশগুপ্ত, অন্যদিকে ‘চাঁদের পাহাড়’, ‘আমাজন অভিযান’-এর মতো হিট ছবির পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়। এঁদের দুজনের বিরুদ্ধে গল্প চুরির অভিযোগ আনলেন এক মহিলা। ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের সেই প্রাক্তনীর নাম সুজাতা চৌধুরী। একটি চিত্রনাট্য সংস্থাও রয়েছে তাঁর। বিস্ফোরক ফেসবুক পোস্ট সুজাতা দাবি করেছেন, ২০১৮ সালে কলেজ শেষ করে তিনি চিত্রনাট্য লেখবার জন্য যোগাযোগ করেছিলেন পদ্মনাভ দাশগুপ্তর সঙ্গে। সেইসময় পদ্মনাভ তাঁকে ফ্রেডরিক ডিউরেনম্যাটের ‘আ ডেঞ্জারাস গেম’ গল্পটি শোনান এবং সেই গল্পটি নিয়ে কাজের জন্য চুক্তিবদ্ধ হন তাঁরা। ছবির নাম রাখা হয় ‘জলসাঘর’। 

ভারতে ‘আ ডেঞ্জারাস গেম’-এর সংস্করণ না মেলায় সূদূর আমেরিকা থেকে বইটির দুটি কপি আনানো হয়। পাশাপাশি জুরিখে ফ্রেডরিকের স্বত্ব রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সংস্থার সঙ্গেও যোগাযোগ করা হয়। চলতে থাকে সবুজ সংকেতের অপেক্ষা। এর ফাঁকে পরমব্রত চট্টোপাধ্যায়, রাইমা সেন, কৌশিক সেনের মতো অভিনেতাদের নিজের ছবির গল্পও শোনা সুজাতা। 

ইতিমধ্যে পদ্মনাভ এবং কমলেশ্বর তাঁদের নাট্য দলের হয়ে একটি নাটক মঞ্চস্থ করেন, এবং সুজাতার দাবি সেই নাটকের গল্প নাকি ‘জলসাঘর’-এর চিত্রনাট্যের কপি পেস্ট। এ বিষয়ে পদ্মনাভকে প্রশ্ন করলে টলিপাড়ার চিত্রনাট্যকার আশ্বস্ত করে সুজাতাকে জানান, ছোট একটি অনুষ্ঠানে এই নাটক মঞ্চস্থ করা হযেছে সেই নিয়ে চিন্তার কোনও কারণ নেই। পরে কমলেশ্বর মুখোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করা হলে সেই নাটক আরও বেশ কয়েকবার মঞ্চস্থ হওয়ার কথা জানতে পারেন সুজাতা। 

নিজের এই দাবির প্রমাণ হিসাবে ২০১৯ সালে চিত্রনাট্যকারদের সংগঠনেও ছবির চিত্রনাট্য জমা দেওয়ার কপি, পদ্মনাভর হয়ে তাঁর স্ত্রী লোপামুদ্রা দাশগুপ্তর স্বাক্ষর করা চুক্তিপত্রের কপি এবং বেশ কিছু হোয়াটসঅ্যাপ চ্যাটের স্ক্রিনশট ফেসবুকে পোস্ট করেছেন সুজাতা। 

কিছুদিন আগেই সুজাতার নজরে এসেছে ‘চেহরে’র ট্রেলার। অমিতাভ-ইমরানের এই ছবি নাকি একই গল্পের উপর ভিত্তি করে তৈরি, আশঙ্ক্ষা সুজাতার। তবে ‘আ ডেঞ্জারাস গেম’-এর কপিরাইট এখনও কাউকে বিক্রি করা হয়নি, তা জুরিখে যোগাযোগ করে জানতে পেরেছেন সুজাতা। সদ্য মুক্তি পেয়েছে কমলেশ্বর মুখোপাধ্যায়ের ‘অনুসন্ধান’ ছবির ট্রেলার। যার পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়। সুজাতার দাবি ‘জলসাঘর’-এর চিত্রনাট্য সামান্য হেরফের এনেই তৈরি হয়েছে ‘অনুসন্ধান’। যদিও সব অভিযোগ উড়িয়ে দিয়েছেন কমলেশ্বর মুখোপাধ্যায়। 

অভিযোগকারী সুজাতার দাবি, এই দুই ছবির চিত্রনাট্য তাঁর ‘জলসাঘর’ অবলম্বনে তৈরি
অভিযোগকারী সুজাতার দাবি, এই দুই ছবির চিত্রনাট্য তাঁর ‘জলসাঘর’ অবলম্বনে তৈরি

তিনি এক সাক্ষাত্কারে জানান, ‘একটা ছবি মুক্তির আগে নেপথ্যের কাহিনি নিয়ে জল্পনা করে লাভ নেই। আমার ছবির চিত্রনাট্য একেবারেই আলাদা’। সঙ্গে তিনি যোগ করেন, ‘চাঁদের পাহাড় নিয়েও অনেকে অনেক চিত্রনাট্য লিখেছেন। কিন্তু ছবিটা তো শেষমেশ আমিই তৈরি করেছি’। প্রযোজনে সুজাতার বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুঁশিয়ারিও দেন কমলেশ্বর মুখোপাধ্যায়। 

বন্ধ করুন