বাড়ি > বায়োস্কোপ > সুশান্তের মৃত্যুর তদন্ত : CBI টিম আসার কয়েক মুহূর্ত আগে মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে পুলিশ কমিশনার
সুশান্ত সিং রাজপুত 
সুশান্ত সিং রাজপুত 

সুশান্তের মৃত্যুর তদন্ত : CBI টিম আসার কয়েক মুহূর্ত আগে মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে পুলিশ কমিশনার

  • সিবিআইয়ের বিশেষ তদন্তকারী দল মুম্বই পৌঁছানোর কয়েক মিনিট আগে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসলেন পুলিশ কমিশনার। 

সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর তদন্তের জন্য সুপ্রিম কোর্টের তরফে সবুজ সংকেত পাওয়ার পরেই ততপরতার সঙ্গে এই মামলার তদন্ত শুরু করে দিয়েছে সিবিআই। বৃহস্পতিবার সন্ধ্যাতেই সিবিআইয়ের বিশেষ তদন্তকারী দল দিল্লি থেকে মুম্বই পৌঁছাচ্ছে। আর এই ঘটনার কয়েক মুহূর্ত আগে মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের সঙ্গে জরুরি বৈঠকে বসলেন মুম্বই পুলিশ কমিশনার পরমবীর সিং। 

শুরু থেকেই সুশান্ত ভক্তদের রোষের মুখে পড়তে হয়েছে এই দুই ব্যক্তিত্বকে। সুশান্তের মৃত্যুকে আবসাদের কারণে আত্মহত্যা বলে অ্যাখা দিয়েছিলেন দুজনেই। অন্যদিকে বারবার সংবাদমাধ্যমেক কাছে অনিল দেশমুখ বলে এসেছেন ‘কোনওভাবেই এই মামলা সিবিআইয়ের হাতে দেওয়া হবে না’। 

গতকাল সুপ্রিম কোর্টের রায় সামনে আসবার পরে মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ জানান,'সুপ্রিম কোর্টের রায়কে আমরা স্বাগত জানাচ্ছি। সিবিআইকে তদন্তে সবরকম সাহায্য করবে রাজ্য সরকার'। কিন্তু তাঁর মতে  বিহার নির্বাচনের কথা মাথায় রেখে এই বিষয়টিতে রাজনীতির রঙ লাগাচ্ছে বিরোধী শিবির।

বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মুম্বই পুলিশ কমিশনার জানান সিবিআই টিমের সঙ্গে সবরকম সহযোগিতা করবে মুম্বই পুলিশ। 

সিবিআইয়ের পাশাপাশি মুম্বই পুলিশও কি এই মামলার তদন্ত চালাবে? এই প্রশ্নের জবাবে গতকাল অনিল দেশমুখ জানান, সুপ্রিম কোর্টের রায়ের ৩৪ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী এই বিষয়ে ভাবনাচিন্তা করবে রাজ্য সরকার।

কী রয়েছে এই রায়ের ৩৪ নম্বর অনুচ্ছেদে?

পাটনায় দায়ের করা এফআইআর বিধিসম্মতভাবে সিবিআইয়ের কাছে ট্রান্সফার করা হয়েছে,বিহার সরকারের সুপারিশ অনুযায়ী, যেই সময় এই ট্রান্সফার পিটিশন (আদালতে) ঝুলে ছিল। যদি ভবিষ্যতে সিআরপিসি ১৭৫ (২) এর আওয়াত কোনও বিচার্য অপরাধ ধরা পড়ে, তাহলে মুম্বই পুলিশের দ্বারা কোনও সমান্তরাল তদন্তের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাবে না।

যদিও সূত্রের খবর সেই সম্ভাবনা কম।ডিএনএ'তে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে মুম্বই পুলিশকে এই মামলার তদন্ত থেকে পিছু হটছে, এই মামলা সংক্রান্ত সমস্ত নথি সিবিআইয়ের হাতে তুলে দেবে মুম্বই পুলিশ।

গতকালই আনুষ্ঠানিকভাবে সিবিআইয়ের তরফে সুশান্ত সিং রাজপুতের মামলার সব নথি চেয়ে পাঠানো হয়েছে মুম্বই পুলিশের কাজ থেকে। 

বন্ধ করুন