বাংলা নিউজ > টুকিটাকি > Health Tips: বড় রোগের ঝুঁকি কমবে মাত্র ১৫০ মিনিটে! জেনে নিন কীভাবে সম্ভব

Health Tips: বড় রোগের ঝুঁকি কমবে মাত্র ১৫০ মিনিটে! জেনে নিন কীভাবে সম্ভব

নিয়মিত শরীরচর্চাই পারে হার্টের সমস্যা থেকে মুক্তি দিতে। (নিজস্ব চিত্র)

Health Tips: সুস্থ থাকতে শরীরচর্চার বিকল্প কিছু নেই। শরীরকে ঠিক রাখতে নিয়মিত ব্যায়াম করা দরকার। কমবেশি তা সকলেই জানেন এবং অনেকে নিয়মিত শরীরচর্চা করেও থাকেন। তবে ব্যস্ততার কারণে অনেকে করে থাকেন ঢিলেমি। এই সমস্যার সমাধান হবে মাত্র ১৫০ মিনিটে।

গবেষণায় দেখা গিয়েছে হার্ট ও লিভারকে ভালো রাখতে ১৫০ মিনিটই যথেষ্ট। বর্তমানের হাইস্পিডের দুনিয়ায় আমারা এতটাই ব্যস্ত হয়ে পড়েছি যে কাজের চাপে নিজেদের শরীরের প্রতি যত্ন নিতে পারি না। নিজের শরীরকে সুস্থ এবং স্বাভাবিক রাখতে খরচ করুন মাত্র ১৫০ মিনিট।

আমাদের শরীরের কথা যখন আসে তখন আমরা প্রায়সই উপেক্ষা করে থাকি শরীরচর্চাকে। নানা ব্যায়াম না করার অজুহাত খুঁজি। কিন্তু আপনার হয়তো জানা নেই মাত্র ১৫০ মিনিট লাগবে আপনার শরীরকে সুস্থ রাখতে।

সাম্প্রতিক আমেরিকার একটি গবেষণায় জানা গিয়েছে আপনি যদি নিয়মিত সকালবেলায় হাঁটেন তা হলে তা ফ্যাটি লিভারের জন্য খুবই উপকারি। হাঁটার বিকল্প কিছুই হতে পারে না। প্রায় প্রত্যেক ডাক্তার সকালবেলায় হাঁটার পরামর্শ দিয়ে থাকেন।

রোজ সকালে ব্যায়াম লিভারের চর্বি কমাতে সাহায্য করে থাকে। আপনিও যদি ফ্যাটি লিভারের সমস্যায় ভোগেন তাহলে ১৫০ মিনিট সত্যই আপনার জন্য কার্যকরি। এমনটাই বলছেন পেন স্টেট কলেজ অফ মেডিসিনের গবেষকরা।

আপনি কী জানেন? রোজকার ব্যায়ামে আপনার শরীরে রক্ত চলাচল ভালো হয়ে থাকে। যার ফলে হার্ট অ্যাটাকের মতো ঝুঁকি থেকে আপনি মুক্ত হতে পারেন। রক্তসঞ্চালন স্বাভাবিক অবস্থায় থাকে।

শরীর সুস্থ রাখতে ব্যায়ামের বিকল্প কিছু হতে পারে না। আপনি যতই মেডিসিন খান তবুও চিকিৎসকেরা নিয়মিত ২০-৩০ মিনিট শরীরচর্চার পরামর্শ দিয়ে থাকেন। সকাল যদি শুরু হয় শরীরচর্চা দিয়ে তাহলে নেতিবাচক চিন্তা, ক্লান্তি, অবসাদ আপনার ধারে কাছেও আসবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যেখানে বলা আছে শারীরচর্চা থেকে বিরত থাকার ফলে শারীরিক সমস্যার হার বেড়েছে। ২০২২ সালের এই প্রতিবেদনে এমনটাই ধরা পড়েছে। আপনি কি জানেন নিয়মিত ব্যায়াম ৩২% হার্টের ঝুঁকি কমিয়ে দেয়?

সত্যিই কি ১৫০ মিনিটে সুস্থ হওয়া সম্ভব?

অনেক ব্যক্তি মনে করেন ব্যায়াম তাদের জীবনকে নিয়ন্ত্রণ করতে পারে না। কিন্তু বিশেজ্ঞররা বলেছেন অন্য কথা, তাদের দাবি, নিয়মিত ১৫০ মিনিটের ব্যায়াম কমাতে পারে ডাইবিটিস, কানসার, হার্টের মতো বড় বড় রোগকে। তাহলে আর দেরি না করে আপনার নিজের জন্য খরচ করে ফেলুন মাত্র ১৫০ মিনিট।

আপনি ১৫০ মিনিটে কীভাবে ব্যায়াম করবেন?

যদি হাতে না থাকে সময় তাহলে, পুরো সপ্তাহকে কয়েকটি ভাগে ভাগ করে নিতে পারেন। ৫ দিনে ৩০ মিনিট করে ব্যায়াম করা কোনও কঠিন ব্যাপার নয়। এক্ষত্রে রাখতে পারেন আপনার তালিকায় সাঁতার, সাইকেলিং-এর মতো সহজ চর্চাকে। শারীরিক ভাবে সক্রিয় থাকার জন্য জিম করা নয়। জোরে জোরে হাঁটা কিংবা পরিশ্রমসাধ্য কোনও কাজ করাটাও শরীরচর্চার মধ্যে পড়ে।

টুকিটাকি খবর

Latest News

রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা রোনাল্ডোর স্বার্থত্যাগ,পর্তুগালের আগ্রাসী ফুটবল,তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পেপেরা হাওড়া ব্রিজ টপকে গঙ্গায় ঝাঁপ দিতে যাচ্ছিলেন যুবক, ঝপ করে বেঁধে ফেলল পুলিশ সুপার এইটের জোড়া ম্যাচ জিতেও সেমি নিশ্চিত নয় ভারতের! রয়েছে ছিটকে যাওয়ার আশঙ্কা শিয়ালদায় ১,২,৫ প্ল্যাটফর্ম থেকে শুরু ১২ কোচের লোকাল, উঠতে পারবেন আরও যাাত্রী ছয়ে নেমে হাফসেঞ্চুরি হার্দিকের, প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে গড়লেন বড় রেকর্ড কোভ্যাক্সিন তৈরির পেটেন্টে শুধু ভারত বায়োটেক!পাত্তাই পেল না ICMR,পরে ভুল স্বীকার সিএনজির দাম বেড়ে গেল, এবার কি গাড়ি ভাড়াও বাড়বে?

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.