বাংলা নিউজ > টুকিটাকি > বয়সকালেও ত্বক থাকবে অল্প বয়সের মতো টানটান? ড্রাগন ফল খেলেই হবে, কীভাবে খাবেন
ত্বক ভালো করে ড্রাগন ফল

বয়সকালেও ত্বক থাকবে অল্প বয়সের মতো টানটান? ড্রাগন ফল খেলেই হবে, কীভাবে খাবেন

  • আমাদের দেশে এখন বাজারে ড্রাগন ফল বেশ সহজলভ্য। গবেষকরা জানাচ্ছেন, এই ড্রাগন ফল আমাদের ত্বকের পক্ষে খুবই উপকারী। ত্বকের রোদে পুড়ে যাওয়া, কুঁচকে যাওয়া বা বয়সকালে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখা— সব ক্ষেত্রেই ড্রাগন ফল যথেষ্ট কার্যকর।

ড্রাগন ফল যেমন সুস্বাদু তেমনই শরীরের নানা দিকে বেশ উপকারী। ত্বক উজ্জ্বল করা ও শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা দুই ক্ষেত্রেই এই ফলের কার্যকারীতা ব্যাপক। এই ফলটি দক্ষিণ আমেরিকার আদিবাসিদের ফল হলেও, এখন এই ফল চিন, ভিয়েতনাম ও থাইল্যান্ডেও উৎপাদিত হচ্ছে।

অনেকেই ব্রণ নিয়ে নানা সমস্যায় ভোগেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ব্রণর সমস্যা থেকে রেহাই পেতে হলে ড্রাগন ফলের রস লাগিয়ে স্ক্রাব করলে উপকার পাবেন। কারণ এই ফলে প্রচুর ভিটামিন সি আছে।

ত্বক রোদে পুড়ে গিয়ে থাকলে, একটি ভিটামিন-ই ক্যাপসুলের সঙ্গ একটি ড্রাগন ফলের চার ভাগের এক ভাগ মিশিয়ে ১৫ মিনিট ত্বকে লাগিয়ে ঠান্ডা জলে ধুয়ে নিলে উপকার পাওয়া যেতে পারে।

অনেকের অকালে ত্বক কুঁচকে যাওয়ার সমস্যায় ভোগেন। তাঁরা যদি ১ টেবিল চামচ ড্রাগন ফলের সঙ্গে ১ টেবিল চামচ দই মিশিয়ে মিশ্রণটিকে চোখের নিচে গাঢ় করে ১৫ মিনিট লাগিয়ে রাখেন ও তারপর ধুয়ে ফেলেন তবে এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন।

বন্ধ করুন