বাংলা নিউজ > টুকিটাকি > Chandrayaan-3 mission: ভারতের মনোবল ভেঙেছিল ‘চোর’ ইংরজেরা, চন্দ্রযান-৩ ফেরানোর ধাপ, BBC-কে তোপ মাহিন্দ্রার

Chandrayaan-3 mission: ভারতের মনোবল ভেঙেছিল ‘চোর’ ইংরজেরা, চন্দ্রযান-৩ ফেরানোর ধাপ, BBC-কে তোপ মাহিন্দ্রার

বিবিসিকে একহাত নিলেন মাহিন্দ্রা গ্রুপের কর্ণধার (HT)

Chandrayaan-3 mission: মহাকাশ গবেষণা নিয়ে একটি ভিডিয়োতে ভারতকে কটাক্ষ করে ব্রিটিশ সংবাদমাধ্যম সংস্থা বিবিসি। সেই ভিডিয়ো ইদানীং টুইটারে ঘোরাফেরা করছিল। তাকেই তুলোধোনা করলেন মাহিন্দ্রা গ্রুপের কর্ণধার।

চাঁদের দক্ষিণ মেরুতে পা রেখেছে ভারত। আর তার সঙ্গে সঙ্গেই তৈরি হয়েছে এক অবিস্মরণীয় ইতিহাস। সারা বিশ্বের ইতিহাসে নাম করে নিয়েছে ভারত। তবে এর পরই নানারকমের ভিডিয়ো ও ছবি ঘোরাফেরা করছে নেটদুনিয়ায়। ভিডিয়ো ও ছবিগুলির অধিকাংশই পুরোনো। তেমনই একটি ভিডিয়ো ছিল ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির। তাতে এক সাংবাদিককে ভারতের মহাকাশ গবেষণা নিয়ে প্রশ্ন তুলতে দেখা যায়। সেই ভিডিয়োকর বক্তব্যই শুনেই চটলেন মাহিন্দ্রা গ্রুপের কর্ণধার আনন্দ মাহিন্দ্রা। ভিডিয়োটি শেয়ার করে কড়া ভাষায় নিন্দা করেন।

(আরও পড়ুন: চায়ের সঙ্গেই সিগারেট খান? উপকার হচ্ছে না ক্ষতি? জেনে নিন বিশদে)

কী ছিল সেই ভিডিয়োতে? বিবিসি সংবাদমাধ্যমের ভিডিয়োতে সাংবাদিককে প্রশ্ন করতে দেখা যায়, ভারতের কি এত টাকা মহাকাশ গবেষণায় খরচ করা উচিত? তাঁর কথায়, ‘ভারতে এখনও বিপুল পরিমাণ দারিদ্র্য রয়েছে। ৭০ কোটির বেশি মানুষের বাড়িতে শৌচাগার নেই।’ সেই দেশের বিপুল পরিমাণ অর্থ মহাকাশ গবেষণায় খরচ করা ঠিক কিনা, সেই প্রশ্ন তোলেন বিবিসির সাংবাদিক। এর উত্তরে আনন্দ মাহিন্দ্রা টুইটারে লেখেন, ভারতের দারিদ্রের বেশিরভাগের পিছনেই দায়ী ইংরেজ। উপনিবেশ থাকাকালীন বিপুল পরিমাণ ধনদৌলত ভারত থেকে ব্রিটেনে নিয়ে গিয়েছে ইংরেজ। ২০০ বছর ধরে এই লুঠতরাজ চালিয়েছে ইংরেজরা। সেই কথাই এই দিন মনে করিয়ে দেন আনন্দ মাহিন্দ্রা।

(আরও পড়ুন: চাঁদে বসতি গড়তে চায় মানুষ, দক্ষিণ মেরুতে চন্দ্রযানের অবতরণের কারণ জানাল ইসরো)

একই সঙ্গে তিনি লেখেন, কোহিনুর হিরে চুরি করাই ইংরেজদের সবচেয়ে বড় চুরি নয়। এর থেকে বড় চুরি হল ভারতীয়দের মনোবল ভেঙে দেওয়া। তারা যে আর নতুন করে কিছু করতে পারে—সেই মনোবলটাই ভেঙে দিয়ে যায় ইংরেজরা। ভারতে উপনিবেশ গড়ার মূল লক্ষ্য ছিল, ভারতীয়দের ছোট করা। ভারতীয়রা কিছু পারে না—এটাকেই বারবার প্রতিষ্ঠা করতে চেয়েছে ইংরেজরা। এই দেশ শাসন করার ক্ষমতা ভারতীয়দের নেই, সেটাই বুঝিয়ে দিতে চেয়েছে ২০০ বছরের শাসনকালে। ওই ভিডিয়োর উত্তরে আনন্দ মাহিন্দ্রা আরও লেখেন, চাঁদে পাড়ি দেওয়া আসলে সেই হারানো আত্মবিশ্বাস ফিরে পাওয়ার ধাপ। আর এটা জরুরি ছিল বলেই জানান মাহিন্দ্রা গ্রুপের কর্ণধার। তাঁর কথায়, এভাবেই পরাধীনতার সময় হারিয়ে ফেলা আত্মবিশ্বাস ভারত ধীরে ধীরে ফিরে পাবে।

টুকিটাকি খবর

Latest News

‘‌তারকাটা মহিলা’‌, অগ্নিমিত্রা পালের আক্রমণের পাল্টা জবাব দিলেন দেবাংশু সুজয়কৃষ্ণের কণ্ঠস্বরের নমুনা মিলে গিয়েছে, রিপোর্ট দিয়ে আদালতে জানাল ED আর্মিতে যোগ দিতে চায় এদিকে ভুঁড়ি! খুদেকে বুদ্ধি দিয়ে সৌরভ বললেন, ‘সবার আগে…’ চায়না মোবাইলকে টেক্কা দিয়ে বিশ্বের বৃহত্তম মোবাইল অপরেটর রিলায়েন্স জিও 'বাল্য বিবাহ' করেছেন জয়িতা-পার্থিব! দিদির মঞ্চে রামপ্রসাদের বৌদি বললেন, ‘কেউ…’ রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান তাপপ্রবাহে সাধারণ কামরার যাত্রীরা এসি কোচ দখল করছেন, কড়া পদক্ষেপ করল রেল 'ভোট ফর নির্ভয়া দি', শ্রীরূপার জায়গায় এ কার নামে প্রচার BJP-র? জানালেন প্রার্থীই শাকিব-মিমির প্রেমে 'তুফান' তুলবেন চঞ্চল! কোন চরিত্রে দেখা যাবে অভিনেতাকে? কেমন কাটবে আগামিকাল? লক্ষ্মীবারে ভাগ্য প্রসন্ন হবে? জেনে নিন ২৫ এপ্রিলের রাশিফল

Latest IPL News

রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.