বাংলা নিউজ > টুকিটাকি > Pain on feet: একটু পা মুড়ে বসলেই পা অসাড় হয়ে যাচ্ছে? ঝি ঝি ধরছে? কেন এমন হয় জানেন?
হাত পায়ে ঝি ঝি ধরা

Pain on feet: একটু পা মুড়ে বসলেই পা অসাড় হয়ে যাচ্ছে? ঝি ঝি ধরছে? কেন এমন হয় জানেন?

  • Pain on Feet: অনেকেরই দীর্ঘক্ষণ বা অল্প সময়েও পা মুড়ে বসলে পায়ে ঝি ঝি ধরে যায়। কেন হয় জানেন? আর কখন চিকিৎসকের কাছে যাবেন দেখুন।

কম বেশি সকলেই এই সমস্যার সঙ্গে পরিচিত, কোন সমস্যা? হাত পায়ে ঝি ঝি ধরে যাওয়া, কিংবা হাত পা অসাড় হয়ে যাওয়া। বেশ কিছুক্ষণ এক ভাবে বসে থাকলে, বা পা মুড়ে বসলে হাত বা পা অসাড় হয়ে আসে, ঝি ঝি করে। এই সমস্যাটাকে বিজ্ঞানের ভাষায় বলে টেম্পোরারি প্যারেসথেশিয়া।

মূলত এই ঝি ঝি ধরার বিষয়টাকে তিন ভাগে ভাগ করা যায়। প্রথম ধাপ হল, যখন এই অনুভূতি তিন বা চার মিনিটের জন্য স্থায়ী হয় এবং মনে হয় যেন ত্বকের মধ্যে পিপড়ে চলে বেড়াচ্ছে। দ্বিতীয় ধাপ হল যেখানে এক ভাবে ৫-১০ মিনিট পর এই অনুভূতি হয়। আর শেষ ধাপে হল কোনও জায়গায় অনেকক্ষণ চাপ দিয়ে রাখার পর যখন চাপ সরানো হয় তখন এই অনুভূতি হয় যাকে ইংরেজিতে বলা হয় পিনস অ্যান্ড নিডিলস। এই ধাপে মনে হয় একসঙ্গে গায়ে অনেকগুলো পিন ফোটানো হচ্ছে।

এমন অনুভূতি হওয়ার কারণ কী?

আমাদের শরীরে অনেক স্নায়ু আছে যা দেহ এবং মস্তিষ্কের মধ্যে তথ্য আদান প্রদান করা হয়ে থাকে। দীর্ঘক্ষণ এক ভাবে শোয়া এবং বসার ফলে নির্দিষ্ট কোনও একটি স্নায়ুতে চাপ পড়ে, আর সেই কারণে ওই শিরা তো বটেই, ওই শিরার আশেপাশের শিরাতেও রক্ত চলাচল ব্যাহত হয় এবং এই জায়গার তথ্য মস্তিষ্ক অবধি পৌঁছতে পারে না। সেই কারণেই ঝি ঝি ধরে। আর যখন চাপ সরে যায় তখন অনেক রক্ত একসঙ্গে চলাচল শুরু করলে মস্তিষ্কে একসঙ্গে অনেক তথ্য পৌঁছয় তাই এমন অনুভূতি হয়ে থাকে।

এমন হলে কখন চিকিৎসকের কাছে যাবেন?

এই সমস্যা খুব সহজেই দূর হয়ে যায় নিজে থেকেই। কিন্তু যদি বারবার এমনটা হয় বা দীর্ঘ সময় ধরে ঝি ঝি অনুভূতি থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। এটা মূলত মেরুদন্ড এবং মস্তিষ্কের সমস্যার কারণেই হয়ে থাকে। চেক করা উচিত সুগার লেভেল। তাই যদি বারংবার এমন অনুভূতির শিকার হন তাহলে আর অপেক্ষা না করে চিকিৎসকের কাছে যান।

বন্ধ করুন