বাংলা নিউজ > টুকিটাকি > Benefits of Coriander Leaves: বলিরেখামুক্ত যৌবন ধরে রাখতে চান? সাহায্য করতে পারে ধনেপাতা

Benefits of Coriander Leaves: বলিরেখামুক্ত যৌবন ধরে রাখতে চান? সাহায্য করতে পারে ধনেপাতা

ধনেপাতার উপকারিতা

Benefits of Coriander Leaves: নিজেকে সুস্থ রাখার পাশাপাশি সুন্দর রাখতে চান? যৌবন হারাতে চান না? তাহলে খাদ্যতালিকায় অবশ্যই রাখুন ধনেপাতা।

বাঙালির রান্নাঘরে ধনেপাতার অবাধ প্রবেশ। মাছের ঝোল থেকে ডিমের ঝাল কিংবা মুরগি কষা, সবেতেই ' একটু' ধনেপাতা ছড়িয়ে দিলেই তার স্বাদ বদলে যায়। আর ভোজনপ্রিয় বাঙালি আয়েস করেই খেতে পছন্দ করে, ফলে তার পাতে ধনেপাতার নিত্য আনা গোনা লেগেই থাকে। কিন্তু আপনি কি জানেন ধনে পাতা কেবলই আপনার খাবারের স্বাদ বাড়ায় এমনটা মোটেই নয়। উল্টে এর একাধিক গুণ আছে। এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি। এই উপাদানগুলো ত্বকের যে ক্ষতিকর ব়্যাডিক্যাল থাকে সেগুলো নষ্ট করতে সাহায্য করে।

শুধুই কি তাই? ধনেপাতা ব্যবহার করে যৌবনকে ধরে রাখা যায় দীর্ঘদিন। ত্বক হোক কিংবা ঠোঁট সবই সুন্দর থাকে ধনেপাতার রসে। ঠোঁটকে আরও কোমল আর সুন্দর করতে চাইলে একটু বেটে ঠোঁটে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। তারপর ধুয়ে ফেললেই পাবেন মনের মতো ফল। যাঁরা নিয়মিত ধূমপান করেন তাঁরা এই উপায়ে ঠোঁটের সৌন্দর্য ফেরাতে পারেন। কারণ ধূমপান করলে ঠোঁট কালো হয়ে যায়।

ত্বক ভালো রাখার জন্য ধনেপাতা বাটার সঙ্গে একটু গোলাপ জল মিশিয়ে মুখে লাগান। মিনিট ১৫-২০ ধরে এটাকে ম্যাসাজ করুন। তারপর ধুয়ে ফেলুন। পেয়ে যাবেন সতেজ ত্বক। দূর হবে বলিরেখা।

ধনেপাতা আর কোন উপায়ে আপনাকে সাহায্য করতে পারে দেখে নিন।

১. ধনেপাতা বেটে সেটার সঙ্গে মধু মিশিয়ে যদি খান তাতে বাড়বে যৌনশক্তি।

২. কিডনির সমস্যায় ভুগে থাকলে ধনেপাতা বেটে তার সরবত বানিয়ে খান। ভালো উপকার পাবেন।

৩. ডায়াবিটিসের রোগী আপনি? তাহলে খাদ্যতালিকায় নিয়মিত রাখুন ধনেপাতা। এটা আপনার সুগার লেভেল নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।

৪. হজমের সমস্যায় ভোগেন? তাহলেও ভরসা রাখুন ধনেপাতার উপর। এটা হজম ক্ষমতা বাড়ায়।

৫. চোখের জন্যও ভীষণ উপকারি ধনেপাতা।

৬. রক্তাল্পতা থেকে অন্যান্য রোগ যা মহিলাদের হয়ে থাকে সেগুলো কমাতেও সাহায্য করে ধনেপাতা, কারণ এতে থাকে ভিটামিন এ।

৭. ধনেপাতা শরীরে খারাপ কোলেস্টরল জমতে দেয় না।

৮. গাঁটের ব্যথা ভালো রাখে ধনেপাতা।

৯. অ্যালজাইমার্সের হাত থেকে বাঁচতে নিয়মিত খান ধনেপাতা। এটা স্মৃতিশক্তি বাড়ায়।

১০. মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে।

টুকিটাকি খবর

Latest News

'অপমানজনক...' স্ক্যাম ৩-এর ঘোষণা হতেই সাহারা পরিবারের রোষের মুখে হংসল মেহতা!কেন? ট্রেনের অপরিচ্ছন্ন টয়লেট নিয়ে চিন্তা? এই নম্বরে ফোন করুন INDIA ঠিক করে ফেলেছে কে প্রধানমন্ত্রী হবে, পঞ্চম দফার আগে দাবি উদ্ধব ঠাকরের ২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট 'আমায় কেটে দু'টুকরো করে দিক' নির্বাচনের দুদিন আগে হঠাৎ কী হল রচনার? স্বাতীকে 'হেনস্থা' কাণ্ডে কেজরির সহায়ককে গ্রেফতার করল দিল্লি পুলিশ! সহশিল্পীদের সঙ্গে দাঁড়িয়ে থাকা ছেলেটির গানে মুগ্ধ আজ গোটা বিশ্ব, চিনতে পারছেন? ‘‌বামফ্রন্ট সরকারের আমলেও টাকা দিয়ে চাকরি হয়েছিল’‌, ভোট মরশুমে বিস্ফোরক দিলীপ কলকে ফুলের গাছ বাড়ির কোন দিকে লাগানো শুভ? সমৃদ্ধি পেতে বাস্তু টিপস দেখে নিন ঝাঁঝরি দিয়ে জল ঢেলে তৈরি নকল বৃষ্টি, মৃত্যুর দৃশ্য শ্যুট করলেন সুস্মিতা-সাহেব

Latest IPL News

২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.