বাংলা নিউজ > টুকিটাকি > Eating Habits: গ্যাসের সমস্যায় নাজেহাল? সামনেই আবার পুজো, কী করবেন? দেখে নিন সহজ উপায়
পেটের সমস্যা দূরে রাখতে কী করণীয়

Eating Habits: গ্যাসের সমস্যায় নাজেহাল? সামনেই আবার পুজো, কী করবেন? দেখে নিন সহজ উপায়

  • Eating Habits: ভুলভাল খাবার কারণে গ্যাস কিংবা পেটের গণ্ডগোলে ভুগছেন? সামনেই আবার পুজো আসছে, এটা সেটা খাওয়া হবে। কী করবেন ভাবছেন? দেখুন ...

উৎসবের মরশুম শুরু হয়ে গিয়েছে সেটা বলাই যায়। বিশ্বকর্মা পুজো হয়ে গেল মানেই দুর্গাপুজো প্রায় এসেই গেল। আর কদিনের অপেক্ষা। আর পুজো মানেই হরেক রকমের খাবার। কোনও নিয়ম, নিষেধ মানার বালাই নেই। নেই জিম করার বা ডায়েট করার কোনও উপায়। ফলে এটা সেটা খাওয়ার কারণেই গ্যাস থেকে পেটের নানান সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। তাহলে সেক্ষেত্রে কী করবেন? পেটের সমস্যা, কিংবা গ্যাস যাতে। না হয় তার তার জন্য কী করণীয় আসুন দেখে নেওয়া যাক।

পুজোতে পেটের সমস্যা দূরে রাখতে কী করণীয়?

১. চা: প্রাকৃতিক ভাবেই এমন অনেক উপাদান পাওয়া যায় যেগুলো আমাদের স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। ধনেপাতা হচ্ছে তাদের অন্যতম। ধনেপাতার চা বানিয়ে যদি খান তাহলে আপনার পেটে জমে থাকা নোংরা, দূষিত জল বের হয়ে যাবে। কীভাবে বানাবেন ভাবছেন? এক লিটার জলে দুই চামচ জিরা এবং এক চামচ ধনেপাতা কুচি কিংবা ধনে গুঁড়ো এবং এক চামচ জোয়ান ভিজিয়ে রাখুন সারারাত। তারপর সকালে সেটা ফুটিয়ে খান।

২. মৌরি: জিরা, গোলমরিচ, জোয়ান, মৌরি, পার্সলে পাতা, ইত্যাদিতে রয়েছে এমন অনেক গুণ যা আমাদের খাবার হজম করতে সাহায্য করে থাকে এবং পেটের সমস্যা দূরে রাখে। তাই রোজ খাবার পর একটু মৌরি খেলে পেটের সমস্যা থেকে মুক্তি পাবেন।

৩. ভালো করে চিবিয়ে খাবেন: তাড়াহুড়ো করে কোনও খাবার খাবেন না। ধীরে সুস্থে, ভালো করে চিবিয়ে তারপর খাবার খাবেন। তাড়াহুড়ো করে খেলে খাবার গোটা গোটা থেকে যায় যা হজম হয় না। পেটের সমস্যা দেখা দেয়। গ্যাস, অ্যাসিডিটির সমস্যাও তৈরি হয়।

এছাড়াও এক গ্লাস গরম। জলে যদি লেবুর রস এবং থেঁতো করা আদা মিশিয়ে খান তাহলেও পেটের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। পুজো আচ্চার সময় একটু ভুলভাল খাওয়া হয়ে যায়, সেই ক্ষেত্রে এই টোটকাগুলো আপনাকে উপকার দিতে পারে। শুধু উৎসবের মরশুম নয়, এমনিও যদি এই সমস্যায় পড়েন তাহলেও এই টোটকা আপনাকে আরাম দেবে। একই সঙ্গে খেয়াল রাখুন কোন কারণে আপনার গ্যাস, ইত্যাদি হচ্ছে। যথা সম্ভব সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন।

বন্ধ করুন