HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > টুকিটাকি > Fairness Cream: ফর্সা হতে গিয়ে কিডনির ক্ষতি করছেন না তো? ফেয়ারনেস ক্রিম ব্যবহারের আগে সাবধান

Fairness Cream: ফর্সা হতে গিয়ে কিডনির ক্ষতি করছেন না তো? ফেয়ারনেস ক্রিম ব্যবহারের আগে সাবধান

Fairness Cream: মেডিক্যাল জার্নাল কিডনি ইন্টারন্যাশনাল-এ প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে ফেয়ারনেস ক্রিমের ক্রমবর্ধমান ব্যবহারে মেমব্রানাস নেফ্রোপ্যাথি (এমএন) এর ঘটনা বাড়ছে।

ফর্সা হতে গিয়ে কিডনির ক্ষতি করছেন না তো!

গায়ের রং ফর্সা হলেই, সবচেয়ে সুন্দরী তিনিই। তাই ফর্সা ত্বক নিয়ে সমাজে রয়েছে ভিন্ন ধরনের আবেশ। যার দরুণ, দেশে ফেয়ারনেস ক্রিমের একটি লাভজনক বাজারও বর্তমান। কিন্তু এই সাময়িক সৌন্দর্য যে কত রোগ ডেকে আনতে পারে, কিংবা এই ক্রিমগুলো যে কি পরিমাণে কিডনির ক্ষতি করছে, তা ধারণারও বাইরে অনেকের। একটি নতুন গবেষণায় দেখা গিয়েছে, ত্বক ফর্সা করার জন্য ফেয়ারনেস ক্রিম ব্যবহারের কারণে ভারতে কিডনির সমস্যা বাড়ছে। এমনকি ত্বক আরও কালোও করে দেয়।

  • ফেয়ারনেস ক্রিম ত্বক কালো করে দেয়

কেরালার অ্যাস্টার এমআইএমএস হাসপাতালের ডাঃ সজীশ সিভাদাস, এই ক্রিমগুলির বিষয়ে সতর্কতা জারি করে পোস্টে লিখেছেন, ভারতে ব্যাপকহারে ব্যবহৃত এই ক্রিম তাৎক্ষণিক ফলাফলের প্রতিশ্রুতি দেয় ঠিকই। কিন্তু অনেক ব্যবহারকারীরাই রিপোর্ট করেন যে এর ফলে ত্বক আগের চেয়ে অনেক কালোও হয়ে যায়।

  • ফেয়ারনেস ক্রিমের কারণে কোন কোন রোগ হতে পারে

মেডিক্যাল জার্নাল কিডনি ইন্টারন্যাশনাল-এ প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে ফেয়ারনেস ক্রিমের ক্রমবর্ধমান ব্যবহারে মেমব্রানাস নেফ্রোপ্যাথি (এমএন) এর ঘটনা বেড়েই চলেছে। এটি এমন একটি অবস্থা যা কিডনি ফিল্টারকে ক্ষতিগ্রস্ত করে। এমএন হল একটি অটোইমিউন রোগ যার ফলে নেফ্রোটিক সিনড্রোম হয়। এটি এমনই একটি কিডনি ব্যাধি যা প্রস্রাবের মাধ্যমে অত্যধিক প্রোটিন নির্গত করে দেয়।

২০২১ সালের জুলাই থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে সমীক্ষা অনুযায়ী, অ্যাস্টার এমআইএমএস হাসপাতালের রোগীদের মধ্যে ক্লান্তি, হালকা ফোলাভাব এবং প্রস্রাবে ফেনা বৃদ্ধির মতো লক্ষণগুলি প্রায়শই পাওয়া গিয়েছিল। সকলের প্রস্রাবে প্রোটিনের মাত্রাও বেড়ে গিয়েছিল। এমনকি একজন রোগীর সেরিব্রাল ভেইন থ্রম্বোসিস হয়েছিল। অনুসন্ধানে দেখা গিয়েছে যে ১৫ জন রোগীর মধ্যে, ১৩ জন উপসর্গ শুরু হওয়ার আগে স্কিন-লাইটেনিং ক্রিম ব্যবহার করার কথা স্বীকার করেছেন। বাকিদের মধ্যে যদিও কেউ কেউ কিছু দেশীয় ওষুধ ব্যবহার করেছিলেন।

গবেষকদের একজন গবেষণাপত্রে বলেছেন অধিকাংশ ক্ষেত্রেই এই ক্রিম ব্যবহার বন্ধ করলে সমস্যার সমাধান হবে। নাহলে এটি একটি সম্ভাব্য জনস্বাস্থ্যের ঝুঁকি তৈরি করে। এই ঝুঁকি প্রতিরোধ করার জন্য, এই ধরনের পণ্য ব্যবহারের বিপদ সম্পর্কে জনসচেতনতা ছড়িয়ে দেওয়া এবং স্বাস্থ্যকে সতর্ক করা গুরুত্বপূর্ণ। ডাঃ সজীশও জানিয়েছেন, এই ক্রিম শুধু ত্বক বা কিডনির স্বাস্থ্যের সমস্যা নয়, এটি একটি জনস্বাস্থ্য সংকটও।

টুকিটাকি খবর

Latest News

ডালিয়াতেই হুহু করে কমবে ওজন! কোষ্ঠকাঠিন্যও হবে দূর পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশির সুরে মাতবে মঞ্চ,প্রকাশ্যে সারেগামাপার দিনক্ষণ ‘‌বহু রাষ্ট্রনেতা প্রধানমন্ত্রীকে বস বলে সম্বোধন করেন’‌, হরিয়ানায় দাবি রাজনাথের কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে খোলা হল ব্যানার, দ্বিচারিতার অভিযোগ টিএমসিপি’‌র ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল শুভেন্দুর গড়ে ভোটের দিন রাজ্য পুলিশ থাকছে নগণ্য, নির্বাচন কমিশনের তথ্যে গুঞ্জন 'রাস্তায় বেরোলে চামড়া তুলে নেওয়া হবে, ভোট দিলেই…..', নন্দীগ্রামে 'হুমকি' BJP-র 'ঢপের ডক্টর', নির্বাচনের ঠিক আগেই হিরণের পিএইচডি নিয়ে খোঁচা দেব-রাহুলের! সময়ের অভাব, বিগ বস OTT থেকে সরলেন সলমন, সঞ্চালনার দায়িত্ব এবার সামলাবেন কে? সাদা-কালোয় নজরকাড়া 'বিব্বোজান'! Cannes-এর মঞ্চে চমক দিলেন অদিতি

Latest IPL News

ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ