বাংলা নিউজ > টুকিটাকি > লম্বা চুল থেকে ন্যাড়া হওয়ার জোগাড়?মজবুত চুলের জন্য হাতের কাছেই আছে ৭ 'অস্ত্র'

লম্বা চুল থেকে ন্যাড়া হওয়ার জোগাড়?মজবুত চুলের জন্য হাতের কাছেই আছে ৭ 'অস্ত্র'

প্রতীকী ছবি : টুইটার  (Twitter)

রোজ বালিশ, টেবিল-চেয়ার, মেঝেয় অনেক চুল পাচ্ছেন? চুল উঠে যাওয়া নিয়ে চিন্তিত? সেক্ষেত্রে কাজে আসতে পারে এই ৭টি আয়ুর্বেদিক ভেষজ।

1

ব্রাহ্মী শাক খাওয়া ও বেটে সরাসরি চুলের গোড়ায় লাগানো- দুটোই বেশ উপকারি। মাথার ত্বকের মাধ্যমে এটি শোষিত হয়। মাথার ত্বক ঠান্ডা করবে। সেই সঙ্গে পুষ্টি সরবরাহ করবে। ব্রাহ্মীতে থাকা অ্যালকালয়েড চুলের শ্যাফটের প্রোটিনের সঙ্গে আবদ্ধ হয়। ফলে চুল আরও শক্তিশালী এবং ঘন হয়।

2

ভৃঙ্গরাজ সূর্যমুখী পরিবারের একটি ভেষজ। এর পাতা চুলের বৃদ্ধির জন্য উপকারি। এটি চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। এটি আইরন, ম্যাগনেসিয়াম, ভিটামিন ই এবং ডি-এর একটি দারুণ উত্স। এই গুণের ফলেই ভৃঙ্গরাজ চুলকে পুষ্ট করে।

3

আমলকি খুবই সহজলভ্য একটি ফল। খুবই উপেক্ষিতও বটে। আমলকি ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ। এটি চুলের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। নিয়মিত খেলে তো বহু উপকার পাবেনই। বেটে নিয়ে আমলকির রস মাথার ত্বকে লাগাতে পারেন। ওষুধের দোকানেও আমলকির জুস পাওয়া যায়।

4

মেথিও খুবই সহজলভ্য। এটি চুল পড়া নিয়ন্ত্রণ করতে, খুশকি কমাতে এবং মাথার শুষ্ক ত্বককে আর্দ্র করতে সাহায্য করে। এটি আয়রন, প্রোটিন, ফলিক অ্যাসিড এবং A, K, এবং C-র মতো ভিটামিনের একটি দারুণ উৎস। মেথি পিষে একটি পেস্ট তৈরি করে ব্যবহার করতে পারেন।

5

অশ্বগন্ধা সাধারণত আয়ুর্বেদিক ওষুধে ব্যবহৃত হয়। অশ্বগন্ধা নিয়মিত খেলে তা মানসিক চাপ উপশমে সাহায্য করে। অন্যদিকে নিয়মিত খেলে এটি চুল পড়াও বিদায় নিয়ন্ত্রণে সাহায্য করে।

6

জবা ফুল বেটে মাথার ত্বকে মাখতে পারেন। নিয়মিত করলে চুল ঘন, কালো এবং চকচকে হবে।

7

নিমপাতাও বেশ সহজলভ্য। কচি নিমপাতা বেটে তা মাথার স্ক্যাল্পে লাগালে খুসকির সমস্যা থেকে মুক্তি পাবেন। সেই সঙ্গে সকালবেলা খালি পেটে সপ্তাহে ২-৩ দিন নিমপাতা কাঁচা চিবিয়ে খেতে পারেন। খুবই তেতো লাগবে বটে। কিন্তু ১ মাস খেলে নিজেই উপকারিতা লক্ষ্য করবেন।

Latest News

১ বলে ১৩ রান, ম্যাচের প্রথম বলেই বিশ্ব রেকর্ড হাঁকালেন যশস্বী, কী ভাবে সম্ভব হল? যুবরাজ-হরভজন-রায়নাদের এ কেমন ডান্স! WCL 2024 চ্যাম্পিয়ন হয়ে অদ্ভুত সেলিব্রেশন বিজেপিতে যোগ হাইকোর্টের প্রাক্তন বিচারপতির, অভিজিতের সঙ্গে একটা বিষয়ে অমিল ‘২০ অগস্টের মধ্যে সব বকেয়া মেটাতে হবে’, DA মামলার আগে ‘আলো’ পেলেন সরকারি কর্মীরা ট্রাম্পের উপর চলবে গুলি, আগেই নাকি দেখিয়েছিল জনপ্রিয় কার্টুন শো দিলীপ দাকে রাজ্য সভাপতি করতে হবে, সুকান্ত মজুমদারের সামনে চিল চিৎকার BJP কর্মীর অবশেষে মেধার জয়! PHD করতে পারবেন ‘মাওবাদী’ অর্ণব, বদলি করা হল বর্ধমান জেলে মুখে হাসি নেই! বিয়ের পর কৌশাম্বির প্রথম জন্মদিন, মাতৃশোকে কাতর আদৃত ঘরণী ক্যানসার আক্রান্ত অংশুমান গায়কোয়াড়ের পাশে বোর্ড, ১ কোটি আর্থিক সাহায্যের ঘোষণা আম্বানিদের বউমা হলেন, তবু বিদায় অনুষ্ঠানে কেঁদে ভাসালেন রাধিকা, চোখে জল মুকেশেরও

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.