বাংলা নিউজ > টুকিটাকি > Ajwain mix for good digestion: গ্যাস-অম্বলে জেরবার? বেছে নিন মা ঠাকুমার এই ম্যাজিক মিশ্রণ

Ajwain mix for good digestion: গ্যাস-অম্বলে জেরবার? বেছে নিন মা ঠাকুমার এই ম্যাজিক মিশ্রণ

Ajwain mix (Pixabay)

Ajwain mix for good digestion: প্রায় রোজই গ্যাস অম্বলে ভুগতে হচ্ছে? মসলাদার খাবারের সঙ্গে তাই আড়ি? মন খারাপ না করে ট্রাই করুন এই ঘরোয়া টোটকা। 

ভারতীয় পরিবারগুলিতে, কয়েক শতাব্দী ধরে জোয়ান, জিরা এবং মৌরি চিবানোর প্রথা রয়েছে।এই অভ্যাস, পুষ্টিবিদ এবং ডিজিটাল স্রষ্টা লুক কৌতিনহো দ্বারা অনুমোদিত। এটি খাদ্য দ্রুত হজম করতে সাহায্য করে।শুধু তাই নয় এবং এই বীজগুলি চিবানোর পরে শরীরে হালকা অনুভূতি হয়। 

আরও পড়ুন: (বসা অবস্থা থেকে উঠে দাঁড়ালেই মাথা ঘুরছে? এই রোগ থাকলে ভবিষ্যতে কী হতে পারে)

দ্রুত হজমের জন্য বাজারে অনেক ওষুধ পাওয়া যায়, তবে এই প্রাকৃতিক উপাদানগুলির কোনও বিকল্প নেই।

হাংরি কোয়ালার সিনিয়র নিউট্রিশনিস্ট ইপ্সিতা চক্রবর্তী বলেন, ‘এই তিনটি বীজ একত্রে একটি শক্তিশালী হজমবর্ধক ত্রয়ী তৈরি করে। তারা সকলেই কারমিনেটিভ বৈশিষ্ট্যের অধিকারী, যার অর্থ তারা গ্যাস বের করে দেয় এবং ব্লোটিং বা পেট ফাঁপা উপশম করতে সহায়তা করে। জোয়ান, একটি অ্যান্টিস্পাসমোডিক বৈশিষ্ট্যযুক্ত যৌগ যা পেশিগুলিকে শিথিল করে, ক্র্যাম্প এবং অস্বস্তি কমায়। জিরা হজমকারী এনজাইমগুলির উত্‍পাদন বাড়ায়, যা ভালো পুষ্টির শোষণের জন্য খাবারকে ছোটো টুকরোতে ভাঙতে সহায়তা করে। অপরদিকে মৌরিতে আছে হাই ফাইবার। যা অন্ত্রকে সচল রাখে। 

এছাড়াও আরও অনেক সুবিধা রয়েছে, যেমন ডাঃ চক্রবর্তী উল্লেখ করেছেন, ‘হজমের বাইরেও এই বীজের উপকারিতা রয়েছে। জোয়ানে আছে অ্যান্টিমাইক্রোবিয়াল। এছাড়াও আলসারের ক্ষেত্রে জিরা সাহায্য করতে পারে। অপরদিকে মৌরি অ্যান্টিঅক্সিডেন্টের একটি প্রাকৃতিক উৎস, যা শরীরের ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে। পাশাপাশি মৌরি শ্বাসকে সতেজ রাখতেও সহায়তা করে’।

তবে একবারে কতটা চিবানো উচিত তার কোনও সঠিক অনুপাত নেই।এই ৩টি বীজ সমপরিমানে নিয়ে প্রায় ১চা চামচের একটি মিশ্রণ দিয়ে খাওয়ার অভ্যেস শুরু করা যেতে প্রাথমিক অস্বস্তি এড়াতে ধীরে ধীরে পরিমাণ বাড়ানো যেতে পারে।মনে রাখবেন, এই বীজ একটি পরিপূরক হজম সহায়ক মাত্র, সুষম খাদ্যের প্রতিস্থাপন নয়। আপনি যদি ক্রমাগত হজমের সমস্যাগুলি অনুভব করেন, তাহলে দ্রুত একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। 

 

টুকিটাকি খবর

Latest News

TMC নেতার নেতৃত্বে 'দাদাগিরি', জুনপুটে মিসাইল লঞ্চপ্যাডের কাজ বন্ধ করল DRDO খালি পেটে খেতে থাকুন তুলসী পাতা, এই ৫টি দারুণ উপকার পাবেন IIRF University Rankings 2024: ভারতের শীর্ষ ১০টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কী কী ‘‌যে এসেছে তাকে একদিন না একদিন যেতেই হবে’‌, হাথরাসের ঘটনায় ভোলে বাবার মন্তব্য শেভিং করে ত্বককে মসৃণ রাখেন সব সময়? কিন্তু এই লোম কামিয়ে ফেলার ফলে কী হয় জানেন 'অমৃত বৃষ্টি' নামে নয়া বিশেষ ফিক্সড ডিপোজিট চালু করল SBI, সুদ ৭.৭৫%, জানুন বিশদে ফের হাফ-সেঞ্চুরি উন্মুক্ত চাঁদের, হারের ধারা কাটিয়ে জয়ে ফিরল নাইট রাইডার্স দুই ছেলে-মেয়ে নিয়ে ব্যস্ত ‘বাবা’ পরমব্রত, সুখী দাম্পত্যের ছবি দিলেন পিয়া গম্ভীরের পরামর্শে ছুটি কমিয়ে শ্রীলঙ্কা সফরেই দলে ফিরছেন ক্যাপ্টেন রোহিত! সূর্যের ঘরে বুধের গমন, ৪ রাশির জীবনে আসবে ইতিবাচক পরিবর্তন, পাবে নতুন সুযোগ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.