বাংলা নিউজ > টুকিটাকি > Hernia treatment:হার্নিয়া মানেই কি অস্ত্রোপচার জরুরি? বুঝিয়ে দিলেন বিশিষ্ট চিকিৎসক

Hernia treatment:হার্নিয়া মানেই কি অস্ত্রোপচার জরুরি? বুঝিয়ে দিলেন বিশিষ্ট চিকিৎসক

হার্নিয়া মানেই কি অস্ত্রোপচার জরুরি? (Wikimedia)

Hernia treatment: বয়স বাড়লে নানা রোগের মতোই দেখা দিতে থাকে হার্নিয়া। এই রোগ হলেই কি অস্ত্রোপচার জরুরি? হিন্দুস্তান টাইমস বাংলাকে বিস্তারিত জানালেন বিশিষ্ট সার্জেন সরফরাজ বেগ।

বয়স বাড়লেই একটি রোগের সঙ্গে অনেকের পরিচয় ঘটে‌। আর সে রোগটি হল হার্নিয়া। পেটের নিচের দিকে মাংস বৃদ্ধি হলে তা হার্নিয়াতে পরিণত হয়। এই মাংসল অংশটা পুরুষদের শুক্রাশয়ে জায়গা করে নেয়‌। ফলে শুক্রাশয় ফুলে বেড়ে যায়। আকারে অনেকটাই বেড়ে যেতে পারে শুক্রাশয়।

(আরও পড়ুন: প্রেম করতে চান ‘কুকুর’বেশী এই মানুষ! তবে মানবী প্রেমিকার থাকতে হবে সারমেয় যোগ!)

হার্নিয়া প্রায়শই পেটে বা কুঁচকির আশেপাশে দেখা যায়। সেখানে একটি অঙ্গ বা টিস্যু আশেপাশের পেশি বা সংযোগকারী টিস্যুর চাপে পড়লে ব্যথা বা অস্বস্তি হতে থাকে। হার্নিয়া একরকম নয়, নানারকমের হতে পারে। এমনকী প্রাণঘাতীও হয়ে উঠতে পারে এই রোগ। তবে বেশিরভাগ সময়ে এই রোগটি তেমন মারাত্মক আকার নেয় না। কিন্তু রোজকার কাজ করতে গেলে বেশ সমস্যা দেখা দিতে পারে। 

(আরও পড়ুন: মহিলা বস যৌন নির্যাতন করলে সাজা কী, প্রশ্ন প্রাক্তন PM-র ছেলের, সমর্থন দিলীপের)

হার্নিয়ার চিকিৎসা যে পথে এগোয়: বিশিষ্ট সার্জেন সরফরাজ বেগ এই প্রসঙ্গে হিন্দুস্তান টাইমস বাংলাকে জানালেন হার্নিয়া অস্ত্রোপচারের জটিলতার কথা। ‘জরুরি অবস্থায় যে অস্ত্রোপচারগুলি করতে হয়, তাতে প্রায় ২৫ গুণ বেশি ঝুঁকি থাকে। অস্ত্রোপচার সফল না হওয়ার সম্ভাবনা পদে পদে।’ এই প্রসঙ্গে হার্নিয়ার দুটি আলাদা প্রকারের কথাও বললেন তিনি। ‘হার্নিয়া সাধারণত দুই প্রকার হয়। একটি হল কম ঝুঁকির হার্নিয়া, অন্যটি বেশি ঝুঁকির হার্নিয়া। কম ঝুঁকির হার্নিয়াতে জটিলতা অনেকটাই কম থাকে। ফলে চিকিৎসাও তুলনামূলকভাবে সহজ হয়। কিন্তু বেশি ঝুঁকির হার্নিয়াতে সমস্যা অনেকটাই জটিল থাকে। এই ধরনের হার্নিয়া দ্রুত চিকিৎসা করানো উচিত। প্রয়োজন হতে পারে অস্ত্রোপচারের।’

বয়স্কদের মধ্যেই বেশি দেখা যায় হার্নিয়ার মতো সমস্যা। তাই অস্ত্রোপচারের সময় মনে রাখতে হয় আরও বেশ কিছু দিক। এই দিকগুলির জন্য অস্ত্রোপচার আরও জটিল হয়ে পড়ে। বেশি বয়সে ডায়াবিটিস, হার্টের সমস্যা, লিভারের সমস্যা, ফুসফুসের সমস্যা থাকে। ফলে সেই সমস্যাগুলি পরিস্থিতিকে আরও জটিল করে তোলে। সেক্ষেত্রে অবশ্য অস্ত্রোপচারকে আদর্শ চিকিৎসা বলে মনে করেন না চিকিৎসক  সরফরাজ বেগ। তাঁর কথায়, এই সময় রক্ষণশীল কিছু চিকিৎসা পদ্ধতির উপরেই ভরসা রাখতে হয়।

তবে আধুনিক চিকিৎসা পদ্ধতি অনেকটাই উন্নত হয়েছে বলে দাবি চিকিৎসকের। সেই পদ্ধতির ফলে হার্নিয়া অস্ত্রোপচার করা অনেকটাই সহজ হয়েছে। এমনকী অস্ত্রোপচারে ব্যর্থতার হারও অনেকটা কমে গিয়েছে।

টুকিটাকি খবর

Latest News

MLC 2024: ৩০ বলে ৭৭ রান! IPL 2025 নিলামের আগে বাইশ গজে ঝড় তুললেন RCB প্রাক্তনী ১৯৯৩-এর ২১ জুলাই কী হয়েছিল কলকাতায়? কেন ১৩ জনের স্মৃতিতে পালিত হয় 'শহিদ দিবস'? রাহুলের নামে নিয়মভঙ্গের অভিযোগ, তবে কি পুজোয় আসছে না প্রসেনজিৎ-অনির্বাণের ছবি? গুরু পূর্ণিমায় কোচ দ্রাবিড়ের প্রশংসায় রোহিত শর্মা…মাহি বন্দনায় শিবম-পন্ত! গুরু পূর্ণিমায় করুন হলুদ দিয়ে এই কাজ, বদলে যাবে জীবন, দূর হবে যে কোনও বাধা আষাঢ় পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীনারায়ণের কৃপায় হবেন সফল 'আমাদের সবথেকে বড় উদ্যোগ...' মেয়ের প্রথম ছবি পোস্ট করেই কী লিখলেন রিচা-আলি? ইনস্টাগ্রামে অর্জুনকে আনফলো থেকে বিচ্ছেদ জল্পনা নিয়ে এবার মুখ খুললেন শ্রীজা 'গণতন্ত্রের জন্যে গুলি খেয়েছি, আর ওরা বলে…', ডেমোক্র্যাটদের পালটা তোপ ট্রাম্পের গুরু পূর্ণিমার দিন করুন এই বিশেষ ব্যবস্থাগুলি, গুরু দোষ থেকে মিলবে মুক্তি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.