বাংলা নিউজ > টুকিটাকি > Most bird species in Bengal: বাংলার মাথায় নতুন মুকুট! পাখির প্রজাতির সংখ্যায় এক নম্বরে এই রাজ্য

Most bird species in Bengal: বাংলার মাথায় নতুন মুকুট! পাখির প্রজাতির সংখ্যায় এক নম্বরে এই রাজ্য

মোট কতরকম প্রজাতির পাখি দেখা যায় জানেন? (Samir Kar)

Most bird species in Bengal: পাখির প্রজাতির সংখ্যায় শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। চার দিনের ইভেন্টের পর নতুন অর্জন বাংলার। মোট কতরকম প্রজাতির পাখি দেখা যায় জানেন?

নানারঙের রঙিন পাখি উড়ে বেড়ায় এই বাংলাতেই। কত নাম না জানা, মুখ না চেনা পখিও থাকে সেই ভিড়ে। তবে ভারতের কোন রাজ্যে সবচেয়ে বেশি প্রজাতির পাখি দেখা যায় জানেন? উত্তরটা হল পশ্চিমবঙ্গ। পশ্চিমবঙ্গেই সবচেয়ে বেশি প্রজাতির পাখি দেখা যায় বলে জানাচ্ছে একটি সাম্প্রতিক সমীক্ষা। পাখি দেখলেই তাদের নাম লিখে রাখার এই সমীক্ষা সারা বিশ্ব জুড়ে চলে। ১৯৯৮ সালে কর্নেল ল্যাব অফ অর্নিথোলজি শুরু করেছিল এই অভিনব সমীক্ষা। আসলে কোন অঞ্চলে কত ভিন্ন প্রজাতির পাখি রয়েছে সেই তথ্য সংগ্রহ করাই ছিল এর উদ্দেশ্য। চারদিন ধরে এই পাখি গোনার ইভেন্ট চলে। যা পাখি দেখবে, তার বৈশিষ্ট্য লিখে রাখতে হবে। এই হল কাজ।

আরও পড়ুন: নিজের বেডরুমে কীভাবে সময় কাটান মেয়েরা? কোন কাজগুলি করেন? রইল হদিশ

আরও পড়ুন: বিয়ের দিনে বাথরুমে মায়ের সঙ্গে এ কী করছেন বর! দেখে চমকে উঠলেন কনে

ভারতে এই ইভেন্ট কবে শুরু?

১৯৯৮ সালে শুরু হলেও ভারত এই ইভেন্টে অংশ নেয় ২০১৩ সাল থেকে। গ্ৰেট ব্যাকইয়ার্ড বার্ড কাউন্টে প্রতি বছরই চার দিনের ইভেন্ট হয় দেশ জুড়ে। এই বছর ১৭ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি চলেছিল পাখি গোনার প্রতিযোগিতা। যার ইংরেজিতে নাম বার্ড কাউন্ট ইভেন্ট। গোটা দেশ জুড়ে মোট ৪৯৬৮৫টি পাখি দেখার ঘটনা রেকর্ড করা হয়েছে। রেকর্ড অর্থ পাখি দেখে লিখে রাখা হয়েছে একটি ডেটাবেসে। ই বার্ড সেই ডেটাবেসের নাম। তাতেই দেখা যায় পশ্চিমবঙ্গ পাখির প্রজাতির হিসেবে শীর্ষে রয়েছে। মোট ৪৯৩ রকমের পাখির খোঁজ মিলেছে বাংলায়।

আর কোন কোন রাজ্য রয়েছে এই তালিকায়?

ভারতের ৩৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এই ইভেন্টে অংশ নেয়। সেখানে শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। এই রাজ্যে মোট ৪৯৩ প্রজাতির পাখির দেখা মিলেছে।‌ অন্যদিকে তালিকায় পশ্চিমবঙ্গের পরেই আছে উত্তরাখণ্ড (৪৭৭), অরুণাচল(৪০৭), আসাম (৩৯৭)। মোট ৪৯৬৮৫টি ঘটনার মধ্যে সবচেয়ে বেশি ঘটনা রেকর্ড করা হয়েছে কেরলে। সেখানে রেকর্ড করা হয়েছে ৯৮০০। তবে মোট পাখির প্রজাতির সংখ্যা ৩২৫টি।

কতজন অংশ নেয় এই ইভেন্টে?

পাখি গোনার ইভেন্টের কোঅর্ডিনেটর মিত্তল গালা সংবাদমাধ্যমকে বলেন, প্রথম বছরে ২০০জন মোটে অংশ নিয়েছিল এই ইভেন্টে। তবে গত বছর প্রায় ৪০০০ জন অংশ নেন। সারা ভারত জুড়ে ১০০০এরও বেশি প্রজাতি খুঁজে বার করেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

ওষুধ ছাড়াই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের উপায়, জেনে নিন ‘‌আমি ভুলিনি সেদিনের কথা’‌, ছত্রধর মাহাতোর অবদানের কথা স্বীকার করলেন মমতা লক্ষ্মীর আশীর্বাদ পেতে বৈশাখ পূর্ণিমায় করুন এই বিশেষ উপায়, ঘুচবে অর্থর অভাব বৃন্দাবন থেকে ফেরার সময় বাসে আগুন, মৃত ৯, প্রাণ হারালেন অন্যদের বাঁচানো ১ জন ৩ বছরের মধ্যে দু'বার লাস্টবয় MI, IPL-এ প্রথম দল হিসেবে লজ্জার নজির হার্দিকদের Cannes-এর রেড কার্পেটে ভারতীয় শিল্পকলার জয়জয়কার! নেপথ্যে মেরিল স্ট্রিপ নতুন করে NEET হবে? প্রশ্নপত্র ফাঁস হওয়ায় রেজাল্ট বেরোবে না? জানাল সুপ্রিম কোর্ট চলন্ত ট্রেনে গণধর্ষিত হয়েছেন, দাবি মডেলের, ২ মাস পর অভিযোগ দায়ের আজ কারা প্রেম সম্পর্কে প্রতারিত হতে পারেন? কী বলছে আজকের প্রেম রাশিফল ১৯ বলে ৫১! বৃষ্টিতে পুরো খেলা না হলে কোন অঙ্কে প্লে-অফে উঠবে RCB? CSK-র কী চাই?

Latest IPL News

পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি IPL 2024-ধোনির এটাই শেষ মরশুম নয়, আরসিবি ম্যাচের আগে বড় বার্তা প্রাক্তন সতীর্থর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.