বাংলা নিউজ > টুকিটাকি > Health index: করোনাকালে কোন রাজ্যে সেরা স্বাস্থ্য পরিষেবা পাওয়া গিয়েছে? কী বলছে রিপোর্ট

Health index: করোনাকালে কোন রাজ্যে সেরা স্বাস্থ্য পরিষেবা পাওয়া গিয়েছে? কী বলছে রিপোর্ট

কোন রাজ্যে কোভিড-কালে স্বাস্থ্য পরিষেবা কেমন ছিল? (REUTERS)

NITI Ayog Health index: করোনাকালে কোন রাজ্যের স্বাস্থ্য পরিষেবার হাল কেমন ছিল? পরিষ্কার করে দিল পরিসংখ্যান। 

প্রকাশিত হল ২০২০-২১ সালের দেশের বার্ষিক ‘হেলথ ইনডেক্স’। NITI Aayog-এর এই তালিকা থেকে বোঝা যাচ্ছে স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে দেশের কোন রাজ্যের অবস্থান কোথায়? ‘বৃহত্তর রাজ্য’গুলির মধ্যে থেকে তালিকার একেবারে প্রথম প্রথেই রয়েছে দক্ষিণ ভারতের তিন রাজ্য। ‘ক্ষুদ্রতর রাজ্য’গুলির মধ্যে একেবারে গোড়ায় রয়েছে ত্রিপুরা। কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে স্বাস্থ্য পরিষেবার নিরিখে একেবারে তলায় রয়েছে দিল্লি। প্রায় ২৪টি স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ের উপর ভিত্তি করে এই পরিসংখ্যানটি চালানো হয়। গত বছরের ডিসেম্বর মাসে এই পরিসংখ্যানটি প্রকাশিত হওয়ার কথা ছিল। কিন্তু তার চেয়ে কিছু বেশি সময় লাগল।

কী আছে এই তালিকায়? দেখে নেওয়া যাক, গুরুত্বপূর্ণ বিষয়গুলি। জানা গিয়েছে ? ‘বৃহত্তর রাজ্য’গুলির মধ্যে থেকে তালিকার একেবারে প্রথম প্রথেই রয়েছে দক্ষিণ ভারতের তিন রাজ্য। কেরল, তামিলনাড়ু এবং তেলেঙ্গানা। আর তালিকার একেবারে তলার দিকে রয়েছে বিহার, উত্তর প্রদেশ এবং মধ্যপ্রদেশ। ‘ক্ষুদ্রতর রাজ্য’গুলির মধ্যে একেবারে গোড়ায় রয়েছে ত্রিপুরা। তার পরে সিকিম এবং গোয়া। ৮টি ‘ক্ষুদ্রতর রাজ্য’-এর মধ্যে শেষ তিনে রয়েছে মণিপুর, অরুণাচল প্রদেশ এবং নাগাল্যান্ড।

(আরও পড়ুন: ছেড়েও ছাড়ছে না! আবার উৎপাত বাড়ছে কোভিডের, চিনে সপ্তাহে আক্রান্ত ৬ কোটির উপর)

এই তালিকায় কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্য পরিষেবার হালও জানানো হয়েছে। আগেই বলা হয়েছে কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে একেবারে শেষ রয়েছে দিল্লির নাম। আর একেবারে প্রথমে রয়েছে লাক্ষাদ্বীপের নাম।  

এই ‘হেলথ আউটকামস’ নির্ধারনের ক্ষেত্রে কয়েকটি বিষয় বিচার করে দেখা হয়। এর মধ্যে রয়েছে নবজাতকের মৃত্যুর হার, মোট প্রজননের হার, জন্মের সময় লিঙ্গ অনুপাত, টিকা দেওয়ার হার, হাসপাতালে প্রসবের অনুপাত, যক্ষ্মা রোগের চিহ্নিতকরণের হার এবং অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপিতে এইচআইভি আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার অনুপাত।

(আরও পড়ুন: নরওয়ে-আলাস্কা হয়ে গেল নাকি কলকাতা! আকাশে সবুজ আলো কি অরোরা বোরিয়ালিস)

এছাড়াও ‘কি ইনপুট/প্রসেস’ নামক একটি পদ্ধতিতেও বিচার করে দেখা হয়। সেটি হল স্বাস্থ্য পরিকাঠামোর একটি পরিমাপ। এর মধ্যে রয়েছে রোজ সারা ক্ষণ প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রে পরিষেবা প্রদানের হার, কার্যকরী কার্ডিয়াক কেয়ার ইউনিট-সহ জেলাগুলি এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীর পদে শূন্যপদের অবস্থা। এই সব বিষয়গুলিকে বিচার করেই NITI Aayog-এর এই তালিকাটি তৈরি করা হয়েছে। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

 

টুকিটাকি খবর

Latest News

মমতার কথায় বাংলাদেশে অস্বস্তিতে পড়ল ভারত, 'বিভ্রান্তি ছড়িয়েছেন', বার্তা ঢাকার ট্রাম্পের ওপর হামলার ঘটনার পর পদত্যাগ US ‘সিক্রেট সার্ভিস’-এর ডিরেক্টরের সিগারেটের দাম বাড়ছে না, বাজেটে বাড়ল না কর 'রণজয়কে ছেড়েছি শোভনের কারণে?' বিয়ের পরই প্রাক্তনকে নিয়ে বিস্ফোরক সোহিনী সরকার! ‘‌এটা প্রতিহিংসামূলক রাজনৈতিক মনোভাব’‌, বাজেটে ঘাটাল না থাকায় ক্ষুব্ধ সাংসদ দেব রয়েছে বিদেশযাত্রার যোগ! অগস্টের শুরুতেই বুধের অস্তে লাভ সিংহ সহ বহু রাশির ‘সিকিউরিটিকে ডাকুন…' SCর প্রধান বিচারপতির সঙ্গে তুমুল তর্কাতর্কি আইনজীবীর, এরপর? আইটি সেক্টরে ১৪ ঘণ্টা ডিউটি, প্রস্তাব স্থগিত করল ওই রাজ্যের মন্ত্রিসভা: রিপোর্ট CFL 2024: জোড়া পেনাল্টি নষ্ট, পুলিশের সঙ্গে ড্র, ফের পয়েন্ট নষ্ট করল মোহনবাগান দ্বিতীয়বার বিয়ে সারলেন নদিয়ার লেসবিয়ান যুগল মন্দিরা-বৈশাখী! কেন এমন সিদ্ধান্ত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.