বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Surge: ছেড়েও ছাড়ছে না! আবার উৎপাত বাড়ছে কোভিডের, চিনে সপ্তাহে আক্রান্ত ৬ কোটির উপর

Covid-19 Surge: ছেড়েও ছাড়ছে না! আবার উৎপাত বাড়ছে কোভিডের, চিনে সপ্তাহে আক্রান্ত ৬ কোটির উপর

চিন এবং আমেরিকায় আবার বাড়ছে করোনা। ফাইল ছবি: REUTERS/Toby Melville/File Photo (REUTERS)

Covid-19 Surge: চিনে আবার বাড়ছে করোনা সংক্রমণ। আমেরিকাতেও একই হাল। পরিস্থিতি আবার কোন দিকে এগোচ্ছে?

শেষ হয়েও হচ্ছে না শেষ। ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র তরফে কোভিড সম্পর্কে জানানো হয়েছে, এখন থেকে এই রোগটি আর বিশ্ব স্বাস্থ্য জরুরি অবস্থার অন্তর্ভূক্ত নয়। কিন্তু তার পরেও কি কোভিড সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যাচ্ছে? মোটেই তা নয়। বরং কোভিড থাকবে। কমে যাবে তার ভয়াবহতা। এমনই বলেছেন বিজ্ঞানীরা। কিন্তু এই সব আশার বাণীর মধ্যেই নতুন করে চিনে বাড়ছে করোনার প্রকোপ। 

কী দেখা যাচ্ছে সেখানে? চিনে প্রতি সপ্তাহে ৬ কোটির বেশি মানুষ আবার নতুন করে আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে। ইতিমধ্যেই চিনে ‘জিরো কোভিড পলিসি’ নেওয়া হয়েছে। তারই ফলে এই ঘটনা ঘটছে কি না, তা নিয়েও সন্দেহ রয়েছে অনেকের মনে।

তবে শুধুমাত্র চিনেই নয়, এর পাশাপাশি আমেরিকাতেও বাড়ছে কোভিড সংক্রমণের পরিমাণ। এবং সে দেশেও চিকিৎসকরা কিছুটা উদ্বেগের মধ্যে বর্তমান পরিস্থিতি নিয়ে। 

(আরও পড়ুন: ৭ ফুটের রড ঢুকে গিয়েছিল বুক-মাথা ভেদ করে, তারপরেও কোন মন্ত্রে ফিরল জীবন)

জানা গিয়েছে, এই দুই দেশেই করোনার XBB ওমিক্রনের কোনও সাব ভ্যারিয়েন্ট সংক্রমণ ছড়াচ্ছে। আর সেটিই এখনও টিকা দিয়ে পুরোপুরি প্রতিহত করা যাচ্ছে না। 

তবে এই মধ্যে আশার কথাও বলেছেন বিজ্ঞানীরা। আমেরিকায় এই রোগে অনেকে আক্রান্ত হলেও, তার ভয়াবহতা তুলনায় কম বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। চিনের সূত্রেও একই কথা বলা হয়েছে। বলা হয়েছে, সেখানে মূলত বয়স্করাই এই রোগে আক্রান্ত হচ্ছেন। যাঁরা আক্রান্ত হচ্ছেন, তাঁরা ভুগবেন কম। আক্রান্তদের মধ্যে হাসপাতালে ভর্তিও হতে হবে না বিশেষ কাউকে। আর এবার এই সংক্রমণ থেকে মৃত্যুর হারও থাকবে কম। এমনই বলছেন চিনের চিকিৎসকরা। তবে তাঁরা এটাও বলছেন, এই রোগের সংক্রমণ বাড়বে। সেটি ধরে নেওয়াই ভালো। 

(আরও পড়ুন: ভুল পদ্ধতিতে লাগানো হল স্যালাইনের ক্যানুলা! প্রাণ বাঁচাতে হাত কাটা গেল মহিলার)

করোনা সংক্রমণ এবং তা থেকে পাওয়া স্বাভাবিক রোগ প্রতিরোধ শক্তিই আগামী দিনে করোনাকে আরও বেশি করে আটকাতে কাজে লাগবে বলেই মত অনেকের। চিনে অনেকের মধ্যেই সেই স্বাভাবিক রোগ প্রতিরোধ শক্তির অভাব আছে, সেই কারণেই আবার সেই দেশে এই রোগটির বাড়বাড়ন্ত হচ্ছে বলেও মনে করছেন কেউ কেউ। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

জোমাটোর খাবারে ধারালো বস্তু, কাস্টমার কেয়ার কী করল জানেন! রাগ হবে আপনারও আগামিকাল কেমন কাটবে আপনার? জেনে নিন ভাগ্যের আগাম খবর? রইল ১৩ জুলাইয়ের রাশিফল অফিসে না এলে ভ্যারিয়েবল পে দেব না! TCS-র আদেশ উপেক্ষা ৩০% কর্মীর, কী হবে এবার? আমাদের কাছে আরও একটি ম্যাচ- Asia Cup খেলতে নামার আগে পাকিস্তান নিয়ে দাবি হরমনের নাইট রাইডার্সের সঙ্গে যুক্ত হলেন মহিলা ক্রিকেটের কিংবদন্তি ঝুলন গোস্বামী পাশে নেই নাতাশা, আম্বানির ছেলের বিয়েতে হার্দিকের গলায় ভালোবাসার ছোঁয়া ২০৬০ সাল থেকে কমবে ভারতের জনসংখ্যা, চিনে কী হতে পারে, জানলে চমকে যাবেন Giorgia Meloni Video: বৈঠকে আসতে দেরি করছেন বাইডেন, মেলোনি কী করলেন দেখুন! ভিডিয়ো: দ্রাবিড়কে কখনও ওভাবে দেখিনি- লক্ষ্মণের গলায় T20 WC 2024 জয়ের স্মৃতিচারণ ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.