বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Surge: ছেড়েও ছাড়ছে না! আবার উৎপাত বাড়ছে কোভিডের, চিনে সপ্তাহে আক্রান্ত ৬ কোটির উপর

Covid-19 Surge: ছেড়েও ছাড়ছে না! আবার উৎপাত বাড়ছে কোভিডের, চিনে সপ্তাহে আক্রান্ত ৬ কোটির উপর

চিন এবং আমেরিকায় আবার বাড়ছে করোনা। ফাইল ছবি: REUTERS/Toby Melville/File Photo (REUTERS)

Covid-19 Surge: চিনে আবার বাড়ছে করোনা সংক্রমণ। আমেরিকাতেও একই হাল। পরিস্থিতি আবার কোন দিকে এগোচ্ছে?

শেষ হয়েও হচ্ছে না শেষ। ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র তরফে কোভিড সম্পর্কে জানানো হয়েছে, এখন থেকে এই রোগটি আর বিশ্ব স্বাস্থ্য জরুরি অবস্থার অন্তর্ভূক্ত নয়। কিন্তু তার পরেও কি কোভিড সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যাচ্ছে? মোটেই তা নয়। বরং কোভিড থাকবে। কমে যাবে তার ভয়াবহতা। এমনই বলেছেন বিজ্ঞানীরা। কিন্তু এই সব আশার বাণীর মধ্যেই নতুন করে চিনে বাড়ছে করোনার প্রকোপ। 

কী দেখা যাচ্ছে সেখানে? চিনে প্রতি সপ্তাহে ৬ কোটির বেশি মানুষ আবার নতুন করে আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে। ইতিমধ্যেই চিনে ‘জিরো কোভিড পলিসি’ নেওয়া হয়েছে। তারই ফলে এই ঘটনা ঘটছে কি না, তা নিয়েও সন্দেহ রয়েছে অনেকের মনে।

তবে শুধুমাত্র চিনেই নয়, এর পাশাপাশি আমেরিকাতেও বাড়ছে কোভিড সংক্রমণের পরিমাণ। এবং সে দেশেও চিকিৎসকরা কিছুটা উদ্বেগের মধ্যে বর্তমান পরিস্থিতি নিয়ে। 

(আরও পড়ুন: ৭ ফুটের রড ঢুকে গিয়েছিল বুক-মাথা ভেদ করে, তারপরেও কোন মন্ত্রে ফিরল জীবন)

জানা গিয়েছে, এই দুই দেশেই করোনার XBB ওমিক্রনের কোনও সাব ভ্যারিয়েন্ট সংক্রমণ ছড়াচ্ছে। আর সেটিই এখনও টিকা দিয়ে পুরোপুরি প্রতিহত করা যাচ্ছে না। 

তবে এই মধ্যে আশার কথাও বলেছেন বিজ্ঞানীরা। আমেরিকায় এই রোগে অনেকে আক্রান্ত হলেও, তার ভয়াবহতা তুলনায় কম বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। চিনের সূত্রেও একই কথা বলা হয়েছে। বলা হয়েছে, সেখানে মূলত বয়স্করাই এই রোগে আক্রান্ত হচ্ছেন। যাঁরা আক্রান্ত হচ্ছেন, তাঁরা ভুগবেন কম। আক্রান্তদের মধ্যে হাসপাতালে ভর্তিও হতে হবে না বিশেষ কাউকে। আর এবার এই সংক্রমণ থেকে মৃত্যুর হারও থাকবে কম। এমনই বলছেন চিনের চিকিৎসকরা। তবে তাঁরা এটাও বলছেন, এই রোগের সংক্রমণ বাড়বে। সেটি ধরে নেওয়াই ভালো। 

(আরও পড়ুন: ভুল পদ্ধতিতে লাগানো হল স্যালাইনের ক্যানুলা! প্রাণ বাঁচাতে হাত কাটা গেল মহিলার)

করোনা সংক্রমণ এবং তা থেকে পাওয়া স্বাভাবিক রোগ প্রতিরোধ শক্তিই আগামী দিনে করোনাকে আরও বেশি করে আটকাতে কাজে লাগবে বলেই মত অনেকের। চিনে অনেকের মধ্যেই সেই স্বাভাবিক রোগ প্রতিরোধ শক্তির অভাব আছে, সেই কারণেই আবার সেই দেশে এই রোগটির বাড়বাড়ন্ত হচ্ছে বলেও মনে করছেন কেউ কেউ। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

হার্ভার্ড বিজনেজ স্কুলে ভারতের প্রতিনিধি করিশ্মা, ভিডিয়ো কলে যোগ দিলেন করিনাও অনুপমের সঙ্গে দ্বিতীয় বিয়ে সারছেন প্রশ্মিতা, কোন কোন হিট গান রয়েছে তাঁর কেরিয়ারে ৯৪ বছর বয়সে প্রয়াত দেশের প্রবীণতম সাংসদ, যুগের অবসান উচ্চমাধ্যমিকের অঙ্ক পরীক্ষার প্রশ্ন কেমন হল? কিছু কঠিন এসেছে? জানালেন শিক্ষক ধোপে টিকল না মায়াঙ্কের প্রতিরোধ, কর্ণাটককে ছিটকে দিয়ে রঞ্জির সেমিফাইনালে বিদর্ভ ‘তখন আমি ৮ মাসের প্রেগন্যান্ট', শ্রেয়া রেকর্ড করেন এই হিট গান, জমিয়ে নাচে ছেলে! শান এবার আরজে! কলকাতায় গানের 'নেশা' ছড়াতে আসছেন কোন রেডিয়ো স্টেশনে? শিলদাকাণ্ডে দোষীসাব্যস্ত ২৩ মাওবাদী, দু'ধাপে সাজা ঘোষণা করবে আদালত ছত্তিশগড়ে এনকাউন্টার, নিকেশ চার মাওবাদী, উদ্ধার পিস্তল, আইইডি উচ্চমাধ্যমিকের ইতিহাসের প্রশ্ন কেমন হল? সকলের নম্বর ভালো উঠবে? জানালেন শিক্ষক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.