বাংলা নিউজ > টুকিটাকি > Nose-bleed fever: নাক থেকে ঝরছে রক্ত, রয়েছে জ্বর! নয়া রোগের প্রাদুর্ভাবে বাড়ছে মৃতের সংখ্যা, ত্রস্ত ইরাক

Nose-bleed fever: নাক থেকে ঝরছে রক্ত, রয়েছে জ্বর! নয়া রোগের প্রাদুর্ভাবে বাড়ছে মৃতের সংখ্যা, ত্রস্ত ইরাক

নাক দিয়ে রক্ত বের হয়ে জ্বর আসছে।

জানা গিয়েছে এই রোগে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ৩৩ বছরের আশপাশের মানুষ। বিশ্বস্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, ইরাকে এপর্যন্ত ১১১ টি ক্রিমিয়ান-কঙ্গো হেমারেজিক ফিভারে ১৯ জনের মৃত্যু হয়েছে। এই রক্তক্ষরণ ও জ্বরের প্রকোপ শুরুর নেপথ্যের ভাইরাস দমনে এখনও কোনও ভ্যাকসিন নেই বলে জানা যাচ্ছে।

করোনার পর আরও এক আতঙ্কের প্রহর এবার ইরাকে। সেখানে ক্রিমিয়ান-কঙ্গো হেমারেজিক ফিভার দানা বাঁধতে শুরু করেছে। জানা যাচ্ছে পশুপাখি থেকে এই রোগ ছড়িয়ে পড়ছে মানুষের মধ্যে। মূলত এই রোগ শরীরে দানা বাঁধলে, শরীরের ভিতরে ও বাইরে দুটি দিকেই রক্ত ক্ষরণের প্রবণতা দেখা যাচ্ছে। রোগের প্রকোপ বাড়তেই অনেকেরই মৃত্যুও হচ্ছে।

বিশ্বস্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, ইরাকে এপর্যন্ত ১১১ টি ক্রিমিয়ান-কঙ্গো হেমারেজিক ফিভারে ১৯ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের পাঁচ তৃতীয়াংশ মানুষের মৃত্যু হয়েছে এই ঘটনার জেরে। যে ভাইরাস পশু থেকে মানুষের দেহে ঢুকে এই রক্তক্ষরণ ও জ্বরের প্রকোপ বাড়াচ্ছে তা দমনে এখনও কোনও ভ্যাকসিন নেই বলে জানা যাচ্ছে। তবে আচমকা ইরাকে হু হু করে বাড়তে শুরু করেছে এই রোগ। জানা গিয়েছে ইরাকে পশুর গায়ে লেগে থাকা কিছু পোকা থেকে এই রোগ ছড়িয়ে যাচ্ছে। পোকাটি কামড়ালেই ঘটছে এই বিপত্তি। এছাড়াও যেখানে যেখানে পশু জবাই করা হয় , সেখানে এই রোগে আক্রান্ত পশুর রক্ত থেকে ছড়িয়ে পড়ছে এমন ক্রিমিয়ান-কঙ্গো হেমারেজিক ফিভার। ফলে ইরাক জুড়ে সেদেশের জবাইখানাগুলিকে আলাদা করে নজরদারি করা হচ্ছে। পুত্রের চেয়ে কন্যা সন্তান দত্তক নিতেই বেশি আগ্রহী অভিভাবকরা! কী বলছে রিপোর্ট?

এদিকে সামনেই জুলাই মাসে রয়েছে ইদ অল আধা। আর তা উপলক্ষ্যে দেশে উৎসবের মরশুম থাকবে। ফলে সমস্যা তৈরি হবে এই রোগের প্রাদুর্ভাব ঘিরে। এদিকে, জানা গিয়েছে এই রোগে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ৩৩ বছরের আশপাশের মানুষ। আপাতত ইরাক জুড়ে মাংস খাওয়া ঘিরে ছড়িয়েছে আতঙ্ক। প্রশ্ন উঠছে সেক্ষেত্রে জুলাইয়ের ইদের আগে সেদেশে পরিস্থিতি স্বাভাবিক না হলে এই রোগ কতটা দূর ছড়াতে পারে তা নিয়ে।

টুকিটাকি খবর

Latest News

AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক যাদের জীবনে হারিয়েছে সব রং, তাদের পাশে থাকতেই পালন করা হয় বিধবা দিবস ২৫জুন শুরু কলকাতা লিগ,প্রথম ম্যাচে নামছে মহমেডান…কবে মোহনবাগান-ইস্টবেঙ্গল ম্যাচ? একশো জনকে বিমানে করে নিয়ে যাচ্ছেন সাংসদ, নয়াদিল্লিতে শপথের সাক্ষী থাকবে বাংলা কেন পালন করা হয় আন্তর্জাতিক অলিম্পিক দিবস? জেনে রাখুন এই দিনটির ইতিহাস সোনাক্ষী-জাহিরের হিন্দু না মুসলিম বিয়ে? কনে পক্ষের পণ্ডিতকে পাকড়াও পাপারাজ্জির অ্যাক্রোপলিস মলে থাকা অফিসগুলি খুলবে কবে?‌ জানিয়ে দিলেন মেয়র ফিরহাদ হাকিম ‘‌শহরে পানীয় জলের সংকট মেটাতে কাজ করছি’‌, আগামী ২৫ বছরের পরিকল্পনায় মেয়র‌ T20-তে ব্যক্তিগত হাফসেঞ্চুরি,সেঞ্চুরির চেয়ে গুরুত্বপূর্ণ…হার্দিককে ঠুকলেন রোহিত?

T20 WC 2024

AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.