বাংলা নিউজ > টুকিটাকি > Ramadan Fasting Do's and Dont's: রমজানের সময় উপবাস ঘিরে এই স্বাস্থ্যের দিক থেকে এই নিয়মগুলি পালন করছেন তো?

Ramadan Fasting Do's and Dont's: রমজানের সময় উপবাস ঘিরে এই স্বাস্থ্যের দিক থেকে এই নিয়মগুলি পালন করছেন তো?

 রমজান। ছবি সৌজন্য- (Photo by MOHAMMED ABED / AFP) (AFP)

চিকিৎসক বর্ষা গোরে বলছেন, উপবাসের সময় সুহুরে যে খাবার খাওয়া হয়,তার শক্তি দিয়ে চলে সারাদিনের খাওয়া দাওয়ার পর্ব চলে। আর ইফতারের খাওয়া দাওয়ায় ভর করে শরীর পুর্নশক্তি পায়।

পবিত্র রমজান মাস শুরু হয়ে গিয়েছে। ইসলাম ধর্মাবলম্বী অনেকেই এই মাসে রোজা (উপবাস) রেখে থাকেন। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আধ্যাত্মিক চেতনায় বহু ইসলামধর্মাবলম্বী মানুষ এই উপবাস পালন করে থাকেন। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই উপবাসের ফলে শরীরে টক্সিন বেরিয়ে গিয়ে স্বাস্থ্যে ইতিবাচক প্রভাব তৈরি করে। তবে সুহুর ও ইফতারের মাঝে যদি সঠিকভাবে জল না খাওয়া হয়, তাহলে হতে পারে বিভিন্ন শারীরিক সমস্যা। শুধু তাই নয়, উপবাসের সময় একাধিক নিয়ম পালন করে স্বাস্থ্যের খেয়াল রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

চিকিৎসক বর্ষা গোরে বলছেন, উপবাসের সময় সুহুরে যে খাবার খাওয়া হয়,তার শক্তি দিয়ে চলে সারাদিনের খাওয়া দাওয়ার পর্ব চলে। আর ইফতারের খাওয়া দাওয়ায় ভর করে শরীর পুর্নশক্তি পায়। রমজানের একটি উপবাসের দিনে এই দুই সময়ের খাওয়া দাওয়াই খুবই প্রয়োজনীয়। তিনি বলছেন, উপবাসের দিনগুলিতে উপবাস ভাঙার আগে ও পরে একগুচ্ছ এমন খাবার খাওয়া উচিত, যা শরীরে নানানভাবে বল দিয়ে থাকে। সেগুলির তালিকায় রয়েছে, শাক সবজি, শস্য, বাদাম, ফল, দুধ জাতীয় খাবার।

করণীয় কী কী?

- সারাদিন প্রচুর পরিমাণে জল পান করা উচিত।

- সকালের প্রথম আহার থেকে দিনান্তের আহার পরিমাণ মতো করা প্রয়োজন। আহার যেন ভারসাম্য থাকে তা মেনে চলতে হবে।

-উপবাস ভাঙার পর গরম জল পান করতে হবে।

-ডালিয়া বা ওটস খাওয়া জরুরি।

-এছাড়াও উপবাসের আগে বা পরে খেতে হবে অলিভ, খেজুর, আমন্ড, ওয়ালনাট, অ্যাভোকাডো। প্রোটিনে খেতে হবে, দুধ, দই, শস্য জাতীয় খাবার, বাদাম। গুড় খাওয়াও এই সময় ভাল।

উপবাসের সময় কী কী করণীয়?

- যেকোনও ধরনের সিন্থেটিক পানীয় থেকে দূরে থাকুন।

-রমজানের সময় খুব বেশি প্রোটিন জাতীয় খাবারের থেকে দূরে থাকুন।

-ইফতার ভাঙার পরই খুব ঠাণ্ডা বা খুব গরম পানীয় খাবেন না।

-তেলে ভাজা খাবার থেকে দূরে থাকুন।

-উচ্চ স্নেহজাতীয় পদার্থ ও ক্যালোরি জাতীয় খাবার থেকে দূরে থাকুন।ট

-রিফাইন্ড, প্রসেসড ও প্যাকেজ ফুড থেকে দূরে থাকুন।

টুকিটাকি খবর

Latest News

একুশে জুলাইয়ের দিনই বিজেপি কর্মীর রক্তাক্ত দেহ উদ্ধার, মহেশতলায় আলোড়ন 'আমরা জয় সীতারাম বলি...', বজরংবলীর বেশে ২১ শে জুলাইয়ের সমাবেশে TMC কর্মী ছোটবেলার স্মৃতিতে ডুব! দুই ছেলেকে নিয়ে কলকাতার বাড়িতে ডিম্পি? 'বাংলায় আপনারা বিজেপিকে হটিয়েছেন..' ২১ শের মঞ্চ থেকে অখিলেশ দিলেন কোন বার্তা? গুরু পূর্ণিমায় গুরু মঙ্গলের বিরল সংযোগে রাশি অনুসারে করুন দান, আসবে সুখ সমৃদ্ধি কলের মুখ না থাকায় অপচয় হচ্ছে পরিশ্রুত জল, রুখতে সমীক্ষা করবে পুরসভা ২১শে শহিদ স্মরণে কবজি ডুবিয়ে মাংস-ভাত তৃণমূলের, ডিম্ভাত শুনতে হয় প্রতিবার! 'বৃষ্টি গায়ে লাগল তো? স্নানে ধুয়ে যাবে, কিন্তু নোংরা...' যা বললেন দিদি ‘গলা কেটে নিলেও জয় বাংলা বলব’ একুশের মঞ্চ থেকে BJP-কে নিশানা করে গর্জন অভিষেকের গুরু পূর্ণিমায় সকাল থেকেই ভক্তদের ঢল বেলুড় মঠে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.