বাংলা নিউজ > টুকিটাকি > Skin ageing tips easy home remedies: ৩০ পেরতেই ত্বকে বলিরেখা? ৯টি টোটকা রুটিনে রাখলেই সমাধান

Skin ageing tips easy home remedies: ৩০ পেরতেই ত্বকে বলিরেখা? ৯টি টোটকা রুটিনে রাখলেই সমাধান

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের কোলাজেন এবং ইলাস্টিন ফাইবারগুলিও ভাঙতে শুরু করে (Pixabay)

Skin ageing tips easy home remedies to avoid ageing after 30: তিরিশ পেরোতেই ত্বকের গঠনগত পরিবর্তন আসতে শুরু করে। এর ফলে ত্বকে বার্ধক্যও দেখা দিতে শুরু করে। কিছু সহজ টোটকা মেনে চললে এই সমস্যা এড়ানো যেতে পারে।

বয়স তিরিশের কোঠা পেরোনোর সঙ্গে সঙ্গে আমাদের ত্বকে বদল আসতে শুরু করে। এর ফলে চেহারা এবং স্বাস্থ্যে প্রভাব পড়ে। এই বয়সে এসে ত্বকের মধ্যে থাকা প্রাকৃতিক তেলের উৎপাদন কমে যায়। এর ফলে শুষ্কতা এবং বলিরেখার সমস্যা আরও বেড়ে যায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের কোলাজেন এবং ইলাস্টিন ফাইবারগুলিও ভাঙতে শুরু করে। তবে নিয়মিত কিছু টোটকা মেনে চললে এই সমস্যা থেকে সহজেই রেহাই পাওয়া যেতে পারে।

রোজ সানস্ক্রিন ব্যবহার করুন: ত্বকের বয়স বাড়ার পিছনে অন্যতম একটি সমস্যা হল সূর্যের ইউভি রশ্মি। তাই কমপক্ষে এসপিএফ ৩০ রয়েছে এমন সানস্ক্রিন ব্যবহার করে রোদে বেরন।

ত্বক নিয়মিত ময়শ্চারাইজ করুন: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বকের প্রাকৃতিক তেলের উৎপাদন কমে যায়। এর ফলে শুষ্কতা অনেকটা বেড়ে যায়। ময়শ্চারাইজার ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

এক্সফোলিয়েট করুন: এক্সফোলিয়েটিং ত্বকের মৃত কোষগুলিকে দূর করতে সাহায্য করে। এ ছাড়াও ত্বকের গঠন এবং টোন উন্নত করে। রোজ হালকা হাতে স্ক্রাবিং করলে ত্বকের বার্ধক্য অনেকটাই দূর হয়।

পর্যাপ্ত ঘুম: ঘুম ত্বক ভালো রাখার জন্য একটি দরকারি অভ্যাস। নিয়মিত সময় মেপে ঘুম ত্বককে মেরামত করে জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে। রোজ কমপক্ষে সাত থেকে আট ঘণ্টা ঘুমোন।

স্বাস্থ্যকর ডায়েট: নিয়মিত ফল এবং শাকসবজি সমৃদ্ধ খাবার খেলে তা ত্বককে পুষ্টি জোগায়। এতে ত্বক আরও জেল্লাদার হয়ে ওঠে।

ধূমপানও মদ্যপান ত্যাগ: ধূমপান এবং অতিরিক্ত অ্যালকোহল সেবনের ফলে ত্বকের শরীরে স্ট্রেস জমতে শুরু করে। এই স্ট্রেস ত্বকের জন্য ক্ষতিকর। তাই এগুলি যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো।

মানসিক চাপ কমান: মানসিক চাপ বেশি হলে ত্বক ধীরে ধীরে নিস্তেজ হয়ে পড়ে। এছাড়াও, বিভিন্ন ত্বকের সমস্যা হতে পারে। নিয়মিত যোগব্যায়াম মানসিক চাপ কমাতে সাহায্য করে।

চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন: একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিলে তিনি আপনার জন্য ব্যক্তিগত স্কিনকেয়ার রুটিন তৈরি করে দেবেন। ত্বকের জেল্লা ধরে রাখতে এই রুটিন বেশ কার্যকর হতে পারে।

ত্বকের বয়স কমানোর পণ্য বেছে নিন: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে বার্ধক্যের লক্ষণগুলি দেখা দিতে পারে। তাই এই সময় রেটিনল, ভিটামিন সি এবং হাই অ্যালিউরনিক অ্যাসিড থাকা অ্যান্টিএজিং (ত্বকের বয়স কমানো) পণ্য ব্যবহার করুন।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন