বাংলা নিউজ > টুকিটাকি > 'হেরিটেজ' তকমা পাচ্ছে কলকাতার এই তিনটি ঐতিহ্যশালী রেস্তোরাঁ!
ছবি : জোম্যাটো (Zomato)
ছবি : জোম্যাটো (Zomato)

'হেরিটেজ' তকমা পাচ্ছে কলকাতার এই তিনটি ঐতিহ্যশালী রেস্তোরাঁ!

  • গত ষাট বছর ধরে এই রেস্তোরাঁগুলির মেনু, খাবার, সজ্জাতে বিশেষ কিছু পরিবর্তন আনা হয়নি।

রেস্তোরাঁ মানে শুধু খাওয়াদাওয়াই নয়। এর সঙ্গে জড়িয়ে বহু স্মৃতি, ঐতিহ্য, ইতিহাস। কলকাতার সেরকমই ঐতিহ্যবাহী তিন রেস্তোরাঁকে 'হেরিটেজ' তকমা দিল ইন্ডিয়ান ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচারাল হেরিটেজ (Intach)। কোন কোন রেস্তোরাঁ?

মোকাম্বো, কোয়ালিটি এবং ট্রিনকাস রেস্তোরাঁকে হেরিটেজের সম্মান দেওয়া হয়েছে। পার্ক স্ট্রিটের এই জনপ্রিয় এবং অত্যন্ত পুরনো রেস্তোরাঁগুলি শহরের বহু ইতিহাসের সাক্ষী। সময়ের সঙ্গে এগুলি কলকাতার খাদ্য সংস্কৃতির একটি অংশ হয়ে গিয়েছে। সেই কারণেই এই সম্মান।

গত ষাট বছর ধরে এই রেস্তোরাঁগুলির মেনু, খাবার, সজ্জাতে বিশেষ কিছু পরিবর্তন আনা হয়নি। একইরকম থেকে গিয়েছে খাবারের স্বাদ, গুণমান।

সময়ের সঙ্গে মেনুতে যে পরিবর্তনগুলি এসেছে, তাও বেশ উল্লেখযোগ্য। শুধুমাত্র সাহেবি খাবারই নয়। সময়ের সঙ্গে মেনুতে মিশেছে ভারতীয়-চিনা, পার্সি, ইরানি, উত্তর ভারতীয় এবং বাঙালী খাবারের প্রভাব। 

এবার থেকে এই রেস্তোরাঁগুলির প্রবেশদ্বারে থাকবে বিশেষ ফলক। এর মাধ্যমে গত ছয় দশক ধরে বিদ্যমান এই রেস্তোরাঁর ঐতিহ্যের বিষয়ে জানতে পারবেন সকলে।

তবে গত ২০১৯ সালের ডিসেম্বরেই এই সম্মানের ঘোষণা হয়েছিল। একইসঙ্গে সম্মানিত করা হয়েছিল কলকাতার আরও ১৩টি রেস্তোরাঁ। তবে করোনা পরিস্থিতির কারণে আনুষ্ঠানিক সম্মান প্রদান পিছিয়ে যায়।

বন্ধ করুন