বাংলা নিউজ > টুকিটাকি > Refrigerators: ফ্রিজ এভাবে ব্যবহার করলে বিদ্যুতের বিল কম আসবে! দেখুন কী করবেন
বিদ্যুতের বিল কমাতে ফ্রিজের সঠিক ব্যবহার। 
বিদ্যুতের বিল কমাতে ফ্রিজের সঠিক ব্যবহার। 

Refrigerators: ফ্রিজ এভাবে ব্যবহার করলে বিদ্যুতের বিল কম আসবে! দেখুন কী করবেন

  • বিদ্যুতের সাশ্রয় করতে কী করবেন দেখে নিন। 

শীত থেকে বর্ষা-- বাড়ির সবচেয়ে প্রয়োজনীয় ইলেকট্রনিক্স আইটেম ফ্রিজ। আজকাল বেশিরভাগ বাড়িতেই গৃহিণীরা ফ্রিজ ছাড়া একটা মুহূর্ত কল্পনা করতে পারে না! জল ঠান্ডা রাখা, খাবার ভালো লাখা, শাক-সবজি-ফল তরতাজা রাখতে ফ্রিজ ব্যবহার করে থাকেন সকলেই। কিন্তু মাস শেষে বাড়ির ইলেকট্রিক বিল দেখে মাথায় হাত পড়ে। তখন মনে হয়, মাঝে কিছুদিন ফ্রিজ বন্ধ থাকলে হয়তো ভালো হত। 

জানেন কি, নির্দিষ্ট নিয়ম মেনে ফ্রিজ ব্যবহার করলে বিদ্যুতের বিল অনেক কম আসবে। দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক সেই কৌশলগুলো-

১. মনে রাখবেন, ফ্রিজের মধ্যে যত ফাঁকা জায়গা থাকবে, তাপমাত্রা ধরে রাখার ক্ষমতা তত কমে যাবে। তাই খালি ফ্রিজ না চালানোই ভালো। ফ্রিজে এমনভাবে জায়গা রাখুন যাতে বাতাস চলাচলের মতো জায়গা থাকে। 

২. ফ্রিজের রেগুলেটারের পাওয়ার যত কম থাকবে বিদ্যুৎ বিল তত কম উঠবে।

৩. ফ্রিজের তাপমাত্রা ঠিক রাখতে জলের বোতলে জলের সঙ্গে নুন মিশিয়ে রাখুন। কখনও যদি লোডশেডিং-জনিত সমস্যা হয়, তাহলেও খাবার নষ্ট হবে না।

৪. আমরা অনেকসময়েই কী সবজি রান্না হবে, তা ফ্রিজ খুলে ভাবতে শুরু করি। এমনকী, খাবার কোনটা কখন বের করা হবে সেটাও ফ্রিজ খুলেই ঠিক করি। এটা একেবারেই উচিত নয়। ফ্রিজ খুলে রাখলে ভিতরের ঠান্ডা হওয়া বের হয়ে যায়। ফলে কমপ্রেসারের ওপর চাপ পড়ে ও ফ্রিজ আবার নিজেকে ঠান্ডা করতে আপনার বিদ্যুৎ খরচ করে। তাই ফ্রিজ খোলার আগেই ঠিক করে নিন কী বার করচে চান। 

৫. যখন দেখবেন ফ্রিজে রাখার মতো কোনও জিনিসই নেই সেরকম, তখন ফ্রিজ বন্ধ রাখাই ভালো।

৬. গরম খাবার ফ্রিজে রাখবেন না। যে কোনও খাবার ঠান্ডা হলে তবেই ফ্রিজে রাখুন। 

বন্ধ করুন