বাংলা নিউজ > টুকিটাকি > গ্যাস বার্নারে জমে থাকা নোংরা পরিষ্কার করতে প্রচুর সময় নষ্ট, জানুন এই সহজ উপায়
রাতে ঘুমোতে যাওয়ার আগে লেবুর রস মেশানো গরম জলে বার্নার ডুবিয়ে রেখে দিন।
রাতে ঘুমোতে যাওয়ার আগে লেবুর রস মেশানো গরম জলে বার্নার ডুবিয়ে রেখে দিন।

গ্যাস বার্নারে জমে থাকা নোংরা পরিষ্কার করতে প্রচুর সময় নষ্ট, জানুন এই সহজ উপায়

নিয়মিত পরিষ্কার না-হওয়ার কারণে বার্নার কালো হয়ে যায় এবং এর ফুটোয় নোংরা জমে যায়। এর ফলে গ্যাস বার্নার ভালো ভাবে জ্বালানো যায় না এবং গ্যাস লিকের গন্ধ বেরোতে শুরু করে।

আমরা নিয়মিত রান্নাঘর পরিষ্কার করলেও, রান্নায় ব্যবহৃত গ্যাস ওভেন ও বার্নার সঠিকভাবে পরিষ্কার করে থাকি না। আবার সাবান জল দিয়ে গ্যাস ওভেন অনেকেই পরিষ্কার করে নেন, কিন্তু গ্যাস বার্নার পরিষ্কার করা অপেক্ষাকৃত কঠিন। নিয়মিত পরিষ্কার নাহওয়ার কারণে বার্নার কালো হয়ে যায় এবং এর ফুটোয় নোংরা জমে যায়। এর ফলে গ্যাস বার্নার ভালোভাবে জ্বালানো যায় না এবং গ্যাস লিকের গন্ধ বেরোতে শুরু করে। সেক্ষেত্রে লোক ডেকে বার্নার সারাই বা পালটে ফেলা ছাড়া অন্য কোনও উপায় নেই। এখানে এমন কিছু টিপস দেওয়া রইল, যার সাহায্যে সহজেই বার্নার পরিষ্কার করতে পারবেন—

১. ইনো দিয়ে পরিষ্কার করুন গ্যাস বার্নার:

  • রান্নার পাশাপাশি গ্যাস বার্নারের সাফাইয়ে ইনো ব্যবহার করতে ১/২ কাপ গরম জল।
  • ১ বড় চামচ লেবুর রস।
  • ১ প্যাকেট ইনো।
  • ১ ছোট চামচ লিকুইড ডিটারজেন্ট।
  • ১টি পুরনো টুথ ব্রাশ।

পদ্ধতি:

প্রথমে গরম জলে ইনো ও লেবুর রস মিশিয়ে নিন। জলে ধীরে ধীরে ইনো মেশাতে হবে। এর পর এই জলের বাটির মধ্যে গ্যাস বার্নার খুলে ডুবিয়ে দিন। ১৫ মিনিট পর্যন্ত বাটিটিকে ঢাকা দিয়ে রাখুন। ১৫ মিনিট পর বার্নার প্রায় পরিষ্কার হয়ে যাবে। সামান্য কিছু ময়লা লেগে থাকলে ডিটারজেন্ট ও টুথ ব্রাশের সাহায্যে সেটি পরিষ্কার করে নিন। প্রতি ১৫ দিনে গ্যাস বার্নার পরিষ্কার করুন।

২. লেবুর খোসা ও নুন দিয়ে পরিষ্কার করুন:

  • বাসন, বিশেষত পিতলের বাসনকে লেবু দিয়ে পরিষ্কার করলে তা আরও উজ্জ্বল ও পরিষ্কার হয়। গ্যাস বার্নারও পিতলের হলে তা লেবু দিয়ে পরিষ্কার করতে পারে১টি বড় লেবু
  • ১ ছোটো চামচ নুন

পদ্ধতি:

রাতে ঘুমোতে যাওয়ার আগে লেবুর রস মেশানো গরম জলে বার্নার ডুবিয়ে রেখে দিন। পরের দিন সকালে নিংড়ে রাখা লেবুর খোসার মধ্যে নুন লাগিয়ে তা দিয়ে বার্নার পরিষ্কার করুন। 

৩. ভিনিগারের সাহায্যেও পরিষ্কার করতে পারেন বার্নার:

উপকরণ:

  • ১ বড় চামচ বেকিং সোডা।
  • ১/২ কাপ ভিনিগার।

পদ্ধতি: একটি পাত্রে ভিনিগার ও বেকিং সোডা মেশান। বেকিং সোডায় এক্সফোলিয়েটিং উপাদান থাকে, যা বার্নারের মধ্যে জমে থাকা নোংরা পরিষ্কার করে দেয়। বার্নারকে সারা রাত এই মিশ্রণে ডুবিয়ে রাখুন। সকালে টুথ ব্রাশ দিয়ে ঘসলেই বার্নার পরিষ্কার হয়ে যাবে।


বন্ধ করুন