বাংলা নিউজ > টুকিটাকি > Climate Change: গত বছরে প্রায় ৫০ লক্ষ ভারতীয় ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন, দায়ী জলবায়ু পরিবর্তন
বিপুল সংখ্যক মানুষ ঘরবাড়ি হারিয়েছেন। 

Climate Change: গত বছরে প্রায় ৫০ লক্ষ ভারতীয় ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন, দায়ী জলবায়ু পরিবর্তন

  • ২০২১ সালে প্রায় ৫০ লক্ষ ভারতীয় নিজেদের বাসভূমি ত্যাগ করতে বাধ্য হয়েছেন। বন্যা, খরার মতো প্রাকৃতিক সমস্যার কারণে ঘরবাড়ি ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছেন এই বিপুল সংখ্যক মানুষ।

জলবায়ু পরিবর্তন ভবিষ্যতে কতটা মারাত্মক হয়ে উঠতে পারে তার ইঙ্গিত দিল হালের এক রিপোর্ট। সেই রিপোর্টে দাবি করা হয়েছে ২০২১ সালে ভারতে শুধুমাত্র জলবায়ু পরিবর্তনের কারণেই নিজেদের বাসভূমি ত্যাগ করতে বাধ্য হয়েছেন প্রায় ৫০ লক্ষ মানুষ।

সম্প্রতি United Nations High Commission for Refugees (UNHCR)-এর Global Trends Report প্রকাশিত হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, ২০২১ সালে ভারতে প্রায় ৫০ লক্ষ মানুষ ঘরবাড়ি ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছেন। সারা বিশ্বের মধ্যে এই তালিকায় ভারত তৃতীয় দেশ। তার আগে রয়েছে চিন (৬০ লক্ষ) এবং ফিলিপিনস (৫৭ লক্ষ)।

প্রতি বছরই Global Trends Report প্রকাশিত হয়। নানা কারণে ঘরবাড়ি ছাড়তে বাধ্য হন মানুষ। হালে যে যে কারণে খুব বেশি করে মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন, তার তালিকাও প্রকাশিত হয়েছে। কী কী রয়েছে এখানে:

  • হিংসাত্মক ঘটনা
  • খাদ্যাভাব
  • মানবাধিকার লঙ্ঘন
  • জলবায়ু পরিবর্তন
  • ইউক্রেন-রাশিয়া যুদ্ধ

এই সব কারণগুলিতে সারা পৃথিবী জুড়ে প্রায় ১০ কোটি মানুষ নিজেদের আদি বাসস্থান ত্যাগ করতে বাধ্য হয়েছেন। এর মধ্যে ভারতেই রয়েছেন প্রায় ৫০ লক্ষ মানুষ। তবে ভারতে সবচেয়ে বেশি করে যে কারণটি এর পিছনে রয়েছে, সেটি হল জলবায়ুর বদল।

The Internal Displacement Monitoring Cell-এ তরফে বলা হয়েছে, প্রতি বছর ঘরবাড়ি ছাড়তে বাধ্য হওয়া মানুষের সংখ্যা বাড়ছে। রাজনৈতিক কারণ, মানবাধিকার লঙ্ঘন হওয়ার মতো সমস্যা তো রয়েছেই, কিন্তু এর পিছনে বড় ভূমিকা নিচ্ছে জলবায়ুর বদলও। অবিলম্বে এই পরিস্থিতি সামাল দিতে না পারলে, আগামী দিনে আরও বহু বহু মানুষকে এই বিপদে পড়তে হবে। এমন আশঙ্কাও প্রকাশ করা হয়েছে এই রিপোর্টে।

বন্ধ করুন