বাংলা নিউজ > টুকিটাকি > Post Covid Illness: কোভিড সেরে উঠলেও রোগীর শরীরে থাবা বসাচ্ছে টিবি! চিকিৎসকদের পরামর্শ একনজরে

Post Covid Illness: কোভিড সেরে উঠলেও রোগীর শরীরে থাবা বসাচ্ছে টিবি! চিকিৎসকদের পরামর্শ একনজরে

প্রতীকী ছবি : পিটিআই (PTI)

ফোর্টিস হাসপাতালের চিকিৎসক বিকাশ মৌর্য বলছেন, কোভিড রোগীদের মধ্যে টিবির সংক্রমণ ২৫ থেকে ৩০ শতাংশ বেড়ে গিয়েছে। শুধুমাত্র কোভিড রোগীদের শরীরেই এই রোগ দানা বাঁধছে না, তাঁদের পরিবারের সদস্যদেরও শরীরে টিবির সংক্রমণ দেখা গিয়েছে।

কোভিড কাটিয়েও সেরে উঠেও কিছুতেই কমছে না কাশি? পোস্ট কোভিডের বিভিন্ন চিকিৎসার পরও যদি কাশি বা জ্বর কাটতে না চায়,তাহলে অবশ্যই যোগাযোগ করুন চিকিৎসকের সঙ্গে। বিভিন্ন চিকিৎসকরা বলছেন, কোভিড থেকে সেরে উঠে বিভিন্ন রোগীর মধ্যে কাশি বা জ্বরের উপসর্গ যদি দেখা যায়,তাহলে অবশ্যই টিউবারকিউলোসিস টেস্ট করানো দরকার।

বহু স্বাস্থ্য বিশেষজ্ঞ বলছেন, অতিমারীর সময়কালে গত ২ বছর ধরে দেখা যাচ্ছে, কোভিড সারিয়ে উঠে বহু রোগীর শরীরেই টিবির উপসর্গ দেখা গিয়েছে। অনেকের শরীরেই রয়েছে কাশির উপসর্গ। এরসঙ্গে রক্তপড়ার ঘটনা দেখা গিয়েছে। এমনকি ওজন কমতেও শুরু করেছে। এই সমস্তই টিবির উপসর্গ। বহু কোভিড রোগী সেরে ওঠার সময় এমন সমস্যার মধ্যে পড়েছেন। শালিমারবাগে ফোর্টিস হাসপাতালের চিকিৎসক বিকাশ মৌর্য বলছেন, কোভিড রোগীদের মধ্যে টিবির সংক্রমণ ২৫ থেকে ৩০ শতাংশ বেড়ে গিয়েছে। শুধুমাত্র কোভিড রোগীদের শরীরেই এই রোগ দানা বাঁধছে না, তাঁদের পরিবারের সদস্যদেরও শরীরে টিবির সংক্রমণ দেখা গিয়েছে। চিকিৎসক মনোজ গোয়েল বলছেন, কোভিডের দ্বিতীয় স্রোতের পর থেকে রোগ প্রতিরোধ ক্ষমতার ক্ষেত্রে একাধিক রদবদল দেখা গিয়েছে। কোভিড ম্যানেজমেন্টে বিভিন্ন স্টেরয়েডের ব্যবহার বিশেষত টসিলিজুমাবের ব্যবহার বিভিন্নভাবে প্রভাব ফেলেছে। তিনি বলছেন, 'কোভিডের পরে টিবিতে আক্রান্ত হয়ে অনেকেই সেরে উঠছেন। তবে কোভিডের সঙ্গে টিবির আসল সম্পর্ক এখনও স্পষ্ট হয়নি। তবে বহু চিকিৎসকই লক্ষ্য় করেছেন যে কোভিড রোগীদের দেহে কীভাবে বাসা বেঁধেছে টিবি।'

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ জানিয়েছে, অ্যাক্টিভ টিবি কোভিডের অন্যতম কারণ। বিশেষজ্ঞরা বলছেন, কোভিড জমানার আগেও টিবি একটি বড়সড় উদ্বেগের কারণ ছিল, আর কোভিড পরবর্তী সময়ও টিবি প্রভাব ফেলতে পারে। তবে টিবিকে রুখতে সবচেয়ে আগে প্রয়োজন, রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা। এছাড়াও লকডাউনের সময়ের জীবনযাত্রা টিবিকে ছড়িয়ে পড়ার হাত থেকে রুখেছে অনেকটাই।

চিকিৎসকরা বলছেন-

-টিবিকে রুখতে হলে বাদ দেওয়া যাবে না ব্রেকফাস্ট।

- কম ঘুম বা প্রবল পরিশ্রম বিপদ ডেকে আনতে পারে।

-বেশি রাত পর্যন্ত জাগা ঠিক হবে না কোভিড থেকে সেরে ওঠা রোগীদের।

-কড়া ডায়েট প্ল্যানে থাকতে হবে।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.