বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্র্যাক্টর উলটে দিল্লিতে মৃত্যু কৃষকের, গুলি চালানোর অভিযোগ বিক্ষোভকারীদের
উলটে পড়ে আছে ট্রাক্টর। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
উলটে পড়ে আছে ট্রাক্টর। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

ট্র্যাক্টর উলটে দিল্লিতে মৃত্যু কৃষকের, গুলি চালানোর অভিযোগ বিক্ষোভকারীদের

হিংসাত্মক আকার নিয়েছে বিক্ষোভকারী কৃষকদের ট্র্যাক্টর মিছিল।

কৃষকদের ট্র্যাক্টর মিছিলের জেরে ক্রমশ অবনতি হচ্ছে দিল্লির পরিস্থিতি। তারইমধ্যে ট্র্যাক্টর উলটে মৃত্যু হল এক কৃষকের। যদিও বিক্ষোভকারীদের অভিযোগ, পুলিশ গুলি চালানোর ফলে মৃত্যু হয়েছে তাঁর।

মঙ্গলবার দুপুরের মধ্য দিল্লির আইটিওতে বিক্ষোভকারীদের কৃষকদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধ শুরু হয়। ব্যারিকেড ভেঙে ইন্ডিয়া গেট এবং লালকেল্লার দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন কৃষকরা। পুলিশের গাড়ি ভাঙচুর করেন। ছোড়া হয় পাথর। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাসের শেল ফাটানো হয়। 

তারইমধ্যে মিন্টো রোডের কাছে ট্র্যাক্টর উলটে এক বিক্ষোভকারীরা কৃষকের মৃত্যু হয়েছে। ট্র্যাক্টরের নীচে তাঁর দেহ চাপা পড়ে থাকতে দেখা যায়। যদিও বিক্ষোভকারীদের দাবি, ট্র্যাক্টর লক্ষ্য করে গুলি চালিয়েছে পুলিশ। তার জেরে ট্র্যাক্টর উলটে মৃত্যু হয়েছে ওই কৃষকের। আপাতত ঘটনাস্থলেই কৃষকের মৃতদের রেখে চারপাশে বসে আছেন বিক্ষোভকারীরা। জাতীয় পতাকায় জড়িয়ে দেওয়া হয়েছে মৃত কৃষকের দেহ।

এদিকে, কড়া নিরাপত্তা সত্ত্বেও গেট ভেঙে লালকেল্লার ভিতরে ঢুকে পড়েছেন বিক্ষোভকারী কৃষকরা। প্রথমে এক বিক্ষোভকারী লালকেল্লার গম্বুজের উপর পতাকা উড়িয়ে দেন। লালকেল্লার সামনের দিকের খুঁটিতেও উড়িয়ে দেওয়া হয় পতাকা। তাতে আরও উৎসাহিত হয়ে পড়েন বিক্ষোভকারীরা। হুড়মুড়িয়ে লালকেল্লার ভিতরে ঢুকে পড়তে থাকেন। রীতিমতো ভিড়ে গিজগিজ করতে থাকে লালকেল্লা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লালকেল্লার বাইরে লাঠিচার্জ করে পুলিশ। পরিস্থিতি এখনও আয়ত্তে না এলেও ধীরে ধীরে লালকেল্লা থেকে বেরিয়ে আসছেন কৃষকরা। খুলে নেওয়া হয়েছে কৃষকদের তোলা পতাকাও। সেই পরিস্থিতিতে রাষ্ট্রপতি ভবন এবং প্রধানমন্ত্রীর বাসভবনে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

বন্ধ করুন