বাংলা নিউজ > ঘরে বাইরে > Aadhaar-Voter ID Link: আধার ও ভোটার আইডি লিঙ্কের সময়সীমা বৃদ্ধি করল কেন্দ্র

Aadhaar-Voter ID Link: আধার ও ভোটার আইডি লিঙ্কের সময়সীমা বৃদ্ধি করল কেন্দ্র

ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla)

নয়া সময়সীমা অনুযায়ী কার্ডধারীরা আগামী ৩১ মার্চ ২০২৪-এর মধ্যে অনলাইন বা SMS-এর মাধ্যমে তাঁদের আধারকে ভোটার আইডির সঙ্গে লিঙ্ক করতে পারবেন। এর মূল উদ্দেশ্য হল, একের বেশি নির্বাচনী এলাকায় কোনও ব্যক্তির রেজিস্ট্রেশন হওয়া রুখে দেওয়া।  

আধার কার্ডের সঙ্গে ভোটার আইডি লিঙ্ক করার শেষ তারিখ ৩১ মার্চ ২০২৪ পর্যন্ত বাড়ানো হল। এর আগে ১ এপ্রিল ২০২৩ পর্যন্ত সময়সীমা স্থির করেছিল কেন্দ্রীয় সরকার।

নয়া সময়সীমা অনুযায়ী কার্ডধারীরা আগামী ৩১ মার্চ ২০২৪-এর মধ্যে অনলাইন বা SMS-এর মাধ্যমে তাঁদের আধারকে ভোটার আইডির সঙ্গে লিঙ্ক করতে পারবেন। এর মূল উদ্দেশ্য হল, একের বেশি নির্বাচনী এলাকায় কোনও ব্যক্তির রেজিস্ট্রেশন হওয়া রুখে দেওয়া। একইভাবে এর মাধ্যমে একই নির্বাচনী এলাকায় দুইবার রেজিস্ট্রেশন হওয়াও রুখে দেওয়া যাবে। আরও পড়ুন: সাবধান! ফ্রি-তে PAN-আধার লিঙ্ক করানোর নামে চলছে বিশাল প্রতারণা

তবে এক্ষেত্রে উল্লেখ্য, এই লিঙ্ক করার বিষয়টি কিন্তু বাধ্যতামূলক নয়। অর্থাত্, এটি স্বতঃপ্রণোদিতভাবে করতে হবে

২০২১ সালের ডিসেম্বরে লোকসভায় নির্বাচনী আইন (সংশোধনী) বিল পাস হয়। আর তারপরেই ভোটার আইডিগুলির সাথে আধার লিঙ্ক করার অনুমোদন দেওয়া হয়েছিল।

বাড়ি বসেই ভোটার আইডি-র সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা যাবে। লাগবে শুধু একটি ইন্টারনেট-সহ স্মার্টফোন। কীভাবে করবেন? জেনে নিন,

১. ফোনের ব্রাউজার থেকে https://voterportal.eci.gov.in/ -এ যান।

২. মোবাইল নম্বর/ইমেল আইডি/ভোটার আইডি নম্বর ব্যবহার করে লগইন করুন এবং পাসওয়ার্ড দিন।

৩. রাজ্য, জেলা এবং ব্যক্তিগত বিবরণ যেমন নাম, জন্ম তারিখ এবং পিতার নাম ভরুন।

৪. ডিটেলস পূরণ করার পর 'সার্চ'-এ ক্লিক করুন। যদি আপনার দেওয়া ডিটেলস সরকারি ডাটাবেসের সঙ্গে মিলে যায়, তবে তা স্ক্রিনে দেখাবে।

৫. 'ফিড আধার নং' অপশনে ক্লিক করুন। এটি স্ক্রিনের বাঁ দিকে দেখা যাবে।

৬. একটি পপ-আপ পেজ আসবে। সেখানে আধার কার্ড, আধার নম্বর, ভোটার আইডি নম্বর, নিবন্ধিত মোবাইল নম্বর এবং/অথবা রেজিস্টার্ড ইমেলে উল্লিখিত আপনার নাম দিতে হবে।

৭. সমস্ত বিবরণ সঠিকভাবে ভরার পরে, একবার ক্রস চেক করে নেবেন। এরপর 'সাবমিট'-এ ক্লিক করুন।

৮. স্ক্রিনে দেখাবে যে আপনার আবেদন সফলভাবে গৃহিত হয়েছে।

চাইলে নিকটস্থ বুথ স্তরীয় অফিসের মাধ্যমেও ভোটার আইডি এবং আধার লিঙ্ক করাতে পারেন। সেক্ষেত্রে একজন বুথ স্তরীয় আধিকারিক আপনার সমস্ত বিবরণ যাচাই করবেন। বিশদ পরীক্ষা করতে আপনার বাসস্থানও যাচাই করা হতে পারে। আরও পড়ুন: CKYC: ব্যাঙ্কে KYC করতে আধার, প্যান লাগবে না এরপরে! এই নম্বরটা দিলেই যথেষ্ট

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী? ‘লিকপিকে কাঞ্চন’! বউয়ের কোলে বর, গোল ঘুরলেন শ্রীময়ী, তা দেখে কে জিভ কাটল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.