বাংলা নিউজ > ঘরে বাইরে > 'OTP দিন', প্রতিনিধি সেজে প্রতারণার ছক, সতর্ক করলেন Airtel-এর CEO
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Adnan Abidi)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Adnan Abidi)

'OTP দিন', প্রতিনিধি সেজে প্রতারণার ছক, সতর্ক করলেন Airtel-এর CEO

এয়ারটেল বা তার ব্যাঙ্কিং অংশীদারদের কেউই কখনই কোনও উপভোক্তার সঙ্গে নিজে থেকে যোগাযোগ করে ব্যক্তিগত তথ্য জানতে চায় না। বিশেষ করে ফোনে তো একেবারেই নয়।

নতুন ধরনের প্রতারণা। এয়ারটেল কেওয়াইসি পরিষেবার ভুয়ো পরিচয়ে হাতিয়ে নেওয়া হচ্ছে ব্যাঙ্ক ডিটেলস৷ সম্প্রতি বেশ কয়েকজন এই প্রতারণার শিকার হয়েছেন। এর আগে চলতি বছর জানুয়ারিতে এ বিষয়ে জনসাধারণকে সাবধান করেছিল কলকাতা পুলিশ।

এয়ারটেলের সিইও গোপাল ভিত্তল গ্রাহকদের এই সম্পর্কে সতর্ক হওয়ার অনুরোধ জানিয়েছেন। তিনি জানান, এয়ারটেল বা তার ব্যাঙ্কিং অংশীদারদের কেউই কখনই কোনও উপভোক্তার সঙ্গে নিজে থেকে যোগাযোগ করে ব্যক্তিগত তথ্য জানতে চায় না। বিশেষ করে ফোনে তো একেবারেই নয়।

কীভাবে হচ্ছে প্রতারণা?

গ্রাহকদের ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসেবে দাবি করে ফোন-মেসেজ করছে প্রতারকরা। তাতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট আনব্লক বা পুনর্নবীকরণ করতে অ্যাকাউন্টের বিবরণ বা একটি OTP চাওয়া হচ্ছে। অনেকেই বিশ্বাস করে অ্যাকাউন্ট ডিটেলস বা ওটিপি দিয়ে ফেলছেন। এরপরেই গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়া হচ্ছে।

এ বিষয়ে এয়ারটেলের সিইও সকলকে সতর্ক করে দেন। 'ফোনে গ্রাহক আইডি, এমপিআইএন, ওটিপি ইত্যাদির মতো কোনও আর্থিক বা ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না,' জানিয়েছেন তিনি। এয়ারটেল প্রধান, গ্রাহকদের জাল ব্যাঙ্ক অ্যাপ ডাউনলোডের লিঙ্ক থেকেও সাবধান করে দিয়েছেন। তিনি জানান, প্রতারকরা প্রায়শই এয়ারটেল কর্মীর ভুয়ো পরিচয়ে প্রতারণা করছে।

তিনি জানান, 'অ্যাপ ডাউনলোডের পর তাতে লগ ইনের জন্য সমস্ত ব্যাঙ্ক ডিটেলস এবং MPIN চাওয়া হয়। এর মাধ্যমেই সম্পূর্ণ অ্যাক্সেস পেয়ে যায় প্রতারকরা৷ অনুগ্রহ করে এই ধরনের সন্দেহজনক ওয়েবসাইট এবং অ্যাপ এড়িয়ে চলুন। ইমেলে আসা কোনও সন্দেহজনক লিঙ্কে ক্লিকের করা এড়িয়ে চলুন। এমনকী আয়কর বিভাগ, ভিসা, বা মাস্টারকার্ড ইত্যাদি কর্তৃপক্ষের কাছ থেকে আসা ইমেল বলে মনে হলেও ঝুঁকি নেবেন না।'

বন্ধ করুন