বাড়ি > ঘরে বাইরে > অহমের প্রথম রাজা ‘চিনা অনুপ্রবেশকারী’ মন্তব্যের জন্য গর্গকে গ্রেফতারের নির্দেশ সোনেওয়ালের
বাংলা পক্ষের প্রধান গর্গ চট্টোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক Garga Chatterjee)
বাংলা পক্ষের প্রধান গর্গ চট্টোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক Garga Chatterjee)

অহমের প্রথম রাজা ‘চিনা অনুপ্রবেশকারী’ মন্তব্যের জন্য গর্গকে গ্রেফতারের নির্দেশ সোনেওয়ালের

  • সিউকাফা এবং অহম সম্প্রদায়ের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্যও করেন বলে অভিযোগ।

সিউকাফা এবং অহম সম্প্রদায়ের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেছেন বলে অভিযোগ উঠেছিল। সেজন্য বাংলা পক্ষের প্রধান গর্গ চট্টোপাধ্যায়কে গ্রেফতারের নির্দেশ দিলেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। শুক্রবার রাজ্য পুলিশকে কলকাতার উদ্দেশে রওনা হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

বিতর্কিত মন্তব্যের জন্য পরিচিত গর্গ গত বুধবার একটি টুইটবার্তায় লেখেন, 'সর্বানন্দ সোনওয়াল কেন নিয়মিত একজন চিনা অনুপ্রবেশকারী এবং তাঁর সেনাকে নিয়ে মাতামাতি করেন? কেন নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী সংগঠন আলফাও চিনা অনুপ্রবেশকারীকে নিয়ে মাতামাতি করেন? সত্যিকারের ভারতীয়রা কি জানেন যে করের টাকা দিয়ে বিজেপি অসমে চিনা অনুপ্রবেশকারীর মূর্তি তৈরি করেছে?'

পাশাপাশি তিনি আরও কয়েকটি টুইট করেন বলে অভিযোগ। সেই টুইটগুলি ঘিরে যথারীতি তুমুল বিতর্ক শুরু হয়। ভাষ্কর গগৈ নামে এক জনৈক ব্য়ক্তি গর্গের বিরুদ্ধে ডিব্রুগড় থানায় অভিযোগ দায়ের করেন। অভিযোগপত্রে তিনি দাবি করেন, 'অসম দিবস' উদযাপনের জন্য অসমের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে গর্গ অভিযোগ তুলেছিলেন। যে দিন স্বর্গাদেউ সিউকাফার (ছাওলাং সিউকাফা) স্মৃতিরক্ষায় পালিত হয়। একইসঙ্গে গর্গ বিজেপি এবং অসমকে বদনাম করার পাশাপাশি আলফার সঙ্গে জড়ানোর চেষ্টা করেন বলে অভিযোগপত্রে জানানো হয়েছে। প্রসঙ্গত, ছাওলাং সিউকাফা হলেন প্রথম অহম রাজা এবং অহম সাম্রাজ্য ও অসমিয়া সম্প্রদায় প্রতিষ্ঠা করেছিলেন।

ভাষ্কর আরও জানান, বুধবার কিছুক্ষণ পর অপর একটি টুইটে সিউকাফা এবং বংশধরদের অপমান করেন গর্গ। ঘুরিয়ে অসম সম্প্রদায় এবং গ্রেটার আসামিজ সোসাইটিকে চিনা অনুপ্রবেশকারী হিসেবে চিহ্নিত করেন তিনি। বর্তমানে ভারত-চিন সীমান্ত দ্বন্দ্বের গর্গের ভুয়ো তথ্য এবং কুৎসার ফলে ভারতের অন্যান্য প্রান্তে অসমের মানুষের ঝুঁকির মুখে ঠেলে দেবে বলে আশঙ্কা প্রকাশ করেন ভাষ্কর।

তারপর গর্গকে গ্রেফতার নির্দেশ দেন অসমের মুখ্যমন্ত্রী। শুক্রবার দুপুর তিনটে নাগাদ একটি টুইটবার্তায় বলেন, 'আমি এফআইআর দায়ের পর ছাওলাং সিউকাফার বিরুদ্ধে মন্তব্যের জন্য গর্গ চট্টোপাধ্যায়কে গ্রেফতারের নির্দেশ দেওয়ায় ধন্যবাদ সর্বানন্দ সোনেওয়াল।'

বন্ধ করুন