বাংলা নিউজ > ঘরে বাইরে > BRICS বৈঠকে LAC নিয়ে 'খোঁচা' ভারতের, সুর নরম করে পাশে থাকার বার্তা চিনের
ব্রিকস-এর ভার্চুয়াল বৈঠক (ছবি সৌজন্যে এএনআই)
ব্রিকস-এর ভার্চুয়াল বৈঠক (ছবি সৌজন্যে এএনআই)

BRICS বৈঠকে LAC নিয়ে 'খোঁচা' ভারতের, সুর নরম করে পাশে থাকার বার্তা চিনের

  • ব্রিকস সম্মেলনে চিনের উপস্থিতিতেই লাদাখ সীমান্ত সংঘাত নিয়ে চিনকে খোঁচা দিলেন ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। 

ব্রিকস সম্মেলনে চিনের উপস্থিতিতেই লাদাখ সীমান্ত সংঘাত নিয়ে চিনকে খোঁচা দিলেন ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এদিন ব্রিকসভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীর ভার্চুয়াল সম্মেলনে সকল দেশকে আঞ্চলিক অখণ্ডতা সম্মান করার বার্তা দেন জয়শঙ্কর। এদিকে চিন এই প্রেক্ষিতে পালটা ভারতের প্রশংসা করেন। করোনাকালে ব্রিকস-এর দেশগুলির পারস্পরিক সহযোগিতা বজায় রাখতে ভারত যে চেষ্টা চালিয়ে যাচ্ছে, তার প্রশংসা করেন চিনা বিদেশমন্ত্রী।

শুধউ প্রশংসা নয়, এদিন ফের একবার করোনা আবহে ভারতের পাশে দাঁড়ানোর বার্তা দেয় চিন। মঙ্গলবার চিনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়াই বলেন, চিন সহ ব্রিকস-এর সমস্ত দেশ করোনার দ্বিতীয় ঢেউয়ের এই সংকটপূর্ণ সময়ে ভারতকে সবরকম ভাবে সাহায্য করবে।

চিনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়াই বলেন, 'অতিমারীর দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতের প্রতি আমি আবারও আমার সহমর্মিতা জানাচ্ছি। চিন ভারতের পাশে আছে। ব্রিকস-এর অন্য দেশগুলিও রয়েছে। যতদিন না ভারতের সংকট দূর হচ্ছে ততদিন চিন এবং ব্রিকসভুক্ত অন্য দেশগুলি যে কোনও প্রয়োজনে ভারতকে সাহায্য করবে। আমি আত্মবিশ্বাসী ভারত অতিমারীর এই সংকটকাল কাটিয়ে উঠবে।'

প্রসঙ্গত, ব্রিকস-এর আজকের বৈঠকে পৌরহিত্য করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। করোনা পরিস্থিতিতে ব্রিকসভুক্ত ব্রাজিল, রাশিয়া, চিন, দক্ষিণ আফ্রিকা ও ভারতের প্রতিনিধিরা ভার্চুয়ালি বৈঠকে যোগদান করেন। ব্রাজিলের বিদেশমন্ত্রী কার্লোস অ্যালবার্তোস ফ্রাঙ্কো ফ্রাঙ্কা, রাশিয়ার বিদেশমন্ত্রী সেরগেই লাভরভ, চিনের ওয়াং ই এবং দক্ষিণ আফ্রিকার বিদেশমন্ত্রী গ্রেস নালেদি মান দিসা প্যানদোর এই বৈঠকে যোগ দেন। আজকের এই বৈঠকে দেশের শীর্ষ নেতৃত্বদের মধ্যে কোভিড-১৯ অতিমারী ছাড়া আন্তর্জাতিক ও আঞ্চলিক দুশ্চিন্তার বিষয়গুলি, স্থিতিশীল উন্নয়ন, পর্যটন বিষয়ে আলোচনা হয়।

বন্ধ করুন