বাংলা নিউজ > ঘরে বাইরে > বিজয়-নীরব-মেহুলদের সম্পত্তি বিক্রি করে কত টাকা পেল ব্যাঙ্কগুলি? জানালেন নির্মলা
নির্মলা সীতারামন। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)

বিজয়-নীরব-মেহুলদের সম্পত্তি বিক্রি করে কত টাকা পেল ব্যাঙ্কগুলি? জানালেন নির্মলা

  • বিজয় মালিয়া, মেহুল চোকসি, নীরব মোদীদের সম্পত্তি বাজেয়াপ্ত করে তা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে দিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সোমবার সংসদে বলেন যে ব্যাঙ্কগুলি বিজয় মাল্য, নীরব মোদী এবং মেহুল চোকসির মতো পলাতকদের সম্পত্তি বিক্রি করে ১৩ হাজার ১০৯.১৭ কোটি টাকা উদ্ধার করেছে৷ এর আগে বিজয় মালিয়া, মেহুল চোকসি, নীরব মোদীদের সম্পত্তি বাজেয়াপ্ত করে তা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে দিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট। জানা যায়, চলতি মাসের জুন মাসে  ৯৩৭১ কোটি টাকা মূল্যের সম্পত্তি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি হাতে তুলে দেয় এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট। এর ফলে ব্যাঙ্কগুলি আংশি ক্ষতিপূরণ পায়।

 

উল্লেখ্য, এই তিন ব্যবসায়ীত ঋণ খেলাপির জেরে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মোট ক্ষতি হয়েছে ২২ হাজার ৫৮৫ কোটি ৮৩ লক্ষ টাকা। জানা গিয়েছে, এখনও পর্যন্ত ইডি এই তিন ব্যবসায়ীর ১৮ হাজার ১৭০ কোটি ২ লক্ষ টাকা মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করেছে। যা মূল তছরুপের প্রায় ৮০ শতাংশ। এর আগে প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের বিশেষ আদালত পলাতক ব্যবসায়ীদের সম্পত্তি বেচার অনুমতি দেয় ইডিকে। সেই মতো বাজেয়াপ্ত করা সম্পত্তি ব্যাঙ্কগুলিকে ফিরিয়েছে ইডি। 

জুলাইতেও বিজয় মাল্যের সংস্থার শেয়ার বিক্রি করে ৭৯২ কোটি টাকা বেশি উদ্ধার করেছে এসবিআই।  মূলত বিজয় মাল্যর কিংফিশার এয়ারলাইনস ৯ হাজার কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতিতে অভিযুক্ত। বিজয় বর্তমানে ব্রিটেনে। নীরব মোদীও যুক্তরাজ্যেই রয়েছেন। এদিকে মেহুল চোকসি বর্তমানে ক্যারিবিয়ানে। ২০১৮ সালে তিনি অ্যান্টিগার নাগরিকত্ব গ্রহণ করেছিলেন। 

 

 

   

 

 

 

 

 

 

বন্ধ করুন