বাংলা নিউজ > ঘরে বাইরে > Bihar by poll 2022 Results: বিহার উপনির্বাচনে মোকামা দখলে রাখল আরজেডি, গোপালগঞ্জে ফুটল পদ্ম! ফলাফল একনজরে

Bihar by poll 2022 Results: বিহার উপনির্বাচনে মোকামা দখলে রাখল আরজেডি, গোপালগঞ্জে ফুটল পদ্ম! ফলাফল একনজরে

বিহার বিধানসভা উপনির্বাচনের ফলাফলে জয়ী কুসুম দেবী ও নীলম দেবী।

মোকামা কেন্দ্রে বিধায়ক ছিলেন অনন্ত সিং। সদ্য অস্ত্র আইনের আওতায় তাঁকে বিধায়ক পদ থেকে সরিয়ে দেওয়া হয়, চলে যায় তাঁর পদে থারা যোগ্যতা। সেই অনন্ত সিংয়ের স্ত্রী নীলম দেবী। তিনি বলছেন, ‘আমি জিততামই। আমি আগেও বলেছি এখানে আর কেউ নেই। এই নির্বাচন ছিল শুধু ফরমালিটি।’

বিহার বিধানসভার উপনির্বাচন ঘিরে গোপালগঞ্জ ও মোকামা ছিল সেরাজ্যের রাজনীতির বিশেষ নজরে। উল্লেখ্য, বিহারে সদ্য পালাবদল হয়েছে শাসকদলের ঘরানার। সেখানে নীতীশ কুমারের জেডিইউ বিজেপির হাত ছেড়ে পের আরজেডির সঙ্গে সংঘবদ্ধ হয়ে মহাজোট গড়েছে। এরপর এই উপনির্বাচন , বিজেপি, জেডিইউ, আরজেডির জন্য লিটমাস টেস্ট হয়ে দাঁড়িয়েছিল।

শক্তি যাচাই করে নেওয়ার এই উপনির্বচনে উঠে আসে দুই মহিলা প্রার্থীর নাম। আর রবিবার নির্বাচনের ফলাফল প্রকাশ হতেই, মোকামা কেন্দ্র থেকে জয়ী হন আরজেডির নীলম দেবী। আর গোপালগঞ্জ কেন্দ্র থেকে জয়ী হন বিজেপির কুসুম দেবী। দুই কেন্দ্রেই কার্যত টানটান উত্তেজনা ছিল। 

উল্লেখ্য, মোকামা কেন্দ্রে বিধায়ক ছিলেন অনন্ত সিং। সদ্য অস্ত্র আইনের আওতায় তাঁকে বিধায়ক পদ থেকে সরিয়ে দেওয়া হয়, চলে যায় তাঁর পদে থারা যোগ্যতা। সেই অনন্ত সিংয়ের স্ত্রী নীলম দেবী। তিনি বলছেন, ‘আমি জিততামই। আমি আগেও বলেছি এখানে আর কেউ নেই। এই নির্বাচন ছিল শুধু ফরমালিটি।’ প্রসঙ্গত, মোকামা চিরকালই অনন্ত সিংয়ের গড় ছিল। ২০০৫ সাল থেকে এই এলাকা তাঁর পোক্ত পিচ। তিনি ২ বার জেডিইউয়ের টিকিটে জয়লাভ করেন। পরে ২০২০ সাল থেকে আরজেডির টিকিটে তিনি জয়ী হন। তাঁর বিধায়ক পদের যোগ্যতা অস্ত্র আইন মামলার জেরে চলে যায়। এরপর সেখানে বিধায়ক পদের জন্য বিধানসভা উপনির্বাচনে লড়েন তাঁর স্ত্রী নীলম দেবী। যিনি ১৬ হাজার ভোটে বিজেপির সোনম দেবীকে হারিয়ে দেন।

অন্যদিকে,  বিহারের গোপালগঞ্জ বিধানসভার উপনির্বাচন ঘিরেও ছিল একাধিক ফ্যাক্টর। সেখানে বিজেপির প্রার্থী কুসুম দেবী জিতে নেন এই আসন। তিনি আরজেডির মোহন প্রসাদ গুপ্তকে ২১৮৩ ভোটে হারিয়েছেন। উল্লেখ্য, এই কেন্দ্রে প্রার্থী দিয়েছে, মায়াবতীর বিএসপি, আসাদউদ্দিন ওয়েইসির এআইএমআইএম। ফলে আরজেডির পক্ষের ভোট কার্যত বিভক্ত হয়ে যায় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সেই জায়গা থেকে বিজেপি পেয়ে যায় লাভ। যার হাত ধরেই কুসিম দেবীর এই জয়। 

 

 

 

 

 

 

 

 

 

 

 

়্

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের সোমবার কেমন কাটবে? জানুন রাশিফল 2 ওভার শেষে West Indies-র স্কোর 10/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল হার বাঁচিয়ে ইউরোর নকআউটে জার্মানি, সঙ্গী সুইৎজারল্যান্ড,আশা জিইয়ে রাখল হাঙ্গেরিও ১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.