বাড়ি > ঘরে বাইরে > সংঘর্ষে উত্তাল ইউপি ও কর্নাটক, ইটের জবাবে গুলিতে নিহত ৩
সিএএ বিরোধী বিক্ষোভের আগুন জ্বলল উত্তর থেকে দক্ষিণ। বৃহস্পতিবার।
সিএএ বিরোধী বিক্ষোভের আগুন জ্বলল উত্তর থেকে দক্ষিণ। বৃহস্পতিবার।

সংঘর্ষে উত্তাল ইউপি ও কর্নাটক, ইটের জবাবে গুলিতে নিহত ৩

  • কার্ফিউ কবলিত ম্যাঙ্গালুরু শহরে সন্ধ্যায় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ। তাতে কাজ না হওয়ায় শূন্যে গুলি চালানো হয়। লখনউতে গুলি লেগে মারা গিয়েছেন এক যুবক।

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল কর্নাটকে গুলি লেগে মৃত্যু ২ জনের। লখনউতে প্রাণ হারালেন আরও একজন প্রতিবাদী।

বৃহস্পতিবার দিনভর সিএএ এবং এনআরসির বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল হল গোটা দেশ। কর্নাটকের বিভিন্ন প্রান্তে এ দিন রাস্তায় নেমে প্রতিবাদে সোচ্চার হয়েছেন আন্দোলনকারীরা। বেঙ্গালুরু টাউন হলে এক প্রতিবাদসভায় গিয়ে গ্রেফতার হন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। পরে এই ইতিহাসবিদ জানিয়েছেন, প্রতিবাদসভায় যোগ দিতে পেরে তিনি আনন্দিত।

কার্ফিউ কবলিত ম্যাঙ্গালুরু শহরে সন্ধ্যায় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ। তাতে কাজ না হওয়ায় শূন্যে গুলি চালানো হয়। জানা গিয়েছে, বিকেলে ডেপুটি কমিশনারের দফতরের কাছে এক বাস স্ট্যান্ডে প্রায় ১০০ প্রতিবাদী জড়ো হন। তাঁদের হঠাতে গেলে পুলিশের সঙ্গে প্রতিবাদীদের বিবাদ বাধে এবং পুলিশকে নিশানা করে পাথর ছোড়া হলে পালটা ব্যাটন চার্জ করে পুলিশও।

পুলিশকে নিশানা করে পাথর ছোড়ার ঘটনা ঘটেছে শহরের হ্যামিল্টন সার্কেল, সেন্ট্রাল মার্কেট, স্টেট ব্যাঙ্ক এলাকা এবং মুক্যপর্ণ মন্দির সংলগ্ন অঞ্চলেও। ঘটনার জেরে আগামিকাল ২০ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত গোটা ম্যাঙ্গালুরুতে কারফিউ জারি করেছে প্রশাসন।

এদিনের সংঘর্ষে পুলিশের গুলি লেগে দুই প্রতিবাদীর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। বেঙ্গালুরু-সহ কর্নাটকে জমায়েত নিষিদ্ধ ঘোষণা করেছে পুলিশ। এ দিন সকালে প্রায় ১০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে।

অন্য দিকে, লখনউতে সিএএ ও এনআরসি বিরোধী বিক্ষোভ ঘিরে এ দিন উত্তাপ ছড়ায়। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়তে শুরু করলে প্রথমে ব্যাটন ও পরে কাঁদানে গ্যাসের শেল ফাটানো হয় বলে দাবি পুলিশের।

লখনউয়ের কিং জর্জেস মেডিক্যাল ইউনিভার্সিটির ইন-চার্জ সন্দীপ তিওয়ারি জানিয়েছেন, গুলি লেগে নিহত হয়েছেন মহম্মদ ওয়াকিল (২৫) নামে এক যুবক। এ ছাড়া আরও দুই জন ওই হাসপাতালে চিকিত্সাধীন রয়েছেন। তাঁদের একজনের শরীরে গুলি বিঁধেছে বলে জানা গিয়েছে।

এ দিন লখনউয়ের পুরনো অঞ্চলে পুলিশ চৌকিতে প্রতিবাদীরা ভাঙচুর চালায় বলে অভিযোগ। মাদেগঞ্জেো পুলিশ চৌকিতে হামলা হলে কাঁদানে গ্যাস প্রয়োগ করা হয়। পাশাপাশি, শহরের লপরিবর্তন চওক এলাকায় একটি সরকারি বাস জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা। মাদেগঞ্জে থানার বাইরে দাঁড়ানো গাড়ি বাঙচুর করে বিক্ষুব্ধরা, অভিযোগ পুলিশের।

বন্ধ করুন