বাংলা নিউজ > ঘরে বাইরে > সামরিক বাহিনীতে খালি লক্ষাধিক পদ, সংসদে জানাল কেন্দ্র, পালটা তোপ বিরোধীদের

সামরিক বাহিনীতে খালি লক্ষাধিক পদ, সংসদে জানাল কেন্দ্র, পালটা তোপ বিরোধীদের

সেনার কড়া নজরদারি (ফাইল ছবি)  (ANI Photo) (Shanky Rathore)

১.২২ লক্ষের বেশি পদ খালি রয়েছে সামরিক বাহিনীগুলিতে। এই আবহে বিজেপি সরকারকে তোপ দাগল কংগ্রেস।

ভারতে চিরকালই এক বড় সমস্যার নাম বেকারত্ব। কর্মসংস্থান তৈরি করতে হিমশিম খায় রাজ্য থেকে কেন্দ্র। এই আবহে সংসদে মোদী সরকারের তরফে স্বীকার করা হল যে সামরিক বাহিনীর বিভিন্ন শাখায় এক লক্ষেরও বেশি পদ ফাঁকা রয়েছে। পদাতিক সেনা, বায়ুসেনা, নৌসেনায় অফিসার ও জুনিয়র কমিশনড অফিসার, এয়ারম্যান, সেলরের মতো লক্ষাধিক পদ ফাঁকা। ১.২২ লক্ষের বেশি পদ খালি রয়েছে সামরিক বাহিনীগুলিতে। 

এদিকে কেন্দ্রের এই তথ্যের প্রেক্ষিতে পালটা কটাক্ষ ছুঁড়ে দিল বিরোধী কংগ্রেস। এই ফাঁকা পদগুলিতে নিয়োগ কেন করা হয়নি, তা নিয়ে প্রশ্ন তুলেছে হাত শিবির। পাশাপাশি এই পদগুলি ফাঁকা রেখে দেশের নিরাপত্তা প্রশ্নের মুখে ঠেলে দেওয়া হচ্ছে বলেও অভিযোগ তোলে বিরোধীরা। 

সিপিএমের রাজ্যসভা সাংসদ ভি শিবদাসন সামরিক বাহিনীতে ফাঁকা পদের তথ্য চেয়ে প্রশ্ন করেছিলেন। তার প্রেক্ষিতে লিখিত জবাবে কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভাট জানান, পদাতিক  সেনায় অফিসার পর্যায়ে ৭,৪৭৬টি ও জুনিয়র কমিশনড অফিসার পদে ৯৭,১৭৭টি শূন্যপদ ফাঁকা, ভারতীয় নৌ সেনায় অফিসার ও সেলর পদে খালি যথাক্রমে ১২৬৫ ও ১১,১৬৬ পদ, বায়ুসেনার ক্ষেত্রে ৬২১টি অফিসার পদ ও ৪৮৫০টি এয়ারম্যান পদ খালি রয়েছে।

এরপরই কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা কেন্দ্রকে আক্রমণ শানিয়ে বলেন, ‘সামরিক বাহিনীতে প্রায় ১,২২,৫৫৫টি পদ খালি রয়েছে। বিজেপি শুধু ভোটের কথা মাথায় রেখে সেনার কথা বলে। খালি পদে নিয়োগ বা সেনাকর্মীদের সুযোগ-সুবিধা দেওয়ার দিকে নজর দেয় না এই সরকার।’

বন্ধ করুন