ফাঁকা শহর (ছবি সৌজন্য এএফপি)
ফাঁকা শহর (ছবি সৌজন্য এএফপি)

করোনা ভাইরাস : অনির্দিষ্টকালের জন্য গণ পরিবহন বন্ধ উহানে

প্রায় ১.১ কোটি জনসংখ্যা বিশিষ্ট উহানে ভারতীয় পড়ুয়ারা-সহ অনেক বিদেশিই থাকেন।

নোভেল করোনাভাইরাসের সংক্রমণ রোধে চিনের হুবেই প্রদেশের উহান শহরের যাবতীয় গণ পরিবহন ব্যবস্থা বন্ধ করল প্রশাসন। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে এই নিষেধাজ্ঞা জারি হয়েছে। এনিয়ে জরুরি ভিত্তিতে আলোচনাতেও উদ্যোগী হয়েছে রাষ্ট্রসংঘ।

চিনের সরকারি সংবাদসংস্থা শিনহুয়া জানিয়েছেন, যাঁরা উহানের বাইরে যেতে চান, তাঁদের জন্য গণ পরিবহন, বিমানবন্দর, রেল স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছে। নির্দিষ্ট কারণ ছাড়া শহর ছেড়ে যেতে বারণ করা হয়েছে।

আরও পড়ুন : চিনে রহস্য ভাইরাসে মৃত ছয়, অসুস্থ ৩০০

প্রায় ১.১ কোটি জনসংখ্যা বিশিষ্ট উহানে ভারতীয় পড়ুয়ারা-সহ অনেক বিদেশিই থাকেন। উহানের সদর দফতরর তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, 'বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শহরের বাস, সাবওয়ে, ফেরি পরিষেবা ও দূরপাল্লার বাস পরিষেবা, উড়ান ও ট্রেন চলাচল বন্ধ রাখা হচ্ছে। পরবর্তী নির্দেশ পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে।'

যাঁরা বাইরে থেকে উহানে এসেছিলেন, তাঁরা এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন কিনা, সে বিষয়ে নজরদারি চালানোর জন্য ইতিমধ্যে বিমানবন্দর, রেল স্টেশন, বাস স্টেশনে ৩৫ টি ক্যাম্প বসানো হয়েছে। শুধু উহানে নয়, চিন থেকে আগত যাত্রীদের উপর অন্য দেশের বিমানবন্দরেও নজর রাখা হচ্ছে। পাঁচটি মার্কিন বিমানবন্দর, লন্ডন, মস্কো বিমানবন্দরেও কড়া নজরদারি চলছে।

বৃহস্পতিবার উহানের একটি বিমান অস্ট্রেলিয়ায় নামে। সেখানে আগে থেকেই অপেক্ষা করছিলেন বিশেষজ্ঞরা। সব যাত্রীরাই মাস্ক পরেছিলেন। স্বাস্থ্য কর্মীরা যাত্রীদের জিজ্ঞাসাবাদ করেন। করোনাভাইরাসের উপসর্গ, প্রাথমিকভাবে উপসর্গ বুঝতে পারলে কী করা উচিত, সেই সংক্রান্ত লিফলেট দেওয়া হয়।

বন্ধ করুন