বাংলা নিউজ > ঘরে বাইরে > সাড়ে সাত ঘণ্টায় ১৯১০ কিমি পথ পাড়ি চিনুকের! অনন্য রেকর্ড বায়ুসেনার কপ্টারের

সাড়ে সাত ঘণ্টায় ১৯১০ কিমি পথ পাড়ি চিনুকের! অনন্য রেকর্ড বায়ুসেনার কপ্টারের

চণ্ডীগড় থেকে অসমের জোড়হাট পর্যন্ত দীর্ঘ দূরত্ব পার করে চিনুক হেলিকপ্টারটি।

চণ্ডীগড় থেকে অসমের জোড়হাট পর্যন্ত দীর্ঘ দূরত্ব পার করে চিনুক হেলিকপ্টারটি।

সোমবার ভারতীয় বায়ুসেনার একটি CH-47F (I) চিনুক হেলিকপ্টার ভারতের দীর্ঘতম, বিরতিহীন হেলিকপ্টার উড়ানের রেকর্ড গড়ল। চণ্ডীগড় থেকে অসমের জোড়হাট পর্যন্ত দীর্ঘ দূরত্ব পার করে চিনুক হেলিকপ্টারটি। বর্তমানে বোয়িংয়ের তৈরি মাল্টি-মিশন হেলিকপ্টারটি লাদাখে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে। চিনের সাথে চলমান সীমান্ত দ্বন্দ্বের মাঝে লাদাখ সেক্টরে চিনুকের উপর ভরসা রেখেছে ভারতীয় সেনা।

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক একটি টুইট করে জানায়, টানা সাড়ে সাত ঘণ্টা উড়ে ১৯১০ কিলোমিটার পথ পাড়ি দেয়। ২০১৫ সালে ১৫টি চিনুক কিনেছিল ভারত। এরপর থেকে বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয়েছে এই হেলিকপ্টারটি। সীমান্তে মোতায়েন বাহিনীকে সরঞ্জাম, অস্ত্র ও জ্বালানি পৌঁছনোর কাজে এটি ব্যবহৃত হয়। অনেক ক্ষেত্রে উদ্ধারকাজেও ব্যবহৃত হয় চিনুক কপ্টার। তাছাড়া দুর্যোগের সময় বিপুল পরিমাণ ত্রাণ একসঙ্গে পৌঁছনোর জন্য ব্যবহার হয়ে থাকে চিনুক হেলিকপ্টার।

সেন্টার ফর এয়ার পাওয়ার স্টাডিজের প্রাক্তন অতিরিক্ত মহাপরিচালক এয়ার ভাইস মার্শাল মনমোহন বাহাদুর (অবসরপ্রাপ্ত) এই বিষয়ে হিন্দুস্তান টাইমসকে বলেন, ‘চণ্ডীগড় থেকে জোড়হাট পর্যন্ত নন-স্টপ এই সর্টি প্রমাণ করে যে ভারতীয় বায়ুসেনা এই ধরনের মিশন চালানোর ক্ষেত্রে সক্ষম।’

বন্ধ করুন