বাড়ি > ঘরে বাইরে > দিনে ১০,০০০-এর বেশি টেস্ট, কলকাতা-সহ ৩ শহরে ল্যাবের উদ্বোধন মোদীর, থাকবেন মমতাও
কলকাতা-সহ ৩ শহরে ল্যাবেব উদ্বোধন মোদী, থাকবেন মমতাও (ফাইল ছবি, সৌজন্য এএনআই ও পিটিআই)
কলকাতা-সহ ৩ শহরে ল্যাবেব উদ্বোধন মোদী, থাকবেন মমতাও (ফাইল ছবি, সৌজন্য এএনআই ও পিটিআই)

দিনে ১০,০০০-এর বেশি টেস্ট, কলকাতা-সহ ৩ শহরে ল্যাবের উদ্বোধন মোদীর, থাকবেন মমতাও

  • সেই ল্যাবগুলিতে করোনাভাইরাস ছাড়াও এইচআইভি, টিবি, ডেঙ্গি, হেপাটাইটিস বি এবং সি-সহ বিভিন্ন পরীক্ষারও পরিকাঠামো আছে।

দ্রুত করোনাভাইরাস চিহ্নিতকরণ এবং চিকিৎসা শুরুর জন্য দেশের তিন প্রান্তে তিনটি নয়া ‘উচ্চ ক্ষমতা সম্পন্ন’ ল্যাবের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ (সোমবার) বিকেল সাড়ে চারটের সময় ভার্চুয়ালি কলকাতা, নয়ডা এবং মুম্বইয়ে সেই তিনটি ল্যাবের উদ্বোধন করবেন তিনি।

আরও পড়ুন : ইতালির আশ্চর্য দ্বীপ যেখানে দাঁত ফোটায়নি করোনা

প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, বেলেঘাটার ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিজ (নাইসেড), মুম্বইয়ে ন্যাশনাল ইনস্টিটিউট ফর রিসার্চ ইন রিপ্রোডাক্টিভ হেলথ এবং নয়ডায় ন্যাশনাল ইনস্টিটিউট অফ ক্যানসার প্রিভেনশন অ্যান্ড রিসার্চে সেই নয়া ল্যাব চালু করা হবে। তিনটি ল্যাবেই দিনে ১০,০০০-এর বেশি নমুনা পরীক্ষা করা যাবে। কেন্দ্রের দাবি, নয়া ল্যাবের ফলে সংক্রমণের মাত্রা নিয়ন্ত্রণ করা যাবে।

আরও পড়ুন : অযোধ্যায় রাম মন্দিরের জন্য সোনার ইঁট দিলেন স্বঘোষিত মুঘল বংশধর

সেই ল্যাবগুলিতে করোনাভাইরাস ছাড়াও এইচআইভি, টিবি, ডেঙ্গি, হেপাটাইটিস বি এবং সি-সহ বিভিন্ন পরীক্ষারও পরিকাঠামো আছে। আধিকারিকদের দাবি, নয়া ল্যাবে দ্রুত ফল মিলবেই। একইসঙ্গে নয়া পরিকাঠামোয় বিভিন্ন সংক্রমক সরঞ্জামের সংস্পর্শে অনেক কম আসতে হবে ল্যাবকর্মীদের।

আরও পড়ুন : কলকাতায় গঙ্গার নীচে খোঁড়া হবে আরও একটা সুড়ঙ্গ? তেমনই প্রস্তাব পোর্ট ট্রাস্টের

মোদীর পাশাপাশি ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

বন্ধ করুন