বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 Vaccine Updates: রাশিয়ার করোনা টিকার উৎপাদন করতে পারে ভারত : পুতিন
রাশিয়ার করোনা টিকার উৎপাদন করতে পারে ভারত : পুতিন (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
রাশিয়ার করোনা টিকার উৎপাদন করতে পারে ভারত : পুতিন (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)

Covid-19 Vaccine Updates: রাশিয়ার করোনা টিকার উৎপাদন করতে পারে ভারত : পুতিন

রাশিয়ার তরফে জানানো হয়েছে, করোনাভাইরাস রুখতে ৯২ শতাংশ কার্যকর হয়েছে স্পুটনিক-৫।

রাশিয়ার করোনাভাইরাস টিকা উৎপাদন শুরু করতে পারে ভারত এবং চিন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উদ্ধৃত করে মঙ্গলবার একথা জানিয়েছে সেদেশের সরকারি সংবাদসংস্থা আরআইএ।

মঙ্গলবার ব্রিকসের বৈঠকে যোগ দিয়েছিলেন পুতিন। তাতে ছিলেন রাশিয়া-সহ চার সদস্য দেশের (ব্রাজিল, ভারত, চিন এবং দক্ষিণ আফ্রিকা) রাষ্ট্রনেতারা। রাশিয়ার সরকারি সংবাদসংস্থা তাস জানিয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে ব্রিকসের সদস্য দেশগুলির জন্য একটি করোনা টিকার গবেষণা কেন্দ্র তৈরির প্রস্তাব দিয়েছেন পুতিন। একইসঙ্গে রাশিয়ার রাষ্ট্রপ্রধান জানান, স্পুটনিক-৫ টিকার উৎপাদন শুরু করতে পারে ভারত এবং চিন।

গত ১১ নভেম্বর রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) দাবি করেছে, স্পুটনিক-৫ করোনাভাইরাস রুখতে ৯২ শতাংশ কার্যকর হয়েছে বলে প্রাথমিক রিপোর্টে উঠে এসেছে। তার আগেই অবশ্য গত অগস্টে স্পুটনিক-৫ টিকা নিয়ে আসে রাশিয়া। সেই সময় ঘরোয়াভাবে ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছিল। তবে প্রথম থেকেই সেই টিকার সুরক্ষা নিয়ে নানা মহলে প্রশ্ন উঠেছিল। সেইসব বিতর্কের মধ্যে বড় আকারে চলতে থাকে ট্রায়াল। 

তারপর সেপ্টেম্বরে আরডিআইএফের তরফে জানানো হয়, ভারতে স্পুটনিক-৫ টিকার ক্লিনিকাল ট্রায়ালে সহায়তা এবং বণ্টনের সঙ্গে ওষুধ প্রস্তুতকারী সংস্থা ডক্টর রেড্ডি ল্যাবরেটরির সঙ্গে চুক্তি করা হয়েছে। একটি বিবৃতিতে আরডিআইএফের তরফে বলা হয়েছিল, ‘নিয়ন্ত্রক (সংস্থার) অনুমোদনের পর ডক্টর রেড্ডিকে ১০০ মিলিয়ন টিকার (১০ কোটি) ডোজ দেবে আরডিআইএফ।

বন্ধ করুন