বাংলা নিউজ > ঘরে বাইরে > ই-কমার্স সাইট থেকে খোয়া যেতে পারে ক্রেডিট কার্ডের তথ্য, সতর্ক করল কেন্দ্র

ই-কমার্স সাইট থেকে খোয়া যেতে পারে ক্রেডিট কার্ডের তথ্য, সতর্ক করল কেন্দ্র

ফাইল ছবি (AP)

যে সব ওয়েবসাইটে শপিং কার্ট অ্যাপ্লিকেশন আছে, সেগুলি এখন হ্যাকারদের নিশানায়। 

ই-কমার্স, স্পোর্টস ও হেলথ ওয়েবসাইট থেকে খোয়া যেতে পারে ক্রেডিট কার্ডের তথ্য। এই কথা জানিয়ে সতর্কতা জারি করেছে কেন্দ্রের কমপুটার এমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In).সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে ক্রেডিট কার্ড স্কিম অর্থাৎ ক্লোন করার চেষ্টায় আছে হ্যাকাররা। 

CERT-In জানিয়েছে যে হ্যাকাররা এমন ওয়েবসাইট টার্গেট করছে যেগুলি মাইক্রোসফটের আইআইএস সার্ভারে হোস্ট হয়েছে যেগুলি ASP.NET ওয়েব অ্যাপ্লিকেশন ব্যবহার করে। 

নিজেদের অ্যাডভাইসারিতে CERT-In বলেছে, যে সব ওয়েবসাইট ASP.NET ওয়েব অ্যাপ্লিকেশন ও আইআইএস সার্ভার ব্যবহার করে, তারা যেন এখনই নিজেদের নেটওয়ার্ক আপডেট করে নেয়। একই সঙ্গে ওয়েব অ্যাপ্লিকেশন, সার্ভার ও ডেটাবেস সার্ভারের অডিট করতেও বলেছে কেন্দ্রীয় সরকারের সাইবার সিকিউরিটি সেল। 

একই সঙ্গে ওয়েব সার্ভার ডিরেক্টরিতে নজর রাখতে বলা হয়েছে কোনও বিপজ্জনক ম্যালওয়্যার শেল ফাইলের জন্য যেগুলি সরিয়ে দেওয়া যাবে। 

হালে Malwarebytes labs জানিয়েছে  CVE-2017-9248 ব্যবহার করে  ASP.NET-এর থেকে ক্রেডিট কার্ডের তথ্য চুরি করে দিয়েছে। সমীক্ষকরা জানতে পেরেছেন যে প্রায় বারোটি ওয়েবসাইট থেকে তথ্য চুরি করা হয়েছে জাভাস্ক্রিপ্ট লাইব্রেরিতে ক্ষতিকারক কোড ঢুকিয়ে দিয়ে। এই সব ওয়েবসাইট গুলিতেই শপিং কার্ট ফিচার ছিল যেটিকে ব্যবহার করেছে হ্যাকাররা। 

এই স্কিমার কোড যেগুলি জাভাস্ক্রিপ্ট লাইব্রেরিতে গিয়েছে যেগুলি শুধু ক্রেডিট কার্ড সম্বন্ধীয় তথ্য চুরি করে তাই নয়, পাসওয়ার্ডও নিয়ে নেয়ে। Malwarebytes labs জানিয়েছে এই বছরের এপ্রিলে যখন লকডাউনের জেরে ডিজিটাল লেনদেন খুব বৃদ্ধি পেয়েছিল, তখনই মাঠে নেমেছিল এই হ্যাকাররা। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

তামিলনাড়ুতে বিষমদে এতজন মারা গেলেন অথচ আপনারা নীরব, কংগ্রেসকে কড়া চিঠি নড্ডার পতৌদির নবাব-নন্দিনী, রবি ঠাকুরের বংশধর সারার শরীরে বইছে দিলীপ কুমারের রক্ত! ইতালির কিংবদন্তি ফুটবলারের বাড়িতে ভয়াবহ ডাকাতি, বাধা দিতে গিয়ে জখম তারকা বিশেষভাবে সক্ষম অফিসারকে পদোন্নতি নিয়ে হেনস্থা ব্যাঙ্কের, জরিমানা করল হাইকোর্ট ‘যোদ্ধারা ফিরেছেন’, সংসদের প্রথম দিনে ছবি পোস্ট করে হুঙ্কার মহুয়ার, কী বললেন MP? ১৬ বছর পুরনো ‘শারীরিক হেনস্থা’র ক্ষত আজও দগদগে, নানা পাটকরকে কী বললেন তনুশ্রী? রথযাত্রা ২০২৪র তারিখ এগিয়ে আসছে! দেবদেবীদের পুরীর রথের নামকরণ একনজরে WTC-র জন্য প্রস্তুত হতে পাকিস্তান ও নিউজিল্যান্ডের এ দলের সঙ্গে খেলবে টাইগাররা ভগবান রাম ও শ্রীকৃষ্ণের সম্পর্কিত স্থানগুলিকে তীর্থক্ষেত্র হিসেবে গড়ে তুলবে MP প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.