বাংলা নিউজ > ঘরে বাইরে > SBI, PNB Credit Card- শীঘ্রই UPI-তে জুড়ে যাবে ক্রেডিট কার্ড, SBI, PNB-র গ্রাহকরা প্রথম সুযোগ পাবেন
 ছবি সূত্র: রয়টার্স (Reuters)

SBI, PNB Credit Card- শীঘ্রই UPI-তে জুড়ে যাবে ক্রেডিট কার্ড, SBI, PNB-র গ্রাহকরা প্রথম সুযোগ পাবেন

Credit Card in UPI: প্রাথমিকভাবে এসবিআই কার্ড, পিএনবি কার্ড এবং ইউনিয়ন ব্যাঙ্কের মতো পাবলিক সেক্টর ক্রেডিট কার্ডের সঙ্গে সংযুক্ত হবে UPI। অগস্টের শেষ বা সেপ্টেম্বরের মধ্যেই বাস্তবায়ন হবে বলে জানা গিয়েছে। প্রাথমিকভাবে পাইলট হিসাবে শুরু হবে।

ক্রেডিট কার্ড জুড়বে UPI-তে। গত মাসেই কেন্দ্রীয় নিয়ন্ত্রক NPCI-এর পরিকল্পনাকে সাধুবাদ জানিয়েছিলেন অনেকে। এবার সেটা বাস্তবায়নেরই প্রথম ধাপ নেওয়া হবে।

আগামী দুই মাসের মধ্যে একাধিক ব্যাঙ্কের সঙ্গে হবে পরীক্ষামূলক ট্রায়াল। এমনটাই ভাবনা ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার(NPCI)। ওয়াকিবহাল মহল সূত্রে মিলেছে এমনটাই খবর।

অগস্টের শেষ বা সেপ্টেম্বরের মধ্যেই বাস্তবায়ন হবে বলে জানা গিয়েছে। প্রাথমিকভাবে পাইলট হিসাবে শুরু হবে। কয়েকটি ব্যাঙ্কের সঙ্গে হাত মিলিয়ে বিষয়টির চ্যালেঞ্জ পরখ করা হবে।

প্রাথমিকভাবে এসবিআই কার্ড, পিএনবি কার্ড এবং ইউনিয়ন ব্যাঙ্কের মতো পাবলিক সেক্টর ক্রেডিট কার্ডের সঙ্গে সংযুক্ত হবে UPI।

বর্তমানে, UPI-তে মোবাইল নম্বরের সঙ্গে লিঙ্কযুক্ত কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযুক্ত করা যায়। ফলে Google Pay, Amazon Pay, PhonePe ইত্যাদির মতো থার্ড পার্টি অ্যাপ বা এসবিআই, ICICI ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, HDFC ব্যাঙ্ক ইত্যাদির মতো ব্যাঙ্কের অ্যাপে শুধু ডেবিট কার্ড রেজিস্টার করা যায়।

গত মাসে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) জানায়, UPI-এর সঙ্গে ক্রেডিট কার্ড লিঙ্ক করা যাবে। কেন্দ্রীয় ব্যাঙ্ক আরও জানায় যে, Rupay ক্রেডিট কার্ডগুলিকে UPI-এর সাথে যুক্ত করা হবে। এর ফলে ব্যবহারকারীদের অতিরিক্ত সুবিধা প্রদান করা যাবে। ডিজিটাল পেমেন্টের সুযোগ আরও বাড়বে।

বন্ধ করুন