দিল্লি হিংসা
দিল্লি হিংসা

দিল্লি হিংসা- পরশু মামলা শুনবে হাইকোর্ট, কেন্দ্রের আপত্তি উড়িয়ে সুপ্রিম নির্দেশ

হাইকোর্টে মামলার শুনানির তারিখ ছিল ১৩ এপ্রিল, সেটা এগিয়ে এল।

সুপ্রিম কোর্ট বুধবার জানাল যে দিল্লি হাইকোর্টকে হেট স্পিচ মামলার পরবর্তী শুনানি করতে হবে শুক্রবার। এর আগে দিল্লি হাইকোর্ট মামলার পরবর্তী দিন ফেলেছিল ১৩ এপ্রিল। এতদিন এই মামলার শুনানি মুলতুবি রাখা উচিত নয় বলে জানায় সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতির বেঞ্চ দাঙ্গা পীড়িতদের ও প্রাক্তন আমলা হর্ষ মন্দরের করা মামলার পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দেয়। এদিন শীর্ষ আদালত বলে যে তারা হাইকোর্ট যে বিষয় মামলা শুনছে, সেটিতে ঢুকতে চায় না, কিন্তু শুনানিতে এতটা দেরি করা উচিত নয়। এরপর শুক্রবার মামলাটির শুনানি করতে বলে সুপ্রিম কোর্ট।

সলিসিটার জেনারেল তুষার মেহতা এই সিদ্ধান্তের বিরোধিতা করেন। তিনি বলেন যে এটা ভাবা ভুল যে দুই-তিনজনের কথায় দাঙ্গা হয়েছে। একই সঙ্গে তিনি বলেন যে আগামী সোমবার তিনি নতুন কিছু তথ্য তুলে ধরতে চান। কিন্তু তাঁর আপত্তি গ্রাহ্য হয়নি।

যারা দাঙ্গার আগে উস্কানিমূলক বক্তব্য রেখেছিলেন, তাদের বিরুদ্ধে এখন কোনও ব্যবস্থা নেওয়ার মতো অনুকুল পরিবেশ তৈরী হয়েছে কিনা, সেই প্রশ্নও করে শীর্ষ আদালত। প্রসঙ্গত দিল্লি হাইকোর্টে, সরকারপক্ষ বলেছিল যে এখন এফআইআর করার অনুকুল পরিস্থিতি নেই।

মেহতা বলেন যে এখন পরিস্থিতি শান্ত হয়ে গিয়েছে, কিন্তু বিজেপি নেতা অনুরাগ ঠাকুর ও কপিল মিশ্রর বিরুদ্ধে এফআইআর করার বিপক্ষে মত দেন এসজি। তিনি বলেন যে ৪৬৮টি এফআইআর হয়ে গিয়েছে, কিন্তু কিছু বিশেষ ব্যক্তিদের বিরুদ্ধে এফআইআর করা নিয়ে চিন্তুিত আবেদনকারীরা।


বন্ধ করুন