বাংলা নিউজ > ঘরে বাইরে > মোবাইল ব্যাঙ্কিং ব্যবহারকারীরা সাবধান! অ্যাকাউন্ট ফাঁকা করতে পারে এই ম্যালওয়্যার
ছবিটি প্রতীকী 
ছবিটি প্রতীকী 

মোবাইল ব্যাঙ্কিং ব্যবহারকারীরা সাবধান! অ্যাকাউন্ট ফাঁকা করতে পারে এই ম্যালওয়্যার

  • এই ম্যালওয়্যারের মাধ্যমে গ্রাহকদের অনলাইন ব্যাঙ্কিং লগ-ইনের তথ্য হাতিয়ে নিয়ে অ্যাকাউন্ট ফাঁকা করে দিতে পারে হ্যাকাররা।

মোবাইল ব্যাঙ্কিং ব্যবহারকারীরা সাবধান! ম্যালওয়্যারে চুরি হয়ে যেতে পারে সব টাকা। এই বিষয়ে সতর্ক করল কেন্দ্রীয় সরকার। ড্রিনিক নামক নয়া এক ম্যালওয়্যার নিয়ে অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারীদের সতর্ক করল ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম। এই ম্যালওয়্যার নাকি মোবাইল ব্যাঙ্কিং ব্যবহারকারীদের থেকে তাঁদের অনলাইন ব্যাঙ্কিং লগ-ইনের তথ্য হাতিয়ে নিয়ে অ্যাকাউন্ট ফাঁকা করে দিতে পারে।

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের তরফে জানানো হয়েছে, এই ম্যালওয়্যার ২৭টিরও বেশি ভারতীয় ব্যাঙ্কের গ্রাহকদের উপর এখনও পর্যন্ত হানা দিয়েছে। এই বিষয়ে উপদেশ দিয়ে কেন্দ্রীয় সংস্থা জানিয়েছে, আয়কর রিফান্ড সংক্রান্ত বিভিন্ন বার্তা পাঠিয়ে তার মধ্যে এই ম্যালওয়্যারকে লুকিয়ে রাখে হ্যাকাররা। এরপর এই 'ব্যাঙ্কিং ট্রোজানে'র মাধ্যমে গ্রাহকদের ব্যাঙ্কিং সংক্রান্ত যাবতী তথ্য হাতিয়ে নিতে পারে হ্যাকাররা।

হ্যাকাররা এই ম্যালওয়্যারটি সাধারণ একটি এসএমএস-এ মাধ্যমে পাঠিয়ে থাকে। এরপর এপিকে ফাইল ডাউনলোড করে ইনস্টল করতে বলা হবে। এই এপিকে ফাইলটি আসল ফাঁদ। সাধারণত কোনও অ্যাপ ফোনে ইনস্টল করলে ইউজারের কাছে এসএমএস, কল লগ, কনট্যাক্ট এ জাতীয় বিষয়ে প্রয়োজনীয় কিছু অনুমতি চেয়ে নেওয়া হয়। এই এপিকে ফাইলটি ডাউনলোড করে ইনস্টল করতে গেলেও সেরম অনুমতি চাওয়া হবে। সেই অনুমতি দিলেই বিপত্তি। এর মাধ্যমে গ্রাহকদের পুরো নাম, প্যান এবং আধার নম্বর, ঠিকানা, জন্ম তারিখ, মোবাইল নম্বর, ইমেল অ্যাড্রেস সহ যাবতীয় তথ্য ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে। ম্যালওয়্যারটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, আইএফএসসি কোড, সিআইএফ নম্বর, ডেবিট কার্ড নম্বর, কার্ডের একাপায়ারি ডেট, সিভিভি এবং পিনও চুরি করে নিচ্ছে।

 

বন্ধ করুন