বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2023: আমজনতার থেকে মোদী সরকার যে কতটা সরে গিয়েছে, তার প্রমাণ এই বাজেট: প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম

Budget 2023: আমজনতার থেকে মোদী সরকার যে কতটা সরে গিয়েছে, তার প্রমাণ এই বাজেট: প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম

ছবি: পিটিআই (PTI)

প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম বলেন, কেন্দ্রীয় বাজেট ২০২৩ থেকে এটাই বোঝা যাচ্ছে যে, সরকার জনগণের কাছ থেকে কতটা দূরে সরে গিয়েছে। তাঁদের জীবন, জীবিকা এবং ধনী ও দরিদ্রের মধ্যে ক্রমবর্ধমান বৈষম্যের সম্পর্কে সরকারের কোনও ধারণাই নেই।

আমজনতার কোনও আশাই পূরণ করতে পারেনি সরকার। ২০২৩ সালের কেন্দ্রীয় বাজেটের বিষয়ে এমনই দাবি প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের। বাজেট শেষে তিনি বলেন, 'এটি বেশিরভাগ ভারতীয়ের ভরসার বিশ্বাসঘাতকা করা হল।'

তিনি আরও বলেন, কেন্দ্রীয় বাজেট ২০২৩ থেকে এটাই বোঝা যাচ্ছে যে, সরকার জনগণের কাছ থেকে কতটা দূরে সরে গিয়েছে। তাঁদের জীবন, জীবিকা এবং ধনী ও দরিদ্রের মধ্যে ক্রমবর্ধমান বৈষম্যের সম্পর্কে সরকারের কোনও ধারণাই নেই। আরও পড়ুন: বাজেটে সিগারেটের দাম বৃদ্ধি! কতটা কর বাড়াল কেন্দ্র?

বাজেট পরবর্তী এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, 'কেন্দ্রীয় বাজেট উদাসীন। বেকারত্ব, দারিদ্র, আর্থিক বৈষম্যের মতো শব্দগুলি একবারের জন্যও উল্লেখ করেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। দয়া করে মাত্র দুইবার Poor শব্দটি উচ্চারণ করেছেন। আমার বিশ্বাস, দেশবাসী ঠিকই বুঝতে পারবেন কাদের নিয়ে কেন্দ্রীয় সরকারের বেশি চিন্তা।'

তিনি আরও বলেন, বাজেটে পর্যাপ্ত কর ছাড় প্রদান করা হয়নি। যাঁরা নতুন কর ব্যবস্থা বেছে নিয়েছেন, তাঁদের জন্য সরকার এই বিষয়ে অল্প কিছু ঘোষণা করেছে। জিএসটি হার কমানোর বিষয়েও সরকার কিছুই করেনি। কোনও পরোক্ষ কর কমানো হয়নি। অযৌক্তিক এই জিএসটি-র হারে কোনও কাটছাঁটই করা হয়নি।

চিদম্বরম বলেন, জ্বালানি, সার এবং অন্যান্য দ্রব্যাদির দাম বৃদ্ধির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলিকেও মোকাবিলা করার জন্য কিছু করা হয়নি। অসংখ্য সারচার্জ এবং সেস। সেগুলিতেও কোনও কাটছাঁট নেই।

দেশে ক্রমবর্ধমান আয়ের বৈষ্যমের বিষয়টিও উল্লেখ করেন প্রাক্তন অর্থমন্ত্রী। তিনি বলেন, বাজেটে আর্থিক বৈষম্য, বিলিয়নেয়ারের সংখ্যা বৃদ্ধি এবং সম্পদের একত্রীকরণ নিয়ে কিছুই করা হয়নি। দেশের জনসংখ্যার ১ শতাংশের হাতেই অঢেল সম্পদ।

তিনি কেন্দ্রকে আহমেদাবাদ শহরের প্রতিও অতিরিক্ত সদয় হওয়ার বিষয়ে সমালোচনা করেন। তিনি বলেন, অন্য শহর, শিল্প কেন্দ্রের কথা না ভেবে 'গিফ্ট সিটি' আহমেদাবাদেই তাঁদের নজর বেশি।

বাজেটে নয়া কর নীতিকে 'ডিফল্ট' হিসাবে ঘোষণা করেছে কেন্দ্র। কিন্তু এই সিদ্ধান্তের বিরোধী প্রাক্তন অর্থমন্ত্রী। তিনি বলেন, এর ফলে যাঁরা কর ছাড়ের জন্য পুরনো নীতিতেই টিকে ছিলেন, তাঁদের সমস্যা হবে। এটি 'অতি অন্যায়' বলেও উল্লেখ করেন চিদম্বরম।

২০০৪-০৮ এবং ২০১২-১৪ সালে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন পি চিদম্বরম। এর আগে ১৯৯৬-৯৮ সালেও তিনি অর্থমন্ত্রকের নেতৃত্ব দিয়েছিলেন।  আরও পড়ুন: Union Budget 2023: প্রধানমন্ত্রী আবাস যোজনায় বিপুল অর্থ বরাদ্দ করল কেন্দ্র!

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

অকালেই চলে গেলেন কলকাতার জনপ্রিয় সঙ্গীতশিল্পী সন্দীপ, স্তম্ভিত অনুরাগীরা Champions Trophy 2025-র জন্য রবীন্দ্র জাদেজা নয়, BCCI-র ভাবনায় অক্ষর-ওয়াশিংটন! ট্রেনি IAS পূজার নামে FIR, চাকরি কাড়তে চায় UPSC, বসতে দিতে চায় না কোনও পরীক্ষায় ‘নিজেকে বড় তারকা মনে করি না…’, কেন এমন বললেন পাকিস্তানের অভিনেতা ফাওয়াদ খান? ‘ছোট বিরতি’ শেষ করে শহরে ফিরলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, দেখা মিলবে একুশের মঞ্চে‌ জারি ছাত্র আন্দোলন, বৃহস্পতির মৃত্যুমিছিলের পর শুক্রবার কেমন আছে বাংলাদেশ? দফতরের গা ছাড়া মনোভাবেই মানিকচকে বিদ্যুৎ বিভ্রাট, দাবি সাব স্টেশনের অপারেটরের ভিকির গানে হুক স্টেপ করল করণের ছেলে! এদিকে কোরিওগ্রাফার রেগে কাঁই ক্যানসার কেড়ে নিল প্রাণ, মাত্র ২০ বছরেই প্রয়াত টি-সিরিজের মালিকের মেয়ে তিশা মিঠিঝোরার স্রোত-সার্থক কি প্রেম করছেন বাস্তবেও? মুখ খুললেন স্বপ্নীলা ও মৈনাক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.