বাড়ি > ঘরে বাইরে > রাজ্যদের আলাদা করে কোভিড টিকা জোগাড় করার চেষ্টা করতে মানা করল বিশেষজ্ঞ কমিটি
ভিকে পাল (MINT_PRINT)
ভিকে পাল (MINT_PRINT)

রাজ্যদের আলাদা করে কোভিড টিকা জোগাড় করার চেষ্টা করতে মানা করল বিশেষজ্ঞ কমিটি

এদিন প্রথম বৈঠক হয় এই কেন্দ্রীয় কমিটির যারা কোভিড টিকার ম্যানেজমেন্টের দায়িত্বে আছেন। 

দেশে কীভাবে কোভিড টিকা জনগণকে দেওয়া হবে,সেটি নির্ধারণ করতে জাতীয় বিশেষজ্ঞ গোষ্ঠীর প্রথম বৈঠক হল বুধবার। কীভাবে টিকা জোগাড় করা হবে ও দেশের মানুষকে দেওয়া হবে, এই দুটি ছিল প্রধান আলোচনার ইস্যু। 

নীতি আয়োগের সদস্য ভিকে পাল ও কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব এই বৈঠকের পৌরহিত্য করেন। রাজ্যগুলিকে আলাদা ভাবে টিকা জোগাড় করতে বৈঠকে মানা করা হয়। কোন মাপকাঠির ভিত্তিতে প্রতিষেধক বেছে নেওয়া হবে সেটি নিয়ে আলোচনা হয়েছে। প্রযুক্তির সাহায্যে কীভাবে টিকা সাধারণ মানুষের কাছে সঠিক ভাবে পৌঁছে দেওয়া যায়. সেই নিয়ে এক প্রস্ত কথা হয়। 

কত টাকা লাগবে এই পুরো প্রক্রিয়ায় ও কীভাবে তার জোগান হবে, সেই নিয়েও বিশেষজ্ঞ গোষ্ঠী শলা-পরামর্শ করে। প্রযুক্তিগত কী কী ঘাটতি আছে এই টিকা দেশের মানুষের কাছে পৌঁছানোর ক্ষেত্রে সেই নিয়েও বৈঠকে কথা হয়। 

শুধু ভারত নয় বন্ধুদেশগুলির কাছেও টিকা পৌঁছে দিতে হবে। সেই নিয়েও কথা হয়। এর আগে প্রধানমন্ত্রী জোর দিয়েছিলেন যে যাদের কোভিডের থেকে সবচেয়ে বেশি সংকট ও যাঁরা করোনা যোদ্ধা, তাদের যেন আগে প্রতিষেধক দেওয়া হয়। এদিন সেই কথার সূত্র ধরেই আলোচনা হয়। তবে শেষপর্যন্ত কবে কোভিডের টিকা বেরোবে ও ভারতে আসবে সেটা এখনও জানা নেই। সেটার ওপরেই নির্ভর করবে কত দ্রুত কোভিডের টিকা মানুষ পাবেন। তবে তাঁর আগে পুরো আঁটঘাঁট বেধে তৈরী হয়ে থাকছে কেন্দ্র।

বন্ধ করুন