বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: নকল আঙুলের সাহায্যে ভোটে কারচুপির প্ল্যান? ভাইরাল ছবির সত্যতা জানুন

Fact Check: নকল আঙুলের সাহায্যে ভোটে কারচুপির প্ল্যান? ভাইরাল ছবির সত্যতা জানুন

নকল আঙুলের সত্যিটা কী?

Fact Check: বেশ কিছু আঙুলের ছবি পোস্ট করে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের একাংশ দাবি করছেন যে, সেগুলো নকল আঙুল। লোকসভা ভোটে কারচুপি করার জন্য এগুলো তৈরি করা হচ্ছে। সত্যিটা কী?

Claim: ভোটে কারচুপির জন্য জাল নকল আঙ্গুল তৈরি হচ্ছে।

Fact: নকল আঙুলের ছবির সঙ্গে ভারতের লোকসভা ভোটের কোনও যোগ নেই। জাপানের ভয়ঙ্কর ইয়াকুজা গ্যাংস্টারদের জন্য এই কৃত্রিম আঙুলগুলো তৈরি করেছিলেন শিন্তারো হায়াসি।

বেশ কিছু আঙুলের ছবি পোস্ট করে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের একাংশ দাবি করছেন যে, সেগুলো নকল আঙুল। লোকসভা ভোটে কারচুপি করার জন্য এগুলো তৈরি করা হচ্ছে। ফেসবুকে ছবিগুলো পোস্ট করে লেখা হয়েছে, ‘জাল ভোট দেওয়ার জন্য নকল আঙ্গুল তৈরি হচ্ছে। আঙ্গুল তো নয় আঙ্গুলের খোলস। আঙ্গুল পরে নিলে বুঝাই যাবে না সেটি আসল না নকল। ভোটগ্রহণ কর্মীরা ওই আঙ্গুলে কালি মাখিয়ে বোকা বনে যেতে পারেন। দেশের কি হাল দেখুন।’ (পোস্টের বানান অপরিবর্তিত)

সত্যিটা কী
সত্যিটা কী

Fact Check/ Verification

ভাইরাল ছবির রিভার্স ইমেজ সার্চ করলে ২০১৩ সালের ৬ জুন ABC News-এ প্রকাশিত একটি প্রতিবেদন আমাদের নজরে পড়ে। যার শিরোনাম হল- ‘Prosthetic Fingers Help Reform Japan’s Feared Yakuza Gangsters’।

পুরনো খবর
পুরনো খবর

ওই রিপোর্ট থেকে জানা যায় যে, জাপানের ভয়ঙ্কর ইয়াকুজা গ্যাংস্টারদের জন্য এই কৃত্রিম আঙুলগুলো তৈরি করেছিলেন শিন্তারো হায়াসি। জাপানের একটি অপরাধমূলক সংগঠন হল ইয়াকুজা। তাদের মধ্যে ইউবিতসুমে নামের একটি রীতি চালু রয়েছে। যে রীতি মেনে নিজের পাপস্খলনের জন্য আঙুল কাটে ফেলেন ওই দলের সদস্যরা। ইয়াকুজা গ্যাংস্টারদের জন্য এই কৃত্রিম আঙুল তৈরি করা হয়।

শিন্তারো হায়াসির তৈরি আঙুলগুলোর আরও ছবি দেখা যাবে এখানে, এখানে ও এখানে।

মার্কিন-জাপানিজ লেখক আক্কিকো ফুজিতা ২০১৩ সালের ১৬ ডিসেম্বর এই একই ছবি ব্যবহার করে একটি প্রতিবেদনও লিখেছিলেন। যা থেকে প্রমাণিত হয় যে, ছবিটির সঙ্গে ২০২৪ সালের লোকসভা ভোটের কোনও যোগ নেই।

আরও একটি খবরের স্ক্রিনশট
আরও একটি খবরের স্ক্রিনশট

Conclusion

নকল আঙুলের ছবির সঙ্গে ভারতের লোকসভা ভোটের কোনও যোগ নেই। জাপানের ভয়ঙ্কর ইয়াকুজা গ্যাংস্টারদের জন্য এই কৃত্রিম আঙুলগুলো তৈরি করেছিলেন শিন্তারো হায়াসি।

(এই খবরটি Newschecker দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়। 

 প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Newschecker-এর লিংক)

ঘরে বাইরে খবর

Latest News

ইলিশ কোথায়? বিরাট সাইজের কইভোলা উঠল দিঘার সমুদ্রে, দাম জানলে চোখ কপালে 'আরও জোরে, সকলে আরও জোরে নাচুন', বরযাত্রীদের বললেন অনন্ত আম্বানি! বুধাদিত্য রাজযোগে ৫ রাশির প্রেম জীবনে আসবে জোয়ার, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল আম্বানিদের বিয়েতে একসঙ্গে 'রাম নাম' শঙ্কর, শ্রেয়া, হরিহরণ, কৌশিকী ও সোনুর ‘আরও জোরে, সকলে আরও জোরে নাচুন…’, ঘোড়ায় চড়ে বিয়ে করতে যাওয়ার সময় বলেন অনন্ত! ২৪ বছর পর ক্রোনিয়ে ম্যাচ ফিক্সিং কাণ্ডে চার্জশিট পেশ হল দিল্লি আদালতে মুখে সিগারেট, খসে পড়ল আঁচল! সোমে শোভনের সঙ্গে সাত পাক, বিয়ের আগে সাহসী সোহিনী ডোনাল্ড ট্রাম্পকে নিশানা করে গুলি, সেই ছবি দিয়ে টি শার্ট বানাল চিনের সংস্থা 'বন্দুক নিয়ে উঠছে…', আঙুল দিয়ে দেখাতেও পুলিশ পাত্তা দেয়নি, ট্রাম্পকাণ্ডে অভিযোগ তৃণমূলকে ভোট না দিলে কেটে দেওয়া হবে লক্ষ্মীর ভাণ্ডার, হুঁশিয়ারি তৃণমূল নেতার

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.