বাংলা নিউজ > ঘরে বাইরে > চলতে পারে কৃষক আন্দোলন, বলল আদালত, আইন মুলতুবি করা নিয়ে কেন্দ্রকে সুপ্রিম প্রশ্ন
প্রতিবাদ করছে চাষীরা (PTI)
প্রতিবাদ করছে চাষীরা (PTI)

চলতে পারে কৃষক আন্দোলন, বলল আদালত, আইন মুলতুবি করা নিয়ে কেন্দ্রকে সুপ্রিম প্রশ্ন

  • এদিন সুপ্রিম কোর্ট বলে যে তারা চাষীদের সমস্যা সম্বন্ধে ওয়াকিবহাল ও তাদের বিষয় সহানুভূতিশীল। 

শান্তিপূর্ণ ভাবে দিল্লির সীমান্তে চাষীরা প্রতিবাদ করতে পারেন বলে জানাল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার শুনানির শেষে শীর্ষ আদালত এই নির্দেশ দিয়েছে। প্রধান বিচারপতির বেঞ্চ বলেছে যে কোনও বাধা ছাড়া প্রতিবাদ চলতে পারে, তবে বিক্ষোভরত কৃষক ও পুলিশ, দুই পক্ষকেই শান্তি বজায় রাখতে হবে। 

এদিন প্রধান বিচারপতি বোবডে, বিচারপতি বোপান্না ও বিচারপতি রামসুহ্মমণিয়মের ডিভিশন বেঞ্চ জানিয়েছে যে যতদিন শান্তিপূর্ণ ভাবে কৃষক আন্দোলন হচ্ছে ও অন্যদের জীবন ও সম্পত্তির কোনও ক্ষতি হচ্ছে না, ততদিন তাদের আন্দোলনে বাধা দেওয়া যাবে না। প্রতিবাদ করার অধিকার মৌলিক অধিকার বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট। এদিন অর্ডারে আদালত বলেছে যে এই সমস্যা নিরসনে কমিটি গঠন করা দরকার যেখানে স্বাধীন বিশেষজ্ঞরা থাকবেন। তবে সব পক্ষের মত সুপ্রিম কোর্ট জানতে চায় আগে বলেও জানিয়েছে বেঞ্চ। শীতের ছুটির পর ফের শুনানি হবে তবে প্রয়োজনে ভ্যাকেশন বেঞ্চও এর শুনানি করতে পারবে। 

এদিন শুনানিতে সুপ্রিম কোর্ট কেন্দ্রের কাছে প্রস্তাব দেয় যে যতদিন না অচলাবস্থা কাটছে, কৃষি আইন মুলতুবি রাখা যায় কিনা। তবে সেই প্রস্তাবে রাজি হয়নি কেন্দ্র। এদিন প্রধান বিচারপতি বোবডে বলেন যে তাঁরাও চাষীদের বিষয় সহানুভূতিশীল তবে আইন শৃঙ্খলা যেন কোনও পক্ষ না ভাঙে। চাষীদের আলোচনার টেবিলে ফিরে আসার আর্জিও জানায় সুপ্রিম কোর্ট। 

 

বন্ধ করুন