বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বজুড়ে 'ডাউন' নিউইয়র্ক টাইমস, ব্লুমবার্গ, বিবিসি, অ্যামাজনের সাইট
নিউইয়র্ক টাইমসের অফিস (ফাইল ছবি : রয়টার্স) 
নিউইয়র্ক টাইমসের অফিস (ফাইল ছবি : রয়টার্স) 

বিশ্বজুড়ে 'ডাউন' নিউইয়র্ক টাইমস, ব্লুমবার্গ, বিবিসি, অ্যামাজনের সাইট

  • বিশ্বজুড়ে নিউইয়র্ক টাইমস, ফিন্যানশিয়াল টাইমস, ব্লুমবার্গ সাইট ক্র্যাশ করে গিয়েছে।

বিশ্বজুড়ে নিউইয়র্ক টাইমস, ফিন্যানশিয়াল টাইমস, ব্লুমবার্গের সাইট ডাউন। অ্যামাজনের সাইটেও সমস্যা হচ্ছে। কী কারণে এমনটা হল, তা সঙ্গে সঙ্গে জানা যায়নি। জানা গিয়েছে, নিউইয়র্ক টাইমস, ফিন্যানশিয়াল টাইমস, ব্লুমবার্গ  ছাড়াও আরও বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও অন্যান্য জনপ্রিয় ওয়েবসাইট হঠাৎ অচল হয়ে পড়ে এদিন। 

এদিন সিএনএন, গার্ডিয়ান, বিবিসির ওয়েবসাইটও অচল হয়ে পড়ে। কাজ করা বন্ধ করে দেয় যুক্তরাজ্যের সরকারি ওয়েবসাইট gov.uk-ও। এছাড়া অচল হয় - রেড্ডিট, পিনটারেস্ট, স্পটিফাই, এইচবিও ম্যাক্স, কুয়োরার মতো সাইট। ভারতীয় সময় সাড়ে তিনটে নাগাদ সাইটগুলি ডাউন হওয়ার খবর জানা যায়। এই সময়ের রেড্ডিটের ২১ হাজার ব্যবহারকারী এবং অ্যামাজনের ২ হাজার ব্যবহারকারী ওয়েবসাইটের সমস্যার কথা জানিয়ে ‘রিপোর্ট’ করেন। 

ওয়েবসাইটগুলি খুলতে গেলেই ‘এরর ৫০৩ সার্ভিস আনঅ্যাভেইলেবল’ বার্তা ভেসে উঠতে থাকে স্ক্রিনে। সাধারণত যান্ত্রিক কারণেই সার্ভারের এই ধরনের সমস্যা হয়ে থাকে। তবে এই ঘটনার সঙ্গে কোনও ভাবে হ্যাকাররা যুক্ত কি না, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। তবে প্রাথমিক ভাবে জানা গিয়েছে, কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক প্রোভাইডারের সমস্যার কারণে এই সমস্যা হয়ে থাকতে পারে। সেই সমস্যা মোনোর জন্য চেষ্টাও চালানো হচ্ছে।

 

বন্ধ করুন