বাংলা নিউজ > ঘরে বাইরে > Fire Walking: গনগনে কয়লার উপর হাঁটা, টিম স্পিরিট দেখাতে গিয়ে ঝলসে গেলেন ২৫ কর্মী
অ্যাম্বুল্যান্সে চাপিয়ে তাদের হাসপাতালে নিয়ে আসা হয়। প্রতীকী ছবি। (AP Photo/Andrii Marienko) (AP)

Fire Walking: গনগনে কয়লার উপর হাঁটা, টিম স্পিরিট দেখাতে গিয়ে ঝলসে গেলেন ২৫ কর্মী

  • কোম্পানির অপর এক কর্তার দাবি, কয়লার উপর দিয়ে হাঁটার এই কর্মসূচিকে বলে ফায়ার ওয়াকিং। এনিয়ে পুরানো একটা কাহিনি আছে যেখানে অফিসের বস কর্মীদের জ্বলন্ত কয়লার উপর হাঁটতে বলেছিলেন। সেই ঘটনাকে মনে রেখেই এই ধরনের ফায়ার ওয়াকিং করা হয়।

গনগনে গরম কয়লা। তার উপর দিয়েই হেঁটে যেতে হবে কর্মচারীদের। টিম কতটা শক্তপোক্ত দেখার জন্য এই কর্মসূচির আয়োজন করেছিল একটি বেসরকারি কোম্পানি। কিন্তু সেটা করতে গিয়েই বিপত্তি। অন্তত ২৫জন ঝলসে গেলেন এই ঘটনায়। সুইজারল্যান্ডের ঘটনা। অন্তত ১০টি অ্যাম্বুল্যান্সে চাপিয়ে তাঁদের হাসপাতালে আনা হয়।

সূত্রের খবর, বেশ কয়েক মিটার এলাকায় গরম কয়লা বিছিয়ে দেওয়া হয়েছিল। তার উপর দিয়েই হাঁটতে বলা হয়েছিল। কিন্তু একবার তার উপর দিয়ে হেঁটেই যন্ত্রনায় ককিয়ে ওঠেন অনেকেই। বিপণন সংস্থার প্রায় ১৫০ কর্মী এতে অংশ নিয়েছিলেন। পুলিশ জানিয়েছে, ২৫জন জখম হয়েছেন। তার মধ্যে ১৩জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কীভাবে তারা ঝলসে গেলেন তা পুলিশ খতিয়ে দেখছে। কয়লাগুলো এমনভাবে বিছানো হয়েছিল যার জন্য তারা ঝলসে গেলেন নাকি কৌশল না জানার জন্যই তাদের এই অবস্থা হল?

কোম্পানির সিইও মিচি ফ্রাঙ্ক জানিয়েছেন, স্বেচ্ছায় এই কর্মসূচিতে তারা অংশ নিয়েছিলেন। খালি পায়ে গরম কয়লার উপর দিয়ে তাঁরা হাঁটছিলেন। প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েই এটা করা হয়েছিল। তবে কাউকেই জোর করে হাঁটানো হয়নি। কোম্পানির অপর এক কর্তার দাবি, কয়লার উপর দিয়ে হাঁটার এই কর্মসূচিকে বলে ফায়ার ওয়াকিং। এনিয়ে পুরানো একটা কাহিনি আছে যেখানে অফিসের বস কর্মীদের জ্বলন্ত কয়লার উপর হাঁটতে বলেছিলেন। সেই ঘটনাকে মনে রেখেই এই ধরনের ফায়ার ওয়াকিং করা হয়।

বন্ধ করুন