বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলাদেশে তিন দিন ধরে জ্বলছে সুন্দরবনের একাংশ, নেভাতে হিমসিম দমকল
বাংলাদেশে সুন্দরবনে অগ্নিকাণ্ড। 
বাংলাদেশে সুন্দরবনে অগ্নিকাণ্ড। 

বাংলাদেশে তিন দিন ধরে জ্বলছে সুন্দরবনের একাংশ, নেভাতে হিমসিম দমকল

  • সোমবার সকাল ১১টা নাগাদ শরণখোলা রেঞ্জের দাসের ভারানি অঞ্চলে প্রথমে ধোঁয়া দেখতে পান টহলরত পুলিশকর্মীরা।

তিন দিন ধরে জ্বলছে বাংলাদেশে সুন্দরবনের একাংশ। বাংলাদেশের বাগেরহাট জেলার শরণখোলা এলাকায় সুন্দরবনের ১ একরের বেশি বনাঞ্চল এই অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে। প্রাথমিক তদন্তে অনুমান, জেলেদের ফেলে যাওয়া জ্বলন্ত বিড়ি থেকে আগুনের সূত্রপাত। 

সোমবার সকাল ১১টা নাগাদ শরণখোলা রেঞ্জের দাসের ভারানি অঞ্চলে প্রথমে ধোঁয়া দেখতে পান টহলরত পুলিশকর্মীরা। এর পর স্থানীয় গ্রামবাসীদের সহযোগিতায় আগুন নেভানোর কাজে নামে দমকল বিভাগ। সোমবার রাতে কিছুটা নিয়ন্ত্রণে আসে আগুন। 

সেদেশের দমকল বিভাগের তরফে জানানো হয়েছে, সোমবার রাত থেকে ওই এলাকায় একাধিকবার বৃষ্টি হওয়ায় আগুন বেশি ছড়াতে পারেনি। বনদফতরের তরফে জানানো হয়, ওই এলাকায় মূল্যবান কোনও উদ্ভিদ নেই। 

মঙ্গলবার বিকেলে আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে মনে করা হলেও বুধবার সকালে ফের এলাকায় আগুন দেখা যায়। আবার আগুন নেভানোর কাজে নামে দমকল। আগুন সম্পূর্ণ নিভেছে কি না তা নিশ্চিত করতে পারেননি দমকল আধিকারিকরা। আগ্নিকাণ্ডের জেরে প্রায় ১ একর জমির বনাঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, ওই বনাঞ্চলের পাশে রয়েছে মরা ভোলা নদী। সেই নদী দিয়ে মাছ ধরতে যান জেলেরা। তাদের ফেলে যাওয়া বিড়ির টুকরো থেকে আগুন ধরে থাকতে পারে।  এই নিয়ে গত ১৯ বছরে ২৫ বার আগুন লাগল সুন্দরবনে। যার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ৮০ একর বনভূমি।

বন্ধ করুন