বাংলা নিউজ > ঘরে বাইরে > বদল প্যাকেজিংয়ে! আটা, দুধ, বিস্কুটসহ সব পণ্যের ক্ষেত্রে জারি কেন্দ্রের নয়া নিয়ম
ছবিটি প্রতীকী 
ছবিটি প্রতীকী 

বদল প্যাকেজিংয়ে! আটা, দুধ, বিস্কুটসহ সব পণ্যের ক্ষেত্রে জারি কেন্দ্রের নয়া নিয়ম

  • আগামী এপ্রিল থেকে নতুন প্যাকেজিং নিয়ম কার্যকর করবে কেন্দ্র।

কোনও প্যাকেজড আইটেম কেনার আগে ক্রেতারা যাতে সচেতন হয়ে সিদ্ধান্ত নিতে পারেন, সেই জন্য কেন্দ্র সরকার আগামী এপ্রিল থেকে নতুন প্যাকেজিং নিয়ম কার্যকর করবে। প্রতি ইউনিট পণ্যের দাম উল্লেখ করে নির্মাতাদের এমআরপিতে অতিরিক্ত তথ্য ঘোষণা করে জানাতে হবে। এক কেজি বা লিটারের বেশি ওজনের কোনও পণ্যের জন্য প্রতি কেজি বা লিটার; এবং এক কেজি বা এক লিটারের কম আইটেমের জন্য প্রতি গ্রাম বা মিলিলিটারের দাম কত, তা উল্লেখ করা আবশ্যক হবে এপ্রিল থেকে।

সংশোধিত লিগ্যাল মেট্রোলজি (প্যাকেজড কমোডিটি) বিধির অধীনে দুধ, চা, বিস্কুট, ভোজ্য তেল, আটা, কোমল পানীয় এবং পানীয় জল, শিশুর খাদ্য, ডাল, রুটি, ডিটারজেন্ট এবং সিরিয়াল, সিমেন্ট সহ ১৯ ধরণের আইটেমের প্যাকেজিংয়ের জন্য 'নির্দিষ্ট পরিমাণ' নিয়মগুলিকেও সরিয়ে দেওয়া হচ্ছে। সুতরাং, পরিমাণের উপর আর কোনও সরকারী বাধ্যবাধকতা থাকবে না এবং এর সাথে প্রস্তুতকারকদের এটা নির্ধআরণ করার সম্পূর্ণ স্বাধীনতা থাকবে যে তারা বাজারে কত পরিমাণ পণ্য প্যাকেজজাত করে বিক্রি করতে চান।

আরও একটি বড় পরিবর্তন হল, প্যাকেজে পণ্যের 'তৈরির মাস এবং বছর' বাধ্যতামূলক ঘোষণা থাকতে হবে। বর্তমানে আমদানিকারক বা বিক্রেতার কাছে আমদানি বা প্রি-প্যাকিংয়ের মাস এবং তারিখ উল্লেখ করার বিকল্প রয়েছে। তবে সেই নিয়ম বদলে যাচ্ছে। মন্ত্রকের যুক্তি, যে কোনও পণ্যের গুণমান উত্পাদনের তারিখের সাথে যুক্ত। তাই এই নয়া নিয়ম লাগু করা হবে।

বন্ধ করুন